• ঢাকা
  • |
  • শনিবার ২৬শে অগ্রহায়ণ ১৪২৯ সকাল ০৭:১০:৪৩ (10-Dec-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

জাতীয়

‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ আজ; দিবসটির এবারের প্রতিপা ‘দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্যব্যবস্থা’।

১৩ই অক্টোবর ২০২২ বিকাল ০৩:৩৮:১৭

ফাইল ছবি

১৯৮৯ সাল থেকে প্রতি বছর ১৩ অক্টোবর সারা বিশ্বে ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ উদযাপিত হয়ে আসছে। দুর্যোগের ঝুঁকি হ্রাসে জনগণ ও সংশ্লিষ্টদের সচেতনতা বৃদ্ধির জন্যই এ উদ্যোগ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

দায়িত্বহীন কেউ যেন ভবিষ্যতে ক্ষমতায় না আসে সে বিষয়ে সতর্ক থাকার জন্য দেশবাসীকে অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর্ন্তজাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় একথা বলেন তিনি। যত বড় দুর্যোগই আসুক না কেনো বাংলাদেশ সেটি মেকাবেলা করতে সক্ষম বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২২ উপলক্ষে ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় ২৫টি জেলার ত্রাণ-গুদাম-দুর্যোগ ব্যবস্থাপনা তথ্য কেন্দ্র, ৫০টি মুজিব কেল্লা এবং ৮০টি বন্যা আশ্রয় কেন্দ্র উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

এসময় বাংলাদেশকে ভৌগোলিকভাবে দুর্যোগ প্রবণ এলাকা উল্লেখ করে, তিনি বলেন দুর্যোগ মোকাবেলায় পুরো বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে বাংলাদেশ। 

বন্যায় মানুষ যাতে ক্ষতিগ্রস্ত না হয় সে ব্যাপারে সতর্ক থাকার আহ্বান জানিয়ে পরিবেশ রক্ষায় নানামুখী উদ্যোগ নেওয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশও দেন প্রধানমন্ত্রী। জলবায়ু পরিবর্তনের জন্য বাংলাদেশ দায়ী নয় উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন সে ব্যাপারে সতর্ক আছে সরকার।

সর্বশেষ সংবাদ







নবীনগরে শ্বশুর বাড়ি থেকে প্রবাসীর লাশ উদ্ধার
৯ই ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:৪৪:২৫


নারায়ণগঞ্জ শহরে জলকামান মোতায়েন
৮ই ডিসেম্বর ২০২২ বিকাল ০৫:৫৫:৪৭


ASIAN TV