• ঢাকা
  • |
  • শনিবার ১২ই অগ্রহায়ণ ১৪২৯ বিকাল ০৪:০২:২৭ (26-Nov-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

খেলা

ভারত–পাকিস্তান ম্যাচের গুরুত্ব কত, বোঝেন বাবর–কোহলি

২৮শে আগস্ট ২০২২ বিকাল ০৪:৫৯:৩২

ভারত–পাকিস্তান ম্যাচের গুরুত্ব কত, বোঝেন বাবর–কোহলি

এশিয়া কাপে ভারত-পাকিস্তান এক গ্রুপে, এটা জানার পর থেকেই ক্রিকেট বিশ্বে আলোচনার কেন্দ্রে চলে আসে বিষয়টি। আরও একটি ভারত-পাকিস্তান ম্যাচ দেখার অপেক্ষা শুরু হয় বিশ্বজোড়া ক্রিকেটপ্রমীদের। বহুল কাঙ্ক্ষিত সেই ম্যাচ আজ দুবাইয়ে বাংলাদেশ সময় রাত আটটায়।

ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে চারদিকে উড়ছে উত্তেজনার রেণু। এ ম্যাচ নিয়ে এতই আলোচনা যে কারও মনে হতে পারে, এবারের এশিয়া কাপে হয়তো এই একটা ম্যাচই হবে! ভারত ও পাকিস্তানের সাবেক ক্রিকেটাররাও এ নিয়ে কথার লড়াই শুরু করেছেন অনেক আগে থেকে।

ভারত–পাকিস্তান ম্যাচে গ্যালারিতেও থাকে অন্যরকম আবেগের তরঙ্গ |ফাইল ছবি

ক্রিকেটপ্রমীদের উত্তেজনা আর সাবেক ক্রিকেটারদের কথার লড়াই যেন খেলোয়াড়দের স্পর্শ করতে না পারে, দুই দলের ম্যানেজমেন্টই খেয়াল রাখছে সেদিকে। কারণ, খেলোয়াড়দের ওপর ওই উত্তেজনা ভর করলে তার প্রভাব পড়বে মাঠের পারফরম্যান্সে।

এই তো দুদিন আগেই ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে তাই ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান সৌরভ গাঙ্গুলী বলেছেন, এটা বিশেষ কিছু নয়, শুধুই আরেকটা ক্রিকেট ম্যাচ। পাকিস্তানের টিম ম্যানেজমেন্ট থেকেও বলা হচ্ছে একই রকমের কথা।

গত বছরের টি–টোয়েন্টি বিশ্বকাপে গ্যালারিতে ভারতের সমর্থকদের একাংশ |ফাইল ছবি

কিন্তু টিম ম্যানেজমেন্ট যতই খেলোয়াড়দের শান্ত রাখার চেষ্টা করুক, ভারত-পাকিস্তান ম্যাচের গুরুত্ব কত, সেটা ঠিকই বোঝেন দুই দেশের খেলোয়াড়েরা। কিছুটা হলেও বাইরে থেকে আসা উত্তেজনা ছুঁয়ে যায় তাঁদেরও। এ ম্যাচ নিয়ে কথা বলতে গিয়ে ভারতের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি আর পাকিস্তানের অধিনায়ক বাবর আজমও বলেছেন সেটাই।

স্টার স্পোর্টসের সঙ্গে কথপোকথনের সময় প্রসঙ্গটি এলে কোহলি বলেছেন, ‘অন্য যেকোনো ম্যাচের চেয়ে ভারত-পাকিস্তান লড়াই নিয়ে বাইরে অন্য রকম যে আবহ তৈরি হয়, সেটা থেকে আমি দূরে থাকতে পারব না।’ কোহলি অবশ্য এর সঙ্গে যোগ করেন, ‘কিন্তু এটা তো আর বিশ্বকাপের ম্যাচ নয়।’ এ ছাড়া মাঠে নামলে যে বাইরের আবহ নিয়ে খেলোয়াড়েরা ভাবেন না, সেটাও বলেছেন কোহলি, ‘(মাঠে পা রাখলে) এটা আপনার কাছে আরেকটি ক্রিকেট ম্যাচের মতোই মনে হবে...সব সময়কার ব্যাপার।’ 

ভারত–পাকিস্তান ম্যাচের রোমাঞ্চ ছুঁয়ে যায় দুই দলের খেলোয়াড়দেরও |ফাইল ছবি

চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে খেলতে নামলে অন্য রকম শিহরণ বোধ করেন কি না, এমন এক প্রশ্নের উত্তরে বাবর বলেছেন, ‘বিশ্বের প্রতিটি ক্রিকেটপ্রেমী এ লড়াইয়ের জন্য অপেক্ষায় থাকে। আমরা ক্রিকেটাররাও এ ম্যাচে খেলাটা উপভোগ করি। দুই দলই তাদের সমর্থকদের খুশি করতে সর্বোচ্চ চেষ্টা করে।’

ভারত-পাকিস্তান সর্বশেষ ম্যাচটি হয়েছে গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে। সেই ম্যাচে ভারতকে ১০ উইকেটে হারিয়েছিল পাকিস্তান। সেই স্মৃতি পাকিস্তানকে এশিয়া কাপের এ ম্যাচে এগিয়ে রাখবে কি না, এমন প্রশ্নের উত্তরে বাবর বলেছেন, ‘সত্যি বলছি, সেই ম্যাচ এখন অতীত। রোববারের (আজ) ম্যাচে এটা কোনো প্রভাব ফেলবে না। দল অনেকটাই ভিন্ন, কন্ডিশনও আলাদা।’

সর্বশেষ সংবাদ



নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে পুলিশের উপর হামলা
২৪শে নভেম্বর ২০২২ দুপুর ১২:০৭:০৩


খেজুরের রস সংগ্রহে ব্যস্ত গাছিরা
২৩শে নভেম্বর ২০২২ দুপুর ০২:০২:১৫




নিশি শ্রাবণীর নতুন গান ‘ভালোবাসার রঙ মাখো’
২০শে নভেম্বর ২০২২ বিকাল ০৪:৩১:১৩


ASIAN TV