• ঢাকা
  • |
  • শনিবার ১২ই অগ্রহায়ণ ১৪২৯ দুপুর ০২:৩৫:০৩ (26-Nov-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

সারাবাংলা

দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টা ও ষড়যন্ত্র চলছে; ড. হাছান মাহমুদ

১৬ই অক্টোবর ২০২২ বিকাল ০৪:৫৯:২৮

ফাইল ছবি

দেশ বিদেশ থেকে এখনো দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টা ও ষড়যন্ত্র চলছে। এ সম্পর্কে সকলকে সতর্ক থাকতে হবে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৌদ্ধদের প্রধান দান উৎসব "শুভ কঠিন চীবর দান" অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে তিনি এসব কথা বলেন। চট্টগ্রামের রাঙ্গুনিয়াস্থ গুমাইবিলে অবস্থিত ধুতাঙ্গ ভান্তে কর্তৃক প্রতিষ্ঠিত বুদ্ধ মহাধাতু চৈত্যে আয়োজন করা হয় ২ দিন ব্যাপি এ অনুষ্ঠান। লোকানন্দ মহাস্হবিরে সভাপতিত্বে, এ অনুষ্ঠানে মন্ত্রী আরো বলেন, বাংলাদেশ বিশ্বে সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য নজির। পরে মন্ত্রী বৌদ্ধ ধর্মের সবাইকে প্রবারণা পূর্ণিমার শুভেচ্ছা জানিয়ে দেশবাসীর শান্তি ও সমৃদ্ধি কামনা করেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙ্গুনিয়া উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধ বাবু স্বজন কুমার তালুকদার, ভাইস চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম,  ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব মো. মুজিবুল হক হিরু সহ অন্যান্যরা।

কঠিন চীবর দান, বৌদ্ধ ধর্মের একটি ধর্মীয় আচার, ও উৎসব, যা সাধারণত বাংলা চন্দ্রপঞ্জিকা অনুযায়ী প্রবারণা পূর্ণিমা (ভাদ্র মাসের পূর্ণিমা) পালনের এক মাসের মধ্যে যেকোনো সুবিধাজনক সময়ে পালন করা হয়। এই অনুষ্ঠানে মূলত বৌদ্ধ ভিক্ষুদেরকে ত্রি-চীবর নামে বিশেষ পোশাক দান করা হয়।

সর্বশেষ সংবাদ



নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে পুলিশের উপর হামলা
২৪শে নভেম্বর ২০২২ দুপুর ১২:০৭:০৩


খেজুরের রস সংগ্রহে ব্যস্ত গাছিরা
২৩শে নভেম্বর ২০২২ দুপুর ০২:০২:১৫




নিশি শ্রাবণীর নতুন গান ‘ভালোবাসার রঙ মাখো’
২০শে নভেম্বর ২০২২ বিকাল ০৪:৩১:১৩


ASIAN TV