• ঢাকা
  • |
  • শনিবার ১২ই অগ্রহায়ণ ১৪২৯ বিকাল ০৪:০৮:৫২ (26-Nov-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

জাতীয়

শেখ রাসেলের ৫৯তম জন্মদিন আজ

১৮ই অক্টোবর ২০২২ দুপুর ১২:৪৩:৩১

ফাইল ছবি

শেখ রাসেল। সৌরভ ছড়ানোর আগেই অঙ্কুরে বিনষ্ট করে ফেলা এক ফুলের নাম। যিনি ছড়িয়ে রয়েছে বাংলার আপামর জনতার হৃদয়ে। ইতিহাসের সেই মহাশিশুর ৫৯ তম শুভ জন্মদিন আজ। ১৯৬৪ সালের আজকের এই দিনে বঙ্গমাতা শেখ  ফজিলাতুন্নেছা মুজিবের কোল জুড়ে আসেন তিনি।

ইতিহাস যার.. ক্ষণকালের ... কিন্তু প্রভাব.. অনন্তকালের। বলছি.. বাংলার ঐতিহাসিক পরিবারে জন্ম নেয়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের কথা। যে নামটির সাথে জড়িয়ে রয়েছে এক আবেগ ও অনুভুতি।

১৯৬৪ সালের আজকের এই দিনে রাজনীতির তীর্থস্থান ধানমন্ডির ৩২ নম্বর বাড়িতে জন্মগ্রহণ করেন রাসেল। শিশু রাসেল ছোট বেলা থেকেই ছিল বুদ্ধিমত্তা, বিনয়ী ও ডানপিটে। পড়তেন ইউনিভার্সিটি ল্যাবরেটরী স্কুলে। সেই থেকে তাকে আকৃষ্ট করে দেশ প্রেম। বাবার আদর্শে উজ্জীবিত রাসেল মাত্র ১১ বছর বয়সেই বুজতে শিখে দেশ ও স্বাধীকারের কথা।

কিন্তু উদ্দীপ্ত সেই ফুল সৌরভ ছড়ানোর আগেই ছিড়ে ফেলা হল। ৭৫ এর ১৫ আগষ্টের সেই কালো রাতে ঘাতকের দল বাবা-মা, ভাইয়ের সাথে নৃশংসভাবে হত্যা করে হাসু আপার.. আদরের ছোট্ট রাসেলকে।

স্বাধীনতা বিরোধীরা বাংলার ইতিহাস মুছে ফেলতে যে ষড়যন্ত্রে লিপ্ত ছিল সেই ষড়যন্ত্র নসাৎ করে শেখ রাসেল আজও দেশের অবহেলিত, অধিকার বঞ্চিত শিশুদের আলোকিত জীবন গড়ার প্রতীক হয়ে বাংলার বিস্তৃর্ণ জনপদে ছড়িয়ে রয়েছে।

শেখ রাসেল.. একটি ভালোবাসা ও আদর্শের নাম। যার জীবনের প্রতিটি গল্প এদেশের শিশু-কিশোর, তরুণদের মাঝে প্রেরণার উৎস হয়ে থাকবে। মৃত্যুঞ্জয়ের নেই কোন মৃত্যু। তাই তো তিনি ইতিহাসের মহাশিশু হিসেবে প্রতিটি বাঙালির হৃদয়ে, বেঁচে আছেন, বেঁচে থাকবেন। তাই আজ.. এই মাহিন্দ্রক্ষণে বলি... শুভ জন্মদিন,  শেখ রাসেল। 

সর্বশেষ সংবাদ



নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে পুলিশের উপর হামলা
২৪শে নভেম্বর ২০২২ দুপুর ১২:০৭:০৩


খেজুরের রস সংগ্রহে ব্যস্ত গাছিরা
২৩শে নভেম্বর ২০২২ দুপুর ০২:০২:১৫




নিশি শ্রাবণীর নতুন গান ‘ভালোবাসার রঙ মাখো’
২০শে নভেম্বর ২০২২ বিকাল ০৪:৩১:১৩


ASIAN TV