• ঢাকা
  • |
  • বুধবার ১৬ই অগ্রহায়ণ ১৪২৯ বিকাল ০৪:২৪:৫৮ (30-Nov-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

আবহাওয়া

আবহাওয়া পরিস্থিতি বৃষ্টি হবে সপ্তাহজুড়ে

৮ই সেপ্টেম্বর ২০২২ দুপুর ০২:৫১:৩০

বৃষ্টির মধ্যে গন্তব্যের উদ্দেশে চলাচল করা মানুষেরা। গতকাল বেলা আড়াইটায় ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ছবি: সাজিদ হোসেন

এবার ভরা বর্ষা বৃষ্টিহীন কেটেছে। জুলাই–আগস্টজুড়ে কম বৃষ্টি হয়েছে। আর শরতের শুরু থেকেই দেশের বিভিন্ন স্থানে ঝুম বৃষ্টি শুরু হয়েছে। রাজধানীতে গতকাল সোমবার সকাল থেকে আকাশ কালো করে বৃষ্টি নামার পর তা সন্ধ্যা পর্যন্ত চলেছে। তবে আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ মঙ্গলবার থেকে বৃষ্টি কিছুটা কমতে পারে। তবে সপ্তাহের বাকি সময়জুড়ে থেমে থেমে বৃষ্টি চলবে।

আবহাওয়াবিদেরা বলছেন, শেষ সময়ে এসে বাংলাদেশের ওপরে মৌসুমি বায়ু সক্রিয় হয়ে উঠেছে। বর্ষার প্রধান উৎস ওই জলীয় বাষ্পপূর্ণ বায়ু ৯–১০ সেপ্টেম্বরের দিকে আরও শক্তিশালী হয়ে উঠতে পারে। ফলে ওই সময়ে দেশের বেশির ভাগ স্থানে বৃষ্টি বাড়তে পারে। বিশেষ করে উপকূলীয় এলাকাগুলোতে বৃষ্টির পরিমাণ বেড়ে যাওয়ার সম্ভাবনা আছে। ওই সময় বঙ্গোপসাগরে একটি লঘুচাপও সৃষ্টি হতে পারে।

গতকাল সকাল ছয়টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত ঢাকায় মোট ১৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আর ওই মাঝারি বৃষ্টিতেই রাজধানীর বড় অংশের প্রধান সড়কে পানি জমে যায়।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক প্রথম আলোকে বলেন, আবহাওয়া অধিদপ্তর মূলত রাজধানীর আগারগাঁও এলাকায় তাদের প্রধান কার্যালয় এলাকায় বৃষ্টিপাতের পরিমাণ মেপে থাকে। বাকি এলাকায় কী পরিমাণ বৃষ্টি হলো, তার হিসাব রাখা হয় না।

রাজধানীতে বৃষ্টি কম হলেও দেশের পার্বত্য এলাকা চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেটে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হয়েছে। দেশের সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সিলেটে ১২৪ মিলিমিটার। এ ছাড়া চট্টগ্রামের সন্দ্বীপে ৪৭ ও কক্সবাজারে ৩৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আজকের জন্য দেওয়া আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, দেশের উত্তরাঞ্চলের রাজশাহী ও রংপুর বিভাগ এবং হাওরাঞ্চলের দুই বিভাগ ময়মনসিংহ ও সিলেটের বেশির ভাগ স্থানে বৃষ্টি হতে পারে। বাকি এলাকায় কয়েকটি স্থানে বৃষ্টির সম্ভাবনা আছে।

এদিকে বাংলাদেশের ভেতরে বৃষ্টি বেড়ে যাওয়ার পাশাপাশি উজানে ভারতীয় অংশেও বৃষ্টি বেড়েছে। ভারতের আসাম, মেঘালয় ও পশ্চিমবঙ্গের বেশির ভাগ এলাকায় ভারী বৃষ্টি শুরু হয়েছে।

সর্বশেষ সংবাদ

ওসি দিপুর কন্যা রাইসা জিপিএ ফাইভ পেয়েছেন 
৩০শে নভেম্বর ২০২২ সকাল ১১:৩২:৩১


সাংবাদিক কন্যা মুবাশ্বিরা পেলেন জিপিএ-৫
২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৪৫:৫৮

আমাদের অনেক যুদ্ধ করতে হয়: লিপি ওসমান
২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৩৭:৪৯

খুনিদের সাথে কিসের আলোচনা : শামীম ওসমান
২৮শে নভেম্বর ২০২২ রাত ০৮:২৪:৫৩

নৌ-যান শ্রমিকদের ১০ দফা দাবি নিয়ে ধর্মঘাট পালন 
২৮শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:২০:৩৪

শ্রীপুরে অনুমোদনহীন বিদেশী ঔষুধ উদ্ধার
২৮শে নভেম্বর ২০২২ বিকাল ০৩:০০:৫০

নারায়ণগঞ্জে ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধন
২৭শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:৫২:২০



ASIAN TV