• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২৪শে অগ্রহায়ণ ১৪২৯ সন্ধ্যা ০৭:৩৯:২১ (08-Dec-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

বিনোদন

তিনি লড়াই করেছেন কণ্ঠ দিয়ে

৩১শে আগস্ট ২০২২ সন্ধ্যা ০৬:৪৫:০৮

ফাইল ছবি

‘ওরে নীল দরিয়া, আমায় দে রে দে ছাড়িয়া’ গানটি শোনেননি, এমন লোক কি পাওয়া যাবে? গান শোনেন যাঁরা, সবাই গানটি একবার হলেও শুনেছেন। কিন্তু এই গানের শিল্পী কে, এই প্রজন্মের অধিকাংশ লোকই জানেন না। সত্তরের দশকের সুপারহিট ছবি ‘সারেং বৌ’র জনপ্রিয় গানটি আলম খানের সুরে গেয়েছিলেন প্রখ্যাত কণ্ঠশিল্পী আবদুল জব্বার। আজ এই কণ্ঠশিল্পীর পঞ্চম মৃত্যুবার্ষিকী।
‘তুমি কি দেখেছ কভু, জীবনের পরাজয়’, ‘পিচঢালা এই পথটারে ভালোবেসেছি’, এমন পুরোনো দিনের জনপ্রিয় অনেক গানের গায়ক তিনি। পাঁচ দশকের বেশি সময় বাংলাদেশের সংগীতের ভুবনে আলো ছড়িয়েছেন শিল্পী আবদুল জব্বার। ১৯৬২ সাল থেকে তিনি চলচ্চিত্রে গান গাওয়া শুরু করেছিলেন। জহির রায়হান পরিচালিত তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রথম রঙিন চলচ্চিত্র ‘সংগম’-এর গানে তিনি কণ্ঠ দিয়েছেন। তাঁর গাওয়া গানগুলো সে সময় জয় করে নিয়েছিল সবার মন।

আবদুল জব্বার তাঁর এই কণ্ঠকেই হাতিয়ার বানিয়েছিলেন ১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধের সময়। অস্ত্র দিয়ে নয়, পাকিস্তানিদের বিরুদ্ধে তিনি লড়াই করেছেন কণ্ঠ দিয়ে। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে থেকে প্রচারিত তাঁর গান ‘সালাম সালাম হাজার সালাম’ ও ‘জয় বাংলা বাংলার জয়’ মুক্তিযোদ্ধাদের জুগিয়েছে সাহস আর অনুপ্রেরণা। তাঁর গানে অনুপ্রাণিত হয়ে অনেকেই মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। এ ছাড়া তিনি অসংখ্য দেশাত্মবোধক গানে কণ্ঠ দিয়েছেন।

সর্বশেষ সংবাদ

নারায়ণগঞ্জ শহরে জলকামান মোতায়েন
৮ই ডিসেম্বর ২০২২ বিকাল ০৫:৫৫:৪৭


পুরুষের ফুসফুস, নারীর স্তন ক্যানসার বেশি
৮ই ডিসেম্বর ২০২২ দুপুর ১২:৫৩:৩১


তালতলী রিপোর্টার্স ইউনিটির কমিটি গঠন
৭ই ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:১৫:৩১

ভোলার চরফ্যাসন যুবলীগের ৫০ তম বর্ষপূর্তি উদযাপন
৬ই ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:২২:৪৯





ASIAN TV