• ঢাকা
  • |
  • বুধবার ১৬ই অগ্রহায়ণ ১৪২৯ রাত ১১:০৭:৫০ (30-Nov-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

আন্তর্জাতিক

লিজ ট্রাসের মন্ত্রিসভায় থাকতে পারেন যাঁরা

৬ই সেপ্টেম্বর ২০২২ দুপুর ০১:৫৭:০৯

ফাইল ছবি

যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাওয়া লিজ ট্রাস আজ মঙ্গলবার রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে সাক্ষাৎ করবেন। এ সময় সরকার গঠনের আমন্ত্রণ পাবেন লিজ ট্রাস। এরপর প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন তিনি। শপথ নেওয়ার পর নতুন মন্ত্রিসভা গঠন করবেন। এর আগেই বরিস জনসনের মন্ত্রিসভার দুই সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল ও সংস্কৃতিমন্ত্রী নাদিনে ডরিস পদত্যাগ করেছেন। তবে এখন আলোচনা চলছে লিজের মন্ত্রিসভায় কারা কারা থাকতে পারেন, তা নিয়ে। দেশটির গণমাধ্যম গার্ডিয়ান লিজ ট্রাসে মন্ত্রিসভায় থাকতে পারেন এমন ১০ জনের একটি তালিকা প্রকাশ করেছেন।

মার্ক ফুলব্রুক
মার্ক ফুলব্রুকছবি: লিঙ্কডইন

মার্ক ফুলব্রুক

ফুলব্রুক একজন রাজনৈতিক পরামর্শদাতা। তিনি কনজারভেটিভ দলের সাবেক একজন কর্মকর্তা। প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে ট্রাস যখন দলের মনোনয়নের জন্য বিতর্ক ও প্রচার কাজ চালাচ্ছিলেন, সেই দলের সহপরিচালক হিসেবে কাজ করেছেন ফুলব্রুক।

রুথ পোর্টার
রুথ পোর্টারছবি: টুইটার

রুথ পোর্টার

রুথ পোর্টার হলেন ট্রাসের একজন সাবেক বিশেষ উপদেষ্টা। তিনি এফজিএস গ্লোবাল নামের একটি ক্রাইসিস ম্যানেজমেন্ট ফার্মের ব্যবস্থাপনা পরিচালক। এ ছাড়া ইনস্টিটিউট অব ইকোনমিক অ্যাফেয়ার্সের একজন সাবেক শিক্ষার্থী। তিনি ট্রাসের সহপ্রচার পরিচালক ছিলেন।

অ্যাডাম জোনস

পররাষ্ট্রমন্ত্রী থাকার সময় লিজ ট্রাসের মিডিয়া–বিষয়ক বিশেষ উপদেষ্টাদের একজন ছিলেন অ্যাডাম জোনস। জোনস লিজের যোগাযোগ পরিচালকদের একজন হবেন বলে আশা করা হচ্ছে।

সাইমন ম্যাকগি

সাইমন একজন সাবেক সরকারি কর্মকর্তা। একসময় সাংবাদিকতা করেছেন। তিনি বরিস জনসনের পররাষ্ট্র দপ্তরের একজন কর্মকর্তা হিসেবে কাজ করেছিলেন।

ডেভিড ক্যানজিনি

ডেভিড ক্যানজিনি ক্রসবি ও ফুলব্রুকের সাবেক সহকর্মী। বরিস জনসনের সময় ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের একজন কর্মকর্তা।

জেসন স্টেইন

লিজ ট্রাস যখন অর্থ দপ্তর সামলাচ্ছিলেন, তখন তাঁর সঙ্গে কাজ করেছেন জেসন স্টেইন। এখন তিনি এফজিএস গ্লোবালের সঙ্গে কাজ করছেন। ট্রাসের প্রচার দলে কাজ করেছেন।

সারাহ লুডলো
সারাহ লুডলোছবি: লিঙ্কডইন

সারাহ লুডলো

লুডলো ট্রাসের একজন বিশেষ উপদেষ্টা। এ ছাড়া তিনি তাঁর প্রচার দলের মিডিয়া শাখায় কাজ করেছেন।

সোফি জার্ভিস
সোফি জার্ভিসছবি: টুইটার

সোফি জার্ভিস

বরিস জনসন সরে যাওয়ার পর কনভারভেটিভ দলের প্রধানমন্ত্রী হওয়ার জন্য অনেকেই প্রচার শুরু করেন। লিজ ট্রসের সেই প্রচার দলের একজন সোফি জার্ভিস। জার্ভিস ট্রাসের আরেকজন বিশেষ উপদেষ্টা ছিলেন। প্রচারণার সময় দলের এমপিদের সঙ্গে যোগাযোগ বিষয়ে কাজ করছিলেন সোফি।

শেরিডান ওয়েস্টলেক

শেরিডান মূলত বিভিন্ন কৌশল বিষয়ে কাজ করেন। ডেভিড ক্যামেরন ও এর পর থেকে সব প্রধানমন্ত্রীর সঙ্গে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে (দেশটির প্রধানমন্ত্রীর বাসভবন) কাজ করেছেন।

জেমস বোলার

যুক্তরাজ্যর আন্তর্জাতিক বাণিজ্য বিভাগের স্থায়ী সচিব। সরকারি এই চাকরিজীবীর সঙ্গে ট্রাসের সুসম্পর্ক রয়েছে। তিনি মন্ত্রিপরিষদ সচিব হতে পারেন।

সর্বশেষ সংবাদ



ওসি দিপুর কন্যা রাইসা জিপিএ ফাইভ পেয়েছেন 
৩০শে নভেম্বর ২০২২ সকাল ১১:৩২:৩১


সাংবাদিক কন্যা মুবাশ্বিরা পেলেন জিপিএ-৫
২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৪৫:৫৮

আমাদের অনেক যুদ্ধ করতে হয়: লিপি ওসমান
২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৩৭:৪৯

খুনিদের সাথে কিসের আলোচনা : শামীম ওসমান
২৮শে নভেম্বর ২০২২ রাত ০৮:২৪:৫৩

নৌ-যান শ্রমিকদের ১০ দফা দাবি নিয়ে ধর্মঘাট পালন 
২৮শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:২০:৩৪

শ্রীপুরে অনুমোদনহীন বিদেশী ঔষুধ উদ্ধার
২৮শে নভেম্বর ২০২২ বিকাল ০৩:০০:৫০

নারায়ণগঞ্জে ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধন
২৭শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:৫২:২০

ASIAN TV