• ঢাকা
  • |
  • শনিবার ২৬শে অগ্রহায়ণ ১৪২৯ সকাল ০৮:৪৩:৫২ (10-Dec-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

জাতীয়

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য আজ; লন্ডনে বিশ্বনেতারা, নিরাপত্তা জোরদার

১৯শে সেপ্টেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:১৪:১৯

ফাইল ছবি

মাত্র ২৫ বছর বয়সে ব্রিটিশ রাজত্বের দায়িত্ব নিয়ে টানা ৭০ বছরের রাজকার্য পরিচালনার পর গত ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

তার মৃত্যুতে গোটা দেশ শোকস্তব্ধ, শোকাচ্ছন্ন বিশ্বও। যুক্তরাজ্যজুড়ে ১০ দিনের রাষ্ট্রীয় শোক পালন করা হচ্ছে। তার অন্ত্যেষ্টিক্রিয়ার দিনে আজ সরকারি ছুটি ঘোষণা করেছে দেশটি। শেষকৃত্যে বিশ্ব নেতাদের আগমন ঘিরে স্মরণকালের সবচেয়ে কঠোর নিরাপত্তার আয়োজন করছে লন্ডন পুলিশ।

ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন দেশের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রীরা রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে ব্রিটেনে উপস্থিত হয়েছেন। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, অন্ত্যেষ্টিক্রিয়া পর্বের নানা আনুষ্ঠানিকতা দেখাতে দেশটির বিভিন্ন পার্ক, স্কয়ার ও গির্জায় বড় পর্দার ব্যবস্থা করা হচ্ছে।

ব্রিটেনজুড়ে ১২৫টি সিনেমা হলের পাশাপাশি বিবিসি, আইটিভি ও স্কাইটিভির মতো বৈশ্বিক সংবাদমাধ্যমগুলো সরাসরি সম্প্রচার করবে রানির অন্ত্যেষ্টিক্রিয়ার এই শেষ পর্ব।

ব্রিটেনের রাজসিংহাসনে সবচেয়ে দীর্ঘ সময়ে আসীন থাকা রানি এলিজাবেথ তার নিজ দেশের পাশপাশি বিশ্ব ইতাহাসেরও একজন সাক্ষী। ধারণা করা হচ্ছে, বিশ্বজুড়ে যতসংখ্যক মানুষ বিভিন্ন মাধ্যম ব্যবহার করে এই শেষকৃত্য দেখবে তা ১৯৯৭ সালে প্রয়াত রাজবধূ ডায়ানার অন্ত্যেষ্টিক্রিয়া ও রাজ পরিবারের সদস্যদের বিয়েসহ সাম্প্রতিক সময়ের সব অনুষ্ঠানকে ছাড়িয়ে যাবে।

আজ স্থানীয় সময় বেলা ১১টায় শুরু হবে রানীর শেষকৃত্য অনুষ্ঠান। ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে রানির কফিন রাজধানী লন্ডন ঘুরে উইন্ডসর প্রাসাদের দিকে যাবে। নানা অনুষ্ঠানিকতার পর তাকে সেই প্রাসাদ সংলগ্ন সেইন্ট জর্জ গির্জার কবরস্থানে সমাহিত করা হবে।

দীর্ঘ জীবনে রানি এলিজাবেথ তার চার সন্তান, আট নাতি-নাতনি এবং তাদের ঘরে আরও ১২ জন নাতি-নাতনি রেখে গেছেন। দূরদর্শী শাসন ক্ষমতা দিয়ে জীবনের শেষ অবধী তৈরী করেছেন এক গৌরবময় রাজক্তের ইতিহাস।

সর্বশেষ সংবাদ







নবীনগরে শ্বশুর বাড়ি থেকে প্রবাসীর লাশ উদ্ধার
৯ই ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:৪৪:২৫


নারায়ণগঞ্জ শহরে জলকামান মোতায়েন
৮ই ডিসেম্বর ২০২২ বিকাল ০৫:৫৫:৪৭


ASIAN TV