• ঢাকা
  • |
  • বুধবার ১৬ই অগ্রহায়ণ ১৪২৯ বিকাল ০৫:৩২:০৩ (30-Nov-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

প্রিয় প্রবাসী

রেমিট্যান্স-যোদ্ধাদের তালিকা প্রকাশের সুপারিশ

৬ই সেপ্টেম্বর ২০২২ দুপুর ০১:৪৪:২১

প্রবাসী শ্রমিকদের নিয়ে আয়োজিত জাতীয় সংলাপে বক্তব্য দেন আনিসুল ইসলাম মাহমুদ

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, ব্যাংকগুলো থেকে বিদেশে টাকা পাচার হচ্ছে। অন্যদিকে অভিবাসী শ্রমিকদের পাঠানো রেমিট্যান্স আয় কমছে। ফলে বাংলাদেশকে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে হাত পাততে হচ্ছে। বিভিন্ন শর্ত মানতে হচ্ছে।

আজ মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে এক সংলাপে আনিসুল ইসলাম মাহমুদ এসব কথা বলেন। ‘বিল্ডিং ব্যাক বেটার: লিসনস লার্নড অন সাসটেইনেবল রি-ইন্টিগ্রেশন অব বাংলাদেশি রিটার্নি মাইগ্রেন্ট ওয়ার্কার্স’ শীর্ষক জাতীয় সংলাপের আয়োজন করে অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রাম (ওকাপ)।

এ সময় আনিসুল ইসলাম মাহমুদ বলেন, দালালদের দৌরাত্ম্য বন্ধে বিভিন্ন সুপারিশ করা হয়েছে, কিন্তু কাজ হচ্ছে না। অভিবাসী শ্রমিকদের জীবনমান উন্নয়নে কিছু করতে না পারলে তাঁদের শুধু রেমিট্যান্স-যোদ্ধা বলে লাভ নেই। প্রবাসী শ্রমিকদের বৈধ পথে টাকা পাঠাতে নানা সমস্যার কথা উল্লেখ করে তিনি বলেন, প্রবাসী আয় পাঠানোর জন্য প্রণোদনা বাড়াতে হবে। তা না হলে অভিবাসী শ্রমিকেরা হুন্ডির মাধ্যমে দেশে টাকা পাঠাতে বাধ্য হবেন।

আনিসুল ইসলাম মাহমুদ বলেন, সঞ্চয়, বিমা করার মতো বিষয়গুলো বিদেশে যাওয়ার আগেই জানতে হবে এবং প্রক্রিয়া শুরু করতে হবে। কেননা, বিদেশ ফেরত শ্রমিকদের সমাজে পুনরেকত্রীকরণের জন্য অর্থনৈতিক ক্ষমতায়ন জরুরি।

সংলাপে বিশেষ অতিথির বক্তব্যে সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু বলেন, পরিবারের দায় কাঁধে নিয়ে নারী শ্রমিকেরা বিদেশে যান। কিন্তু ফিরে আসার পর ওই নারীরাই পরিবারের কাছে অসৎ হয়ে যান। ওই নারীর বাকি জীবন কাটে কষ্টের মধ্যে। রেমিট্যান্স-যোদ্ধাদের তালিকা প্রকাশ করার সুপারিশ করেন তিনি।

সময় জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শহীদুল আলম বলেন, বিদেশে যাওয়ার সময় একজন শ্রমিক বিভিন্ন জায়গা থেকে সহায়তা পান। ফেরার সময়ও তাঁর জন্য সে ধরনের ব্যবস্থা থাকতে হবে।

শহীদুল আলম বলেন, বিমানবন্দরে অভিবাসী শ্রমিকদের সেবা দিতে নতুন নিয়োগ পাওয়া কর্মীদের আচরণ পরিবর্তনে প্রশিক্ষণের আওতায় আনা প্রয়োজন। এ ছাড়া উপযুক্ত যোগ্যতা নিয়ে দেশে ফেরত আসা অভিবাসী শ্রমিকদের অভিজ্ঞতাকে কাজে লাগানো ও সামাজিকভাবে স্বীকৃতি দেওয়ার সুপারিশ করেন তিনি।

জাতীয় সংলাপে ওকাপ, ক্যাফোড ও কারিতাস বাংলাদেশের যৌথভাবে বাস্তবায়িত ‘রিকভারি অ্যান্ড রি-ইন্টিগ্রেশন সাপোর্ট ফর বাংলাদেশি রিটার্নি মাইগ্রেন্ট ওয়ার্কার্স’ শীর্ষক প্রকল্পের মূল্যায়নের বিভিন্ন তথ্য জানানো হয়। ২৭ মাসব্যাপী এই প্রকল্পে অর্থায়ন করে দাতা সংস্থা জিএফইএমএস ও নোরাড। এই প্রকল্পের মাধ্যমে বিদেশফেরত নির্যাতনের শিকার, অসুস্থ ও ক্ষতিগ্রস্ত কর্মীদের টেকসই রি-ইন্টিগ্রেশনের (পুনরেকত্রীকরণ) মাধ্যমে পরিবার ও সমাজে প্রতিষ্ঠিত করার চেষ্টা চালানো হয়েছে। এতে বিভিন্ন জেলায় উপকারভোগী ছিলেন ১ হাজার ২০ জন।

সর্বশেষ সংবাদ

ওসি দিপুর কন্যা রাইসা জিপিএ ফাইভ পেয়েছেন 
৩০শে নভেম্বর ২০২২ সকাল ১১:৩২:৩১


সাংবাদিক কন্যা মুবাশ্বিরা পেলেন জিপিএ-৫
২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৪৫:৫৮

আমাদের অনেক যুদ্ধ করতে হয়: লিপি ওসমান
২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৩৭:৪৯

খুনিদের সাথে কিসের আলোচনা : শামীম ওসমান
২৮শে নভেম্বর ২০২২ রাত ০৮:২৪:৫৩

নৌ-যান শ্রমিকদের ১০ দফা দাবি নিয়ে ধর্মঘাট পালন 
২৮শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:২০:৩৪

শ্রীপুরে অনুমোদনহীন বিদেশী ঔষুধ উদ্ধার
২৮শে নভেম্বর ২০২২ বিকাল ০৩:০০:৫০

নারায়ণগঞ্জে ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধন
২৭শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:৫২:২০



ASIAN TV