• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২৪শে অগ্রহায়ণ ১৪২৯ সন্ধ্যা ০৬:৪৩:৫৯ (08-Dec-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

ফিচার

ফাস্ট চার্জিংয়ে নতুন রেকর্ডের সামনে শাওমি

৩রা সেপ্টেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:৫৯:৩৯

ফাস্ট চার্জিংয়ে নতুন রেকর্ডের সামনে শাওমি

বর্তমান সময়ে স্মার্টফোন কেনার ক্ষেত্রে গ্রাহকদের পছন্দের বিভিন্ন বিষয়ের মধ্যে ফাস্ট চার্জিং বিষয়টি অন্যতম। চার্জিংয়ের পাশাপাশি চার্জারের সক্ষমতার বিষয়টিও চলে আসে। এদিক থেকে নতুন রেকর্ড করতে যাচ্ছে শাওমি। চীনের আইকিউওও ২০০ ওয়াটের চার্জার বাজারজাতের কথা ভাবলেও শাওমি বর্তমানে ২১০ ওয়াট আনার কথা ভাবছে।

প্রযুক্তিবিদদের ধারণা, এটি বাজারে এলে বিশ্বের সবচেয়ে দ্রুত ও শক্তিশালী চার্জারের খেতাব পাবে। শাওমি বর্তমানে বিশ্ববাজারে ২০০ ওয়াটের কোনো চার্জার সরবরাহ না করলেও প্রতিষ্ঠানটি তাদের ১১ আল্ট্রা স্মার্টফোনে কিছু পরীক্ষা চালিয়েছে। ২১০ ওয়াটের চার্জিং প্রযুক্তির মাধ্যমে ডিভাইসটি মাত্র ৮ মিনিটে শূন্য থেকে পরিপূর্ণ চার্জ হয়েছে বলে দাবি প্রতিষ্ঠানটির।

সম্প্রতি ২১০ ওয়াট সক্ষমতায় বিদ্যুৎ সরবরাহে শাওমির একটি র্যাপিড চার্জিং প্রযুক্তি অনুমোদন পেয়েছে। ধারণা করা হচ্ছে, এটি এরই মধ্যে ৮ মিনিটে চার্জ হওয়ার বাধা ভেঙে ফেলেছে এবং নতুন করে আর কোনো মাইলফলকে পৌঁছানোর প্রয়োজন নেই। ধারণা করা হচ্ছে, শাওমি হয়তো শিগগিরই চার্জারটি বাজারজাত করবে।

চীনের প্রযুক্তি প্রতিষ্ঠানটি আদৌ কোনো ডিভাইসের সঙ্গে চার্জারটি যুক্ত করবে কিনা, সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। এ ধরনের চার্জিং স্পিডের মাধ্যমে অল্প সময়ে যে পরিমাণ শক্তি স্মার্টফোনের ব্যাটারিতে প্রবেশ করানো হবে তা কয়েক ঘণ্টা পর্যন্ত থাকবে। ৮ বা ৭ মিনিটের যে আলোচনা চলছে তা মূলত চার হাজার মিলি অ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারির জন্য। যদি ব্যাটারির আকার বাড়ে, তাহলে এ সময়সীমায় পরিবর্তন আসতে পারে। ভবিষ্যতে বাজারজাতের অপেক্ষায় থাকা ডিভাইসগুলোয় এ চার্জিং প্রযুক্তি ব্যবহার করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সর্বশেষ সংবাদ

নারায়ণগঞ্জ শহরে জলকামান মোতায়েন
৮ই ডিসেম্বর ২০২২ বিকাল ০৫:৫৫:৪৭


পুরুষের ফুসফুস, নারীর স্তন ক্যানসার বেশি
৮ই ডিসেম্বর ২০২২ দুপুর ১২:৫৩:৩১


তালতলী রিপোর্টার্স ইউনিটির কমিটি গঠন
৭ই ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:১৫:৩১

ভোলার চরফ্যাসন যুবলীগের ৫০ তম বর্ষপূর্তি উদযাপন
৬ই ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:২২:৪৯





ASIAN TV