• ঢাকা
  • |
  • শনিবার ১২ই অগ্রহায়ণ ১৪২৯ বিকাল ০৩:২০:৫১ (26-Nov-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

জাতীয়

আত্মহত্যা বলে প্রায়ই ধামাচাপা দেয়া হচ্ছে পরিকল্পিত হত্যাকান্ড

২রা অক্টোবর ২০২২ দুপুর ১২:৫৫:০৫

প্রতীকী ছবি

পরিকল্পিত হত্যাকান্ডকে আত্যহত্যা বা নিছক দূর্ঘটনা বলে চালিয়ে দেয়ার মত ঘটনা ঘটছে প্রায়ই।

রাজধানীসহ সারাদেশে প্রতিনিয়ত ঘটছে আত্মহত্যার ঘটনা। তবে কিছু কিছু পরিকল্পিত হত্যাকেও আত্মহত্যা বলে আইনের চোঁখ ফাঁকি দিতে চায় খুনী। প্রাথমিক অবস্থায় অপমৃত্যু হিসাবে মামলা নিলেও আলামত সংগ্রহ, সুরতহাল প্রতিবেদন আর স্বাক্ষ্য-প্রমাণসহ তদন্ত চালিয়ে যায় আইনশৃঙ্খলা বাহিনী। অপরদিকে সংগৃহীত আলামত, সুরতহাল আর ময়নাতদন্তে উঠে আসা তথ্য-উপাত্ত নিয়ে চুলছেড়া বিশ্লেষণ চলে ফরেনসিক বিভাগে। এভাবেই উঠে আসে হত্যা রহস্য। আত্মহত্যা বলে দাবী করা সেই ঘটনা রূপ নেয় হত্যাকান্ডে, সামনে আসে খুনীর চেহারা। তবে যেকোন ঘটনায় সত্য উদঘাটন সহ অপরাধী শনাক্তে সবার আগে প্রয়োজন ঘটনাস্থল থেকে অক্ষত অবস্থায় আলামত উদ্ধার।

অনেক ক্ষেত্রে অপরাধী নিজেই আলামত নষ্ট করে ফেলে, আবার কখনো কখনো স্বজন বা উপস্থিত উৎসুক জনতা না বুঝেই আলামত বিনষ্ট করেন। আইনশৃঙ্খলা বাহিনী পৌঁছানোর আগেই ঘটনায় ব্যবহৃত জিনিস হাতে নেয়া এবং ঘটনাস্থলে আনাগোনায় হারিয়ে যায় ফিংগার প্রিন্ট, ফুট প্রিন্টের মত অতি গুরুত্বপূর্ণ আলামত। যার কারণে অপরাধী শনাক্তে যথেষ্ট বেগ পেতে হয় ফরেনসিক বিভাগকে।

আত্মহত্যাকে হত্যা হিসাবে দাবী করে ন্যায় বিচারের আশায় প্রায়ই আদালতে যান নিহতের স্বজনরা। এক্ষেত্রেও আইনজীবিরা মমলা লড়তে তাকিয়ে থাকেন ফরেনসিক প্রতিবেদনের দিকে, যে প্রতিবেদনের গোড়াপত্তন হয় আলামত সংগ্রহের মাধ্যমেই। তদন্ত কর্মকর্তা এবং ফরেনসিক বিভাগের সমন্বয়ের পাশাপাশি আলামত সংরক্ষণে জন সচেতনতার উপর জোর দেন তারা।

অনাকাঙ্খিত এসব হত্যাকান্ডের ক্ষেত্রে আরো সতর্ক থাকার পরামর্শ বিশেষজ্ঞদের। 

সর্বশেষ সংবাদ



নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে পুলিশের উপর হামলা
২৪শে নভেম্বর ২০২২ দুপুর ১২:০৭:০৩


খেজুরের রস সংগ্রহে ব্যস্ত গাছিরা
২৩শে নভেম্বর ২০২২ দুপুর ০২:০২:১৫




নিশি শ্রাবণীর নতুন গান ‘ভালোবাসার রঙ মাখো’
২০শে নভেম্বর ২০২২ বিকাল ০৪:৩১:১৩


ASIAN TV