• ঢাকা
  • |
  • বুধবার ১৬ই অগ্রহায়ণ ১৪২৯ বিকাল ০৩:৫২:৩৯ (30-Nov-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

অন্যান্য

মাত্র ৭ দিনে ১৪ হাজার ফুট উঁচু দুর্গম গডসার পাস অতিক্রম করে রেকর্ড গড়ল এই কিশোর!

২৮শে আগস্ট ২০২২ সন্ধ্যা ০৬:২৯:৩৯

মাত্র ৭ দিনে ১৪ হাজার ফুট উঁচু দুর্গম গডসার পাস অতিক্রম করে রেকর্ড গড়ল এই কিশোর!

Vadodara Boy: 'আমি কখনওই এত উচ্চতায় আরোহন করিনি। তাই আলাদা একটা স্নায়ুর চাপ ছিলই। তবে আমি শেষ পর্যন্ত শিখরে পৌঁছানোর ব্যাপারে আত্মবিশ্বাস ছিল। আর সেটাই আমাকে জয় এনে দিয়েছে।'

সাত দিনের মধ্যে হিমালয়ের গডসার গিরিপথের (Gadsar Pass) ১৪ হাজার ফুটের চূড়া অতিক্রম করে সাদা দেশে সাড়া ফেলে দিয়েছে এক নয় বছরের কিশোর। গুজরাতের ভাদোদরার ( Vadodara)  ভিয়ান প্যাটেলের (Viaan Patel) মুকুটে এখন নতুন পালক। তাঁর এই কীর্তিতে ভারতের সব বয়সিরাই অনুপ্রাণিত, বলার অপেক্ষা রাখে না। দেশের এক জনপ্রিয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে ভিয়ান জানিয়েছে, ‘এটি আমার কাছে সেরা অভিজ্ঞতাগুলির মধ্যে অন্যতম। আমি কখনওই এত উচ্চতায় আরোহন করিনি। তাই আলাদা একটা স্নায়ুর চাপ ছিলই। তবে আমি শেষ পর্যন্ত শিখরে পৌঁছানোর ব্যাপারে আত্মবিশ্বাস ছিল। আর সেটাই আমাকে জয় এনে দিয়েছে।’

কীর্তি অর্জনের আগে ভিয়ান ও তার বাবা মিত্তল প্যাটেল কাশ্মীর গ্রেট লেক ট্রেকে অংশ নিয়েছিলেন। মিত্তল একজন নিজেই দক্ষ পর্বতারোহী। গত ৭ থেকে ১৪ অগস্ট পর্যন্ত ছিল ট্রেক করার সময়। ছোট্ট ভিয়ানের বাবার কথায়, এই ট্রেকটি বেশ কঠিন ছিল। কিন্তু তিনি চেয়েছিলেন যে তার ছেলে প্রকৃত চ্যালেঞ্জ গ্রহণ করার আগে পুরোপুরি প্রস্তুত থাকুক। গত চার মাস ধরে এই অ্যাডভেঞ্চারের জন্য প্রস্তুতি নিচ্ছিল। প্রতি সপ্তাহে গুজরাতের পঞ্চমহল জেলায় অবস্থিত পাভাগধ পাহাড়ে আরোহন পর্ব ছিল। পাহাড়ের শীর্ষে পৌঁছানোর জন্য সবচেয়ে কঠিন পথ অবলম্বন করা হয়েছিল।

ভিয়ান এর আগে বাবাকে বহুবার পাভাগড় ও মাউন্ট আবুতে উঠতে দেখেছে। মাত্র ২ বছর বয়সে ভিয়ান বাবার পথ অনুসরণ করে, বাবার হাত ধরে অ্যাডভেঞ্চারে চলে যেতেন। দক্ষ পর্বতারোহী বাবার মাধ্যমে হাতে খড়ি হয়েছিল। সেই থেকে ট্রেকিংয়ের প্রতি আলাদা ভালবাসা জন্মায় ওই খুদের মনের কোণে। এত কম বয়স থেকে পাহাড়ের টানে ট্রেকিং করার একটা জেদ চেপে বসে। হিমালয়ে ট্রেক করার কথা জানালে এককথায় রাজি হয়ে যায় খুদে ভিয়ান। মাত্র ৯ বছর বয়সের এই কিশোর হিমালয়ের গডসার পাস জয়ের নেশায় বাড়ি থেকে বেড়িয়ে পড়ে বাবার হাত ধরেই।

সাত দিনে প্রতিদিন প্রায় ৮ ঘণ্টা ধরে দুর্গম অঞ্চলের মধ্যে দিয়ে হেঁটে গিয়েছে। ট্রেক লিডার জোয়া নরুলা ছোট্ট ভিয়ানের ব্যাপারে জানিয়েছেন, আমি প্রথমে অবাক হয়েগিয়েছিলাম ভিয়ানকে দেখে। তারপর যখন রুক্ষ ও দুর্গম পথ বেয়ে ট্রেক করছে এক ছোট্ট ছেলে ,সেই দৃশ্য দেখে আরও নাড়া দিয়ে ওঠে। শুধু তাই নয়, কোনও রকম অভিযোগ ছাড়াই চূড়ায় উঠতে দেখেছি। এই বয়সের ছেলেমেয়েরা এমন জলবায়ুর সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে না। তাই তারা কখনওই ট্রেক করে না। কখনও কখনও প্রাপ্তবয়স্কদেরও অক্সিজেনের অভাব হয়। শুধু তাই নয় এখানে প্রচণ্ড ঠান্ডায় আরও শ্বাসকষ্টের লক্ষণ দেখা যায়। তবে এক কিছু বাধা-বিপত্তিতে উপেক্ষা করেই নিজের ট্রেকটিকে সম্পূর্ণ করেছে ভিয়ান। কোনও কিছুতেই তার জেদ আর আত্মবিশ্বাসকে টলানো যায়নি। আজ ভিয়ান নিজের প্রতিভায় প্রাপ্য সম্মান ও খ্যাতি অর্জন করেছে।

সর্বশেষ সংবাদ

ওসি দিপুর কন্যা রাইসা জিপিএ ফাইভ পেয়েছেন 
৩০শে নভেম্বর ২০২২ সকাল ১১:৩২:৩১


সাংবাদিক কন্যা মুবাশ্বিরা পেলেন জিপিএ-৫
২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৪৫:৫৮

আমাদের অনেক যুদ্ধ করতে হয়: লিপি ওসমান
২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৩৭:৪৯

খুনিদের সাথে কিসের আলোচনা : শামীম ওসমান
২৮শে নভেম্বর ২০২২ রাত ০৮:২৪:৫৩

নৌ-যান শ্রমিকদের ১০ দফা দাবি নিয়ে ধর্মঘাট পালন 
২৮শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:২০:৩৪

শ্রীপুরে অনুমোদনহীন বিদেশী ঔষুধ উদ্ধার
২৮শে নভেম্বর ২০২২ বিকাল ০৩:০০:৫০

নারায়ণগঞ্জে ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধন
২৭শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:৫২:২০



ASIAN TV