• ঢাকা
  • |
  • শনিবার ১২ই অগ্রহায়ণ ১৪২৯ বিকাল ০৪:১০:৫১ (26-Nov-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

জাতীয়

প্রবাস ফেরত দুই বন্ধুর ড্রাগন ফল চাষে সাফল্য

১৯শে অক্টোবর ২০২২ সন্ধ্যা ০৬:৫৩:৫৩

ফাইল ছবি

রিফাত আবির, বাঞ্ছারামপুর ( ব্রাহ্মণবাড়িয়া) : ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলার তেজাখালি ইউনিয়নের গোটকান্দি গ্রামের প্রবাস ফেরত দুই বন্ধু সুজন এবং ইকবাল ড্রাগন ফল চাষ করে দেখতে শুরু করেছেন সফলতার মুখ। করোনাকালে মালদ্বীপ থেকে ফিরে বেকার অবস্থায় ছিলেন বেশ কয়েক বছর, এরপরই  ইউটিউব থেকে ড্রাগন বাগানের ভিডিও দেখে দুই বন্ধু পরামর্শ করে ২০২১ সালে নওগাঁ থেকে ড্রাগন চারা সংগ্রহ করে রোপন করেন। মাস ছয়েকের ভেতরই ফলন পেতে শুরু করেন তারা। ৪৫ শতক জমিতে প্রায় ৭ লাখ টাকা ব্যয় করেন এই ড্রাগন চাষে। এখন পযর্ন্ত  ১ লক্ষ টাকার ড্রাগন বিক্রি করেছেন তারা। তারা স্বপ্ন দেখছেন এই মৌসুমে ড্রাগন বিক্রি করে ৫ থেকে ৭ লক্ষ টাকা আয় করতে পারবেন।

ড্রাগন চাষের এমন সফলতা দেখে বেড়েছে এলাকায় নতুন উদ্যোক্তা। স্বাদে মিস্টি হওয়াতে স্থানীয় বাজারে এই ড্রাগন ফলের রয়েছে বেশ চাহিদা। আগামীতে আরো বড় পরিসরে ড্রাগন চাষ করা হবে বলে জানান উদ্যোক্তারা। বর্তমানে ৪৫ শতক জমির উপর ৩৩৩ টি খুটির উপরে ১৪'শ চারা রয়েছে।

গোটকান্দি গ্রামে এখন প্রতিদিনই ভিড় করছেন অনেকে এই বাগানের খ্যাতি শুনে ছুটে আসছেন বিভিন্ন গ্রাম থেকে। তাদের এমন সাফল্যে নিজেরাও ড্রাগন চাষে আগ্রহ প্রকাশ করছেন দর্শনার্থীরা।

ড্রাগনের এই বাগান পরিদর্শন করে সব ধরণের সহোযোগিতার আশ্বাস দেন উপজেলা কৃষি অফিসার মোঃ আব্দুল্লাহ আল মামুন।

বাঞ্ছারামপুর উপজেলায় ড্রাগন চাষের এমন সাফল্যে নতুন সম্ভাবনা দেখতে শুরু করেছেন চাষীরা। আগামী দিনেও কৃষি খাতে ড্রাগন চাষে এই অঞ্চলের কৃষি খাতে বড় অবদান রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সর্বশেষ সংবাদ



নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে পুলিশের উপর হামলা
২৪শে নভেম্বর ২০২২ দুপুর ১২:০৭:০৩


খেজুরের রস সংগ্রহে ব্যস্ত গাছিরা
২৩শে নভেম্বর ২০২২ দুপুর ০২:০২:১৫




নিশি শ্রাবণীর নতুন গান ‘ভালোবাসার রঙ মাখো’
২০শে নভেম্বর ২০২২ বিকাল ০৪:৩১:১৩


ASIAN TV