• ঢাকা
  • |
  • শনিবার ১২ই অগ্রহায়ণ ১৪২৯ বিকাল ০৩:১২:২৪ (26-Nov-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

সারাবাংলা

কুয়াকাটা থেকে উচ্ছেদ হওয়া পরিবারগুলোর পূর্নবাসনের জন্য মানববন্ধন

২১শে নভেম্বর ২০২২ দুপুর ১২:১২:০৩

কুয়াকাটা থেকে উচ্ছেদ হওয়া অসহায় পরিবারগুলোর পূর্নবাসনের জন্য মানববন্ধন

মিজানুর রহমান কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধিঃ-পটুয়াখালীর কুয়াকাটা নিজ রেকর্ডীয় জমি থেকে অবৈধ উচ্ছেদের প্রতিবাদে মানববন্ধন করেছে ৬শত পরিবার।বুধবার সকাল ১০টায় কুয়াকাটা পৌরসভার (৯নং ওয়ার্ড) হোসেনপাড়া উচ্ছেদ কবলিত এলাকায় এই মানববন্ধনের আয়োজন করেন ভুক্তভোগী পরিবারগুলো।

ভুক্তভোগী পরিবারগুলো মানববন্ধনে যে দাবিগুলো তুলে ধরেন, হঠাৎ করে কোন প্রকার নোটিশ ছাড়া উচ্ছেদ অভিযানের কারনে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে ক্ষতিপূরণ দেয়া, খোলা আকাশের নিচে বসবাস করা সকল পরিবারকে অতিদ্রুত পূর্নবাসনের ব্যবস্থা করা সহ অনেকগুলো দাবি তুলে ধরেন তাঁরা।

মানববন্ধনে ভুক্তভোগী নাসির হোসেন এশিয়ান টেলিভিশনকে বলেন, ১৯৫২ সালে বাংলদেশ সরকার আমার উল্লাহ গংদের ৭৩.১০ একর জমি সরকার কর্তৃক বন্দবস্ত দেয়া হয়, যার খতিয়ান নং ১২৭৮/১৯৭৪ সালে সরকার পক্ষের সাথে মামলা হয়। এরপরে ২০০৮ সালে বাদী পক্ষের বন্টন মামলার মাধ্যমে উকিল কমিশন উক্ত জমি বুঝিয়ে দেয়। এর পরে কোন প্রকার নোটিশ ছাড়াই আমাদেরকে উচ্ছেদ করে জেলা প্রশাসন।

আমির হোসেন নামের এক ভুক্তভোগী জানান, পরিবার নিয়ে এখন খোলা আকাশের নিচে থাকি। ছোট ছোট বাচ্চারা অসুস্থ হয়ে যাচ্ছে, মহিলাদের নিয়ে চরম বিপদে আছি। আমরা সরকারের সহযোগিতা চাই।

নুরজাহান নামের আরএক ভুক্তভোগী জানান, শুধু ঘরই না বাথরুম, টয়লেট, বিদ্যুৎ, পানি কিছুই নাই। আমরা অসহায় হয়ে পরেছি। সরকার যদি রোহিঙ্গাদের ঘড় জমি দিতে পারে তাহলে আমরা কেন পাবো না। আমরা সরকারের কাছে জোর অনুরোধ করছি যাতে আমাদের পূর্নবাসনের ব্যবস্থ করা হয়।

এরআগে গত শনিবার ১০ থেকে ১৩ নভেম্বর পর্যন্ত কুয়াকাটা জিরো পয়েন্ট থেকে দুই কিলোমিটার পূর্বদিকে শতবছর যাবৎ বসবাস করা প্রায় ৬শত পরিবারকে উচ্ছেদ করে জেলা ও উপজেলা প্রশাসনের একটি টিম।

এব্যাপারে কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শংকর চন্দ্র বৈদ্য বলেন, সরকারি সম্পত্তি তে বসবাস করা অবৈধ। তা উচ্ছেদ করতে আবার কিসের নোটিশের বা মাইকিং। তারপরও আমরা কয়েকবার মুখে বলেছি। তবে যারা সত্যিকারের ভূমিহীন রয়েছে তাঁদেরকে পূর্নবাসনের জন্য আমরা তালিকা তৈরি করছি।

সর্বশেষ সংবাদ



নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে পুলিশের উপর হামলা
২৪শে নভেম্বর ২০২২ দুপুর ১২:০৭:০৩


খেজুরের রস সংগ্রহে ব্যস্ত গাছিরা
২৩শে নভেম্বর ২০২২ দুপুর ০২:০২:১৫




নিশি শ্রাবণীর নতুন গান ‘ভালোবাসার রঙ মাখো’
২০শে নভেম্বর ২০২২ বিকাল ০৪:৩১:১৩


ASIAN TV