• ঢাকা
  • |
  • বুধবার ১৬ই অগ্রহায়ণ ১৪২৯ বিকাল ০৪:৪২:২৮ (30-Nov-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

সারাবাংলা

জাজিরার পদ্মায় আবারও ভাঙ্গন বহু ঘরবাড়ী বিলীন; স্থায়ী বাঁধ চায় এলাকাবাসী

১৭ই অক্টোবর ২০২২ দুপুর ০১:১৮:২২

ফাইল ছবি

ফারুক আহম্মেদ মোল্লা, জাজিরা (শরীয়তপুর) : শরীয়তপুরের জাজিরা উপজেলার পালেরচর ইউনিয়নের ১নং কাথুরিয়ায় পদ্মার ভাঙনে এক সপ্তায় বহু ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হয়েছে। ভাঙ্গন আশঙ্কায় রয়েছে আরও প্রায় দুই শতাধিক পরিবার। ওই এলাকার বাসিন্দরা ত্রাণ নয়, ভাঙ্গন রোধে স্থায়ী বেড়িবাঁধ নির্মাণের দাবি জানিয়েছেন। তবে জিওব্যাগ ও জিওটিউব ফেলে ভাঙ্গন ঠেকানোর চেষ্টা চালাচ্ছে জেলা পানি উন্নয়ন বোর্ড। আর খাদ্য সহায়তা, টিন ও অর্থ দিচ্ছে পানিসম্পদ মন্ত্রণালয় ও জেলা প্রশাসন।

সরেজমিন গিয়ে ও সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত এক সপ্তাহ ধরে পদ্মার ভাঙনে জাজিরা উপজেলার পালেরচরে বহু ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হয়েছে। আর দুই শতাধিক পরিবার ও দুইটি স্কুল ও চারটি মসজিদ ভাঙ্গনের  আশঙ্কায় রয়েছেন। অন্যদিকে, ক্ষতিগ্রস্তরা কেউ অন্যের বাড়িতে আশ্রয় নিয়েছেন, কেউ আবার ভাড়া বাড়িতে উঠেছে। তাই তারা ত্রান নয়, ভাঙনরোধে দ্রুত স্থায়ী বেড়িবাঁধ চান। এদিকে, সম্প্রতি পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম ভাঙ্গন কবলিত পালেরচর ইউনিয়নের কাথুরিয়া এলাকা পরিদর্শনে গেলে ওই এলাকার বাসিন্দারা স্থায়ী বেড়িবাঁধের দাবি জানান।

পালেরচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল হোসেন বলেন, গত কয়েক দিন ধরে পালেরচর ইউনিয়নের ১নং ওর্য়াডের কাথুরিয়ার মধু মাদবর কান্দি, মোহন ফকির কান্দি, খালেক ফরাজী কান্দি, সাদেক মুন্সী কান্দিতে পদ্মার ভাঙন চলছে। নিয়মিত ভাঙ্গন কবলিতদের খোঁজ-খবর রাখছি। এই এলাকায় স্থায়ী বেড়িবাঁধ দরকার।

এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ড শরীয়তপুরের নির্বাহী প্রকৌশলী এস এম আহসান হাবীব বলেন, জাজিরা উপজেলার পালেরচর ও ইউনিয়নে পদ্মার তীরবর্তী এলাকায় ভাঙন দেখা দিয়েছে। আগে ফেলানো জিওব্যাগও সরে যাচ্ছে। তবে ভাঙনরোধে চেষ্টা অব্যাহত রয়েছে। পালেরচর ও ভাঙনরোধে দেড়লাখ জিওব্যাগ ও জিওটিউব ফেলা হয়েছে। আরও ২৫ হাজার ফেলা হবে। ভাঙনরোধে আমরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি।
 

সর্বশেষ সংবাদ

ওসি দিপুর কন্যা রাইসা জিপিএ ফাইভ পেয়েছেন 
৩০শে নভেম্বর ২০২২ সকাল ১১:৩২:৩১


সাংবাদিক কন্যা মুবাশ্বিরা পেলেন জিপিএ-৫
২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৪৫:৫৮

আমাদের অনেক যুদ্ধ করতে হয়: লিপি ওসমান
২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৩৭:৪৯

খুনিদের সাথে কিসের আলোচনা : শামীম ওসমান
২৮শে নভেম্বর ২০২২ রাত ০৮:২৪:৫৩

নৌ-যান শ্রমিকদের ১০ দফা দাবি নিয়ে ধর্মঘাট পালন 
২৮শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:২০:৩৪

শ্রীপুরে অনুমোদনহীন বিদেশী ঔষুধ উদ্ধার
২৮শে নভেম্বর ২০২২ বিকাল ০৩:০০:৫০

নারায়ণগঞ্জে ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধন
২৭শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:৫২:২০



ASIAN TV