• ঢাকা
  • |
  • বুধবার ১৬ই অগ্রহায়ণ ১৪২৯ বিকাল ০৪:৩৬:২৫ (30-Nov-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

আবহাওয়া

বৃষ্টি চলবে কয় দিন, জানাল আবহাওয়া অধিদপ্তর

৩রা সেপ্টেম্বর ২০২২ দুপুর ০২:৩৭:৪৯

আবহাওয়া অধিদপ্তর। ফাইল ছবি

গেল জুলাই মাসে স্বাভাবিকের চেয়ে বৃষ্টি হয়েছিল অনেক কম। চলতি আগস্টেও বৃষ্টি স্বাভাবিক ধারায় ফেরেনি, যদিও এর মধ্যে তিনটি নিম্নচাপ হয়ে গেছে সাগরে। তবে আগস্টের শেষে এসে বৃষ্টি হচ্ছে। গতকাল শনিবার থেকে দেশের বিভিন্ন প্রান্তে চলছে বৃষ্টি। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, কমে এলেও বৃষ্টির এ ধারা চলবে আরও দুই দিন।

আজ রোবাবর সকালে আবহাওয়া অধিদপ্তরের দেওয়া বার্তায় বলা হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, হিমালয়ের পাদদেশের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এর একটি বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে আছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

বৃষ্টির প্রভাবে সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম আজ প্রথম আলোকে বলেন, দেশের দক্ষিণ ও উত্তর দুই প্রান্তেই বৃষ্টি হচ্ছে। দক্ষিণের বরিশাল ও খুলনা অঞ্চলে এবং উত্তরের রংপুর অঞ্চলে অনেক বৃষ্টি হয়েছে। দক্ষিণের দিকে বৃষ্টির ধারা একটু কমে আসবে। তবে উত্তরে রেশ থাকবেই। বৃষ্টির এই ধারা আর এক থেকে দুদিন থাকতে পারে।

রাজধানীতে আজ সকাল থেকেই আকাশ মেঘলা। এরপর বৃষ্টি হলো একদফা। তারপর রোদের পর আবার বৃষ্টি। তবে বৃষ্টি হলেও গরম কমছে না।

শাহীনুল ইসলাম বলেন, একটু বৃষ্টি আবার রোদের এই আবহাওয়া স্বস্তিদায়ক নয়। বৃষ্টির ফলে এমনিতে তাপমাত্রা কম থাকলেও গরমের অনুভূতি কমছে না। একটা ভ্যাপসা ভাব, এটা আজ বজায় থাকবে।

গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টি হয় রংপুরে, ১০৮ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহীতে ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল রংপুর ও রাঙামাটিতে, ২৪ ডিগ্রি সেলসিয়াস।

সর্বশেষ সংবাদ

ওসি দিপুর কন্যা রাইসা জিপিএ ফাইভ পেয়েছেন 
৩০শে নভেম্বর ২০২২ সকাল ১১:৩২:৩১


সাংবাদিক কন্যা মুবাশ্বিরা পেলেন জিপিএ-৫
২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৪৫:৫৮

আমাদের অনেক যুদ্ধ করতে হয়: লিপি ওসমান
২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৩৭:৪৯

খুনিদের সাথে কিসের আলোচনা : শামীম ওসমান
২৮শে নভেম্বর ২০২২ রাত ০৮:২৪:৫৩

নৌ-যান শ্রমিকদের ১০ দফা দাবি নিয়ে ধর্মঘাট পালন 
২৮শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:২০:৩৪

শ্রীপুরে অনুমোদনহীন বিদেশী ঔষুধ উদ্ধার
২৮শে নভেম্বর ২০২২ বিকাল ০৩:০০:৫০

নারায়ণগঞ্জে ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধন
২৭শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:৫২:২০



ASIAN TV