• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৬ই অগ্রহায়ণ ১৪২৯ রাত ১২:৩৪:২৬ (01-Dec-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

ব্যাংক ও বীমা

অবৈধ ৫০৭ মানি চেঞ্জারের বিরুদ্ধে ব্যবস্থা : বাংলাদেশ ব্যাংক

১৪ই আগস্ট ২০২২ সকাল ০৯:০২:৪৭

ফাইল ছবি

দেশে লাইসেন্সবিহীন ৫০৭টি অবৈধ মানি চেঞ্জারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার (১১ জুলাই) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম।

তিনি জানান, চলমান প্রাথমিক অভিযানে যেসব প্রতিষ্ঠানের ভুলত্রুটি পাওয়া যাচ্ছে, তাদের বিরুদ্ধে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হচ্ছে। তবে প্রয়োজন হলে আবার তদন্ত করে ব্যাংক ও মানি চেঞ্জারের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

সিরাজুল ইসলাম বলেন, দেশে যে পরিমাণ ডলার আসছে, তারচেয়ে বেশি দেশের বাইরে চলে যাচ্ছে। বিশেষ করে চিকিৎসা, শিক্ষা বা ভ্রমণসহ বিভিন্ন ক্ষেত্রে ডলারের আউটফ্লো (বহির্গমন) বেড়ে গেছে। এ কারণেই খোলাবাজারে ডলারের দাম বেড়েছে। এ অবস্থায় বিদেশে যাওয়ার সময় ক্যাশ ডলার বহনে নিরুৎসাহিত করছে বাংলাদশে ব্যাংক।

আমদানি বৃদ্ধি পাওয়ায় বর্তমানে ডলার সংকট ও রিজার্ভ কমছে জানিয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র বলেন, আমদানির তুলনায় বাংলাদেশের রপ্তানি অনেক কম। তাই রপ্তানি বৃদ্ধির বিকল্প নেই। তবে বাজার স্বাভাবিক রাখতে রিজার্ভ থেকে নিয়মিত ডলার দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। এটা অব্যাহত থাকবে। কিন্তু রেমিট্যান্স বাড়ানোর দিকেও নজর দিতে হবে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র বলেন, ডলারের কারসাজি ধরতে সংশ্লিষ্ট জায়গায়গুলোতে অভিযান চলছে। ইতোমধ্যে বেশ কয়েকটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে অনিয়ম পাওয়ায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

বর্তমানে বৈদেশিক মুদ্রা লেনদেনে বাংলাদেশ ব্যাংকের লাইসেন্স পেয়েছে ২৩৫টি মানি চেঞ্জার। লাইসেন্স দিয়েছে। অথচ দেশে বৈধ-অবৈধ মিলে মানি চেঞ্জারের সংখ্যা ৭৪২টি। তাই অবৈধ ৫০৭টি মানি চেঞ্জারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানাল কেন্দ্রীয় ব্যাংক।

প্রসঙ্গত, ডলার কারসাজিতে জড়িত থাকায় পাঁচটি দেশি ও একটি বিদেশি ব্যাংকের ট্রেজারি বিভাগের কর্মকর্তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (৮ আগস্ট) দেশি-বিদেশি এই ছয় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

দেশি পাঁচ ব্যাংক হচ্ছে- ডাচ-বাংলা ব্যাংক, ব্র্যাক ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, সিটি ব্যাংক ও প্রাইম ব্যাংক। আর বিদেশি ব্যাংকটি হচ্ছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

এছাড়া খোলা বাজারে ডলারের অবৈধ ব্যবসায় জড়িত থাকায় পাঁচটি মানি এক্সচেঞ্জের লাইসেন্স স্থগিত এবং ৪৫ মানি এক্সচেঞ্জকে শোকজ করা হয়েছে। এছাড়া লাইসেন্স না থাকায় আরও ৯টি প্রতিষ্ঠানকে সিলগালা করা হয়েছে।

সর্বশেষ সংবাদ



ওসি দিপুর কন্যা রাইসা জিপিএ ফাইভ পেয়েছেন 
৩০শে নভেম্বর ২০২২ সকাল ১১:৩২:৩১


সাংবাদিক কন্যা মুবাশ্বিরা পেলেন জিপিএ-৫
২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৪৫:৫৮

আমাদের অনেক যুদ্ধ করতে হয়: লিপি ওসমান
২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৩৭:৪৯

খুনিদের সাথে কিসের আলোচনা : শামীম ওসমান
২৮শে নভেম্বর ২০২২ রাত ০৮:২৪:৫৩

নৌ-যান শ্রমিকদের ১০ দফা দাবি নিয়ে ধর্মঘাট পালন 
২৮শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:২০:৩৪

শ্রীপুরে অনুমোদনহীন বিদেশী ঔষুধ উদ্ধার
২৮শে নভেম্বর ২০২২ বিকাল ০৩:০০:৫০

নারায়ণগঞ্জে ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধন
২৭শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:৫২:২০

ASIAN TV