• ঢাকা
  • |
  • বুধবার ১৬ই অগ্রহায়ণ ১৪২৯ বিকাল ০৫:৩৪:০৮ (30-Nov-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

আবহাওয়া

রাজধানীতে ২১ মিলিমিটার বৃষ্টি

৩রা সেপ্টেম্বর ২০২২ দুপুর ০২:৪৬:০৪

আজ দুপুরের বৃষ্টিতে স্বস্তি পেয়েছেন নগরবাসী। টিএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয়, ২২ আগস্ট ছবি: সাজিদ হোসেন

ভাদ্রের তালপাকা গরম বলতে কী বোঝায়, কয়েক দিন ধরে রাজধানীবাসী তা টের পেয়েছে। মাঝে সাগরে নিম্নচাপ সৃষ্টি হয়েছিল। তাতে দক্ষিণের উপকূলীয় এলাকাসহ দেশের বিভিন্ন স্থানে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হয়েছে। রাজধানীতে কিন্তু এর রেশ তেমন একটা বোঝা যায়নি। তীব্র গরমের মধ্যে আজ সোমবারের দুপুরের বৃষ্টি রাজধানীতে স্বস্তি এনেছে।  

আবহাওয়া অধিদপ্তর আজ সন্ধ্যায় জানিয়েছে, আজ দুপুর ১২টার পর থেকে রাজধানীতে ২১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এটি এ মাসের এ পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ বৃষ্টিপাত। এর আগে ১৪ আগস্ট এই মাসের এ পর্যন্ত সর্বোচ্চ বৃষ্টি হয়। ওই দিন বৃষ্টি হয়েছিল ৩৭ মিলিমিটার। ৫ আগস্ট ১০ মিলিমিটার ও ৬ আগস্ট ১৪ মিলিমিটার বৃষ্টি হয়।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ আজ সন্ধ্যায় প্রথম আলোকে বলেন, আজকের বৃষ্টির পর তাপমাত্রা কিছুটা কমেছে। কাল মঙ্গলবারও রাজধানীতে বৃষ্টির সম্ভাবনা আছে। কাল দুপুরের দিকে বৃষ্টির কিছুটা সম্ভাবনা আছে। 
আজ সকাল নয়টায় দেওয়া আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতের ছত্তিশগড় এবং এর কাছাকাছি এলাকায় থাকা স্থল নিম্নচাপটি এখন ভারতের উত্তর–মধ্যপ্রদেশে অবস্থান করছে। এটি ধীরে ধীরে আরও দুর্বল হয়ে যেতে পারে।

মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, উত্তর প্রদেশ, স্থল নিম্নচাপের কেন্দ্রস্থল, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর–পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সর্বশেষ সংবাদ

ওসি দিপুর কন্যা রাইসা জিপিএ ফাইভ পেয়েছেন 
৩০শে নভেম্বর ২০২২ সকাল ১১:৩২:৩১


সাংবাদিক কন্যা মুবাশ্বিরা পেলেন জিপিএ-৫
২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৪৫:৫৮

আমাদের অনেক যুদ্ধ করতে হয়: লিপি ওসমান
২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৩৭:৪৯

খুনিদের সাথে কিসের আলোচনা : শামীম ওসমান
২৮শে নভেম্বর ২০২২ রাত ০৮:২৪:৫৩

নৌ-যান শ্রমিকদের ১০ দফা দাবি নিয়ে ধর্মঘাট পালন 
২৮শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:২০:৩৪

শ্রীপুরে অনুমোদনহীন বিদেশী ঔষুধ উদ্ধার
২৮শে নভেম্বর ২০২২ বিকাল ০৩:০০:৫০

নারায়ণগঞ্জে ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধন
২৭শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:৫২:২০



ASIAN TV