• ঢাকা
  • |
  • বুধবার ১৬ই অগ্রহায়ণ ১৪২৯ বিকাল ০৫:৩০:২১ (30-Nov-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

অর্থনীতি

জ্বালানির মূল্যবৃদ্ধির প্রভাব- কুরিয়ার খরচ বেড়েছে ৫-৫০ টাকা

১৪ই আগস্ট ২০২২ সকাল ০৮:৪৮:০৬

প্রতীকী ছবি

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রভাবে এবার বেড়েছে কুরিয়ার সার্ভিসে পণ্য পরিবহনের খরচও। এ খরচ সর্বনিম্ন স্তরে বেড়েছে পণ্যভেদে ৫ টাকা থেকে সর্বোচ্চ ৫০ টাকা। পণ্যের ধরন ও ওজনভেদে এ খরচ আরও বেশি। পাশাপাশি কুরিয়ার কোম্পানিভেদেও খরচে কিছুটা কমবেশি রয়েছে। একাধিক কুরিয়ার কোম্পানির সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

দেশের সুপরিচিত কুরিয়ার কোম্পানি এস এ পরিবহন ঢাকা থেকে চট্টগ্রামে সর্বনিম্ন স্তরে পার্সেল পরিবহনে এখন নিচ্ছে সর্বনিম্ন ২০০ টাকা। আগে এ খরচ ছিল ১৫০ টাকা। এ ধরনের পার্সেলে সাধারণত দুই–তিন কেজি ওজনের পণ্য পাঠানো যায়। ওজন তার চেয়ে বেশি হলে খরচ আরও বেশি।

এ ছাড়া সুন্দরবন কুরিয়ারও ১০ আগস্ট থেকে পণ্য পরিবহনে খরচ বাড়িয়ে দিয়েছে। প্রতিষ্ঠানটি তাদের সেবার ধরনভেদে কুরিয়ারের খরচ ১৫ থেকে ২০ শতাংশ বাড়িয়েছে। এ ছাড়া অনলাইনভিত্তিক কুরিয়ার সেবাদাতা প্রতিষ্ঠান ই-কুরিয়ার তাদের এক্সপ্রেস সার্ভিসে ২০ থেকে ৩০ শতাংশ বেশি টাকা নিচ্ছে। এ ধরনের সেবার আওতায় সাধারণত প্রতিষ্ঠানটি আউটলেট পর্যায়ে বুকিং দেওয়া পণ্য পরিবহন করে থাকে। এর বাইরে অন্যান্য সেবার ক্ষেত্রেও কুরিয়ারের খরচ আগামী রোববার থেকে ২০ শতাংশ বাড়ানো হবে বলে জানান প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা বিপ্লব ঘোষ।

হঠাৎ করে কুরিয়ারের খরচ বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন অনেকে। বিশেষ করে কুরিয়ার সেবা ব্যবহার করে পণ্য সরবরাহকারী অনলাইনকেন্দ্রিক ক্ষুদ্র ব্যবসায়ীরা। অনলাইনকেন্দ্রিক ব্যবসায়ীরা বলছেন, এতে এক স্থান থেকে অন্যস্থানে পণ্য পাঠাতে তাঁদের খরচ বাড়বে। তাতে বিক্রি কমে যাওয়ার আশঙ্কা রয়েছে।

রাজশাহীর প্রকাশনা প্রতিষ্ঠান ‘ম্যাজিক লণ্ঠন প্রকাশন’ আগে যেকোনো পরিমাণ বই পাঠকের কাছে পৌঁছে দিতে কুরিয়ার বাবদ খরচ নিত ২০ টাকা। কুরিয়ার খরচ বেড়ে যাওয়ায় এখন চিন্তিত তারা। প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের সদস্য সোহাগ আবদুল্লাহ প্রথম আলোকে বলেন, প্রকাশনা খাতের প্রায় সব পণে৵র দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এর মধ্যে কুরিয়ার খরচও বেড়ে গেল। এটা আমাদের জন্য বড় দুশ্চিন্তার বিষয়।

সর্বশেষ সংবাদ

ওসি দিপুর কন্যা রাইসা জিপিএ ফাইভ পেয়েছেন 
৩০শে নভেম্বর ২০২২ সকাল ১১:৩২:৩১


সাংবাদিক কন্যা মুবাশ্বিরা পেলেন জিপিএ-৫
২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৪৫:৫৮

আমাদের অনেক যুদ্ধ করতে হয়: লিপি ওসমান
২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৩৭:৪৯

খুনিদের সাথে কিসের আলোচনা : শামীম ওসমান
২৮শে নভেম্বর ২০২২ রাত ০৮:২৪:৫৩

নৌ-যান শ্রমিকদের ১০ দফা দাবি নিয়ে ধর্মঘাট পালন 
২৮শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:২০:৩৪

শ্রীপুরে অনুমোদনহীন বিদেশী ঔষুধ উদ্ধার
২৮শে নভেম্বর ২০২২ বিকাল ০৩:০০:৫০

নারায়ণগঞ্জে ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধন
২৭শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:৫২:২০



ASIAN TV