• ঢাকা
  • |
  • বুধবার ১৬ই অগ্রহায়ণ ১৪২৯ রাত ১১:০২:১২ (30-Nov-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

কৃষি ও জীবন

দুই ভাইয়ের দ্বন্দ্বে গভীর নলকূপের ঘরে তালা, আমন ধান নষ্টের আশঙ্কা

৩রা সেপ্টেম্বর ২০২২ বিকাল ০৫:১৯:২৭

মালিকানা নিয়ে দ্বন্দ্বে গভীর নলকূপের ঘরে এখন তালা ঝুলছে। গতকাল বৃহস্পতিবার জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার গোপীনাথপুর ইউনিয়নের কালাইকুড়ি মাঠে

বর্ষা মৌসুমে উত্তরাঞ্চলের জেলাগুলোয় কাঙ্ক্ষিত বৃষ্টির দেখা মেলেনি। ফসলি মাঠে সেচ দেওয়ার জন্য খাল-বিলেও পর্যাপ্ত পানি নেই। সেচ কাজের জন্য প্রায় প্রতিটি ফসলের মাঠে গভীর নলকূপ চালু করা হয়েছে। তবে জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার গোপীনাথপুর ইউনিয়নের কালাইকুড়ি মাঠের একটি গভীর নলকূপ এখনো চালু করা যায়নি। সেচের পানি না পেয়ে আশপাশের মাঠের আমন ধানখেত নষ্টের আশঙ্কা করছেন কৃষকেরা।

আপন দুই ভাই নিজাম উদ্দিন ওরফে বুলু ও মামুনুর রশিদ ওরফে লালুর মধ্যে মালিকানা নিয়ে দ্বন্দ্বে গভীর নলকূপের ঘরে এখন তালা ঝুলছে বলে স্থানীয় সূত্রে জানা গেছে। বিষয়টি সমাধানের জন্য ওই গভীর নলকূপের আওতাধীন কৃষকেরা ২০ আগস্ট উপজেলা সেচ কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দিয়েছেন। তবে এরপর এক সপ্তাহ পেরিয়ে গেলেও কৃষকেরা এখনো কোনো সুফল পাননি। এর আগে ১৭ আগস্ট নিজাম ও মামুনুর নলকূপের ঘরে পাল্টাপাল্টি তালা লাগিয়ে দেন।  

ভুক্তভোগী কৃষক ও স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, গোপীনাথপুর ইউনিয়নের কালাইকুড়ি ফসলি মাঠে ৮০ দশকের শেষের দিকে ব্যক্তি মালিকানাধীন একটি গভীর নলকূপ বসানো হয়। ওই নলকূপের আওতায় প্রায় ১৮০ বিঘা জমি রয়েছে। বাবার মৃত্যুর পর নিজাম ও মামুনুর পালাক্রমে দুই বছর করে গভীর নলকূপটি পরিচালনা করে আসছিলেন। ওই হিসেবে এ বছর নিজামের নলকূপ পরিচালনার কথা। তবে মামুনুর আবার এ বছর নলকূপ চালু করতে যান। এ নিয়ে তাঁদের দুই ভাইয়ের মধ্যে বিরোধ সৃষ্টি হয়। পরে তাঁরা দুজনই নলকূপের ঘরে পাল্টাপাল্টি তালা মারেন। এতে সেচকাজ বন্ধ হয়ে যায়।

গতকাল বৃহস্পতিবার কালাইকুড়ি ফসলি মাঠ ঘুরে দেখা গেছে, ওই নলকূপের ঘরে একসঙ্গে দুটি তালা ঝুলছে। কিছু আমন ধানের খেতে সামান্য বৃষ্টির পানি জমে আছে। তবে বেশির ভাগ জমিতেই পানি নেই। কোনো কোনো খেতের মাটি ফেটে চৌচির হয়ে গেছে।

কৃষক দোলোয়ার হোসেন প্রথম আলোকে বলেন, ‘ওই মাঠে আমার দুই বিঘায় আমন ধান লাগানো রয়েছে। কিন্তু আমরা সেচের জন্য পানি পাচ্ছি না। বুলু আর লালু—দুজনই নলকূপের ঘরে তালা দিয়েছেন। উপজেলা সেচ কমিটির কাছে লিখিত অভিযোগ দিয়েছি। কিন্তু এক সপ্তাহ পার হয়ে গেল। সেচের কোনো ব্যবস্থা হলো না।’

সর্বশেষ সংবাদ



ওসি দিপুর কন্যা রাইসা জিপিএ ফাইভ পেয়েছেন 
৩০শে নভেম্বর ২০২২ সকাল ১১:৩২:৩১


সাংবাদিক কন্যা মুবাশ্বিরা পেলেন জিপিএ-৫
২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৪৫:৫৮

আমাদের অনেক যুদ্ধ করতে হয়: লিপি ওসমান
২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৩৭:৪৯

খুনিদের সাথে কিসের আলোচনা : শামীম ওসমান
২৮শে নভেম্বর ২০২২ রাত ০৮:২৪:৫৩

নৌ-যান শ্রমিকদের ১০ দফা দাবি নিয়ে ধর্মঘাট পালন 
২৮শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:২০:৩৪

শ্রীপুরে অনুমোদনহীন বিদেশী ঔষুধ উদ্ধার
২৮শে নভেম্বর ২০২২ বিকাল ০৩:০০:৫০

নারায়ণগঞ্জে ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধন
২৭শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:৫২:২০

ASIAN TV