• ঢাকা
  • |
  • শনিবার ১২ই অগ্রহায়ণ ১৪২৯ বিকাল ০৩:৪০:৪৭ (26-Nov-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

জাতীয়

মৌলভীবাজারে বাগানগুলোতে কাজে যায়নি চা শ্রমিকেরা

২৫শে আগস্ট ২০২২ বিকাল ০৪:১৫:৪২

ফাইল ছবি

চা শ্রমিকের আন্দোলনের আজ ১৭ তম দিন। এই ১৭ দিনে বিভিন্ন ভাবে শ্রম অধিদপ্তর ও জেলা প্রশাসনের সাথে তিন দফা বৈঠক হওয়ায় পরও কোন সমাধান হয়নি। সাধারণ শ্রমিকদের একটাই দাবী তিনশ টাকা মজুরি দিতে হবে এবং সেটি মাননীয় প্রধানমন্ত্রীকে ঘোষণা করতে হবে। 
 

এদিকে কর্মবিরতির পাশাপাশি বৃহস্পতিবার (২৫ আগস্ট) শ্রীমঙ্গলের খেজুরিছড়া চা বাগানে  চা বাগানের চা শ্রমিক সন্তানদের ব্যানারে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে স্কুল ও কলেজ ছাত্ররা। 

বৃহস্পতিবার (২৫ আগস্ট) দুপুরে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে অবস্থিত বিভাগীয় শ্রম অধিদপ্তরে শ্রীমঙ্গল ও কমলগঞ্জ উপজেলার সকল চা বাগানের পঞ্চায়েত সভাপতি ও সম্পাদকদের নিয়ে মিটিং করেছেন শ্রম অধিদপ্তরের উপ পরিচালক নাহিদুল ইসলাম। 

তিনি বলেছেন, শ্রমিকদের মজুরি বৃদ্ধির বিষয়টি ইতোমধ্যে প্রধানমন্ত্রীর দপ্তরে জানানো হয়েছে। এনিয়ে কয়েক দফা বৈঠকও হয়েছে। আশা করা যায় অচিরেই এই সমস্যার সমাধান হবে। 

মৌলভীবাজার জেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন বাগান পরিদর্শন করে কাজে যোগ দেওয়ার অনুরোধ করা হলেও উল্টো একযোগে  কর্মবিরতিতে নেমেছেন শ্রমিকরা। ফলে আজও কোন বাগানে কাজ হয়নি। বন্ধ রয়েছে চা বাগানের কারখানা। 

উল্লেখ্য, গত ২১ আগস্ট রাতে মৌলভীবাজার  জেলা প্রশাসকের কার্যালয়ে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির নেতাদের সাথে এক বৈঠকে জানানো হয়, প্রধানমন্ত্রী আসন্ন দূর্গাপূজার আগে নতুন মজুরি ঘোষনা করবেন। তার আগ পর্যন্ত চলমান ১২০ টাকা মজুরী রেখেই কাজে যোগ দেয়ার অনুরোধ করা হয় চা শ্রমিকদের। সেই প্রস্তাব মেনে প্রথমে আন্দোলন প্রত্যাহারের ঘোষণা দিলেও একদিন পর আবারও কর্মবিরতিতে নামেন শ্রমিকরা। 

সর্বশেষ সংবাদ



নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে পুলিশের উপর হামলা
২৪শে নভেম্বর ২০২২ দুপুর ১২:০৭:০৩


খেজুরের রস সংগ্রহে ব্যস্ত গাছিরা
২৩শে নভেম্বর ২০২২ দুপুর ০২:০২:১৫




নিশি শ্রাবণীর নতুন গান ‘ভালোবাসার রঙ মাখো’
২০শে নভেম্বর ২০২২ বিকাল ০৪:৩১:১৩


ASIAN TV