• ঢাকা
  • |
  • বুধবার ১৬ই অগ্রহায়ণ ১৪২৯ বিকাল ০৩:৫৫:৩৬ (30-Nov-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

জাতীয়

কচুয়ায় ৬৫টি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক সংকট; পাঠদান ব্যাহত

২৭শে অক্টোবর ২০২২ রাত ০৮:২৩:২৮

চাঁদপুর জেলার মানচিত্র

আহসান হাবীব সুমন, কচুয়া (চাঁদপুর) প্রতিনিধি : কচুয়া উপজেলার ১৭১টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ২২টিতে প্রধান শিক্ষক ও ৬৫টি বিদ্যালয়ে সহকারী শিক্ষকের পদ শূন্য রয়েছে। সরকার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়ন ও মোট জনসংখ্যার শতভাগ প্রাইমারী শিক্ষা নিশ্চিত করনের লক্ষ্যে কাজ করলেও সেদিক থেকে পিছিয়ে রয়েছে কচুয়া উপজেলার প্রাথমিক বিদ্যালয়গুলো।

উপজেলায় ১৭১টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৬৫টিতে দীর্ঘদিন ধরে ৯২টি সহকারী শিক্ষকের পদ শূন্য থাকার ফলে পাঠদান ব্যাহত হচ্ছে। 
ফলে বিদ্যালয়ে শিক্ষক সংকটে স্কুলে লেখাপড়ার মান ক্রমশ হ্রাস পাচ্ছে। এতে সংশ্লিষ্ট বিদ্যালয়ে প্রশাসনিক কার্যক্রমসহ শিক্ষা কার্যক্রম মারাত্মক ভাবে বিঘ্নিত হচ্ছে।  

বৃহস্পতিবার শিক্ষা অফিস সুত্রে জানা যায়, উপজেলার ১৭১টি প্রাথমিক বিদ্যালয়ে ১ হাজার ৭৯ জন সহকারী শিক্ষকের পদ রয়েছে। এর মধ্যে ৭০ শতাংশই নারী শিক্ষক। এর মধ্যে উপজেলার ২২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ এবং ৬৫টি বিদ্যালয়ের ৯২ জন সহকারী শিক্ষকের পদ শূন্য আছে। অনেক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদ খালি থাকায় সহকারী শিক্ষকেরা ভারপ্রাপ্ত হিসেবে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন। এদিকে ১১জন শিক্ষক ডেপুটেশনে রয়েছেন। এ অবস্থায় একজন শিক্ষককে একটানা চার-পাঁচটি ক্লাসে পাঠদান করতে হয়, অথবা কখনো কোনো একটি শ্রেণির পাঠদান বন্ধ থাকে।

দরবেশগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মো: তাজুল ইসলাম জানান, প্রাথমিক বিদ্যালয়গুলোতে অনেক শিক্ষক সংকট। ফলে পাঠদান করাতে খুবই হিমসিম খেতে হয়। টানা শিক্ষার্থীদের ক্লাস নিতে হচ্ছে। কিছু কিছু বিদ্যালয়ে অনেক শিক্ষক পিটিআইতে প্রশিক্ষনে রয়েছেন। এতে করে ওই বিদ্যালয়গুলোতে কোমলমতি শিক্ষার্থীদের পাঠদান করাতে ব্যাঘাত ঘটে। অচিরেই বিদ্যালয়গুলোতে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক পদে পদায়ন করলে শিক্ষক সংকট কাটার সম্ভবনা রয়েছে।

উপজেলা শিক্ষা অফিসার এ এইচ এম শাহরিয়ার রসুল বলেন- মৃত্যু, অবসরজনিত কারন ও অনেক দিন থেকে পদোন্নতি কাজ বন্ধ থাকায় শূন্য পদ সৃষ্টি হয়েছে। প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের শূন্য পদের তালিকা জেলা প্রাথমিক শিক্ষা অফিসকে লিখিতভাবে জানানো হয়েছে। নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হলেই সমস্যা আর থাকবে না। আশা করি দ্রুত এর সমাধান হবে।

সর্বশেষ সংবাদ

ওসি দিপুর কন্যা রাইসা জিপিএ ফাইভ পেয়েছেন 
৩০শে নভেম্বর ২০২২ সকাল ১১:৩২:৩১


সাংবাদিক কন্যা মুবাশ্বিরা পেলেন জিপিএ-৫
২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৪৫:৫৮

আমাদের অনেক যুদ্ধ করতে হয়: লিপি ওসমান
২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৩৭:৪৯

খুনিদের সাথে কিসের আলোচনা : শামীম ওসমান
২৮শে নভেম্বর ২০২২ রাত ০৮:২৪:৫৩

নৌ-যান শ্রমিকদের ১০ দফা দাবি নিয়ে ধর্মঘাট পালন 
২৮শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:২০:৩৪

শ্রীপুরে অনুমোদনহীন বিদেশী ঔষুধ উদ্ধার
২৮শে নভেম্বর ২০২২ বিকাল ০৩:০০:৫০

নারায়ণগঞ্জে ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধন
২৭শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:৫২:২০



ASIAN TV