• ঢাকা
  • |
  • বুধবার ১৬ই অগ্রহায়ণ ১৪২৯ রাত ১০:২২:৫০ (30-Nov-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

আন্তর্জাতিক

ইসরায়েলের তদন্ত- ‘ইসরায়েলি সেনার অনিচ্ছাকৃত গুলিতে নিহত হতে পারেন সাংবাদিক শিরিন আকলেহ’

৬ই সেপ্টেম্বর ২০২২ দুপুর ০২:০২:৪০

শিরিন আবু আকলেহর একটি ছবিছবি: রয়টার্স

ইসরায়েলি সেনাসদস্যের ‘ভুল করে ছোড়া গুলির আঘাতে’ আল–জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ নিহত হয়ে থাকতে পারেন বলে মনে করছে ইসরায়েল। দেশটির কর্তৃপক্ষের এক তদন্ত প্রতিবেদন বলা হয়েছে, এমন কিছু ঘটে থাকার আশঙ্কা প্রবল। তবে একে অপরাধ বিবেচনায় নিয়ে নতুন করে তদন্ত করবে না তারা। খবর আল–জাজিরার।

গত ১১ মে দখল করা পশ্চিম তীরের জেনিনে একটি শরণার্থীশিবিরে ইসরায়েলি বাহিনীর অভিযানের সময় সাংবাদিক আবু আকলেহকে গুলি করে হত্যা করা হয়। ওই সময় ৫১ বছর বয়সী আকলেহ পেশাগত দায়িত্ব পালন করছিলেন এবং তাঁর জ্যাকেট ও হেলমেটে ‘প্রেস’ লেখা ছিল।

প্রত্যক্ষদর্শী ও আল–জাজিরা কর্তৃপক্ষের বক্তব্য এবং জাতিসংঘ, মানবাধিকার সংগঠন ও বিভিন্ন সংবাদ সংস্থার বিভিন্ন তদন্ত প্রতিবেদনে দেখা গেছে, এক ইসরায়েলি সেনা আবু আকলেহকে গুলি করেছেন।
ইসরায়েলি তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, ঘটনাস্থলে ফিলিস্তিনি যোদ্ধারা তাঁদের দিকে গুলি ছুড়েছিল, তবে জাতিসংঘসহ বিভিন্ন সংস্থার তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, আকলেহ নিহত হওয়ার সময় ঘটনাস্থলে কোনো ফিলিস্তিনি উপস্থিত ছিলেন না।

গতকাল সোমবার ইসরায়েলি তদন্ত প্রতিবেদনে বলা হয়, যে গুলিতে আবু আকলেহ নিহত হয়েছেন, সেটির উৎস কোথায় ছিল, তা পরিষ্কার করে বলা সম্ভব নয়। এ ঘটনা নিয়ে বিশদ পরীক্ষা–নিরীক্ষা শেষে এবং প্রাপ্ত তথ্যের ভিত্তিতে মিলিটারি অ্যাডভোকেট জেনারেল এখানে অপরাধমূলক কিছু সন্দেহ করছেন না, যার জন্য সামরিক পুলিশ তদন্ত দরকার পড়বে।

তদন্ত প্রতিবেদন প্রকাশের আগে এক সংবাদ সম্মেলনে জ্যেষ্ঠ ইসরায়েলি সেনা কর্মকর্তারা বলেন, ওই সেনাসদস্যের সঙ্গে তাঁদের সাক্ষাৎ হয়েছে। যদি ওই সেনাসদস্যের গুলিতেই আকলেহ নিহত হয়ে থাকেন, তবে তিনি তা ভুল করে করেছেন।

ইসরায়েলি সেনা কর্মকর্তারা বারবারই বলেছেন, নিজেদের সেনাদের আচরণ নিয়ে তাঁরা গর্ব করেন। নিয়মনীতি মেনে তাঁরা কাজ করে থাকেন।

গতকাল এক বিবৃতিতে ইসরায়েলি কর্তৃপক্ষের বিরুদ্ধে ক্ষোভ জানিয়েছে আবু আকলেহর পরিবার। বিবৃতিতে বলা হয়, ইসরায়েল সত্যকে ঢাকতে চাইছে এবং শিরিন আবু আকলেহকে হত্যার দায় এড়াতে চাইছে।

এটি অপ্রত্যাশিত নয় বলেও উল্লেখ করা হয় বিবৃতিতে। বলা হয়, ‘আমাদের পরিবার এ নিয়ে হতবাক হয়নি। কারণ, ইসরায়েলি যুদ্ধাপরাধীরা তাদের নিজেদের অপরাধ নিয়ে যে তদন্ত করতে পারে না, তা জানাই ছিল।’

সর্বশেষ সংবাদ



ওসি দিপুর কন্যা রাইসা জিপিএ ফাইভ পেয়েছেন 
৩০শে নভেম্বর ২০২২ সকাল ১১:৩২:৩১


সাংবাদিক কন্যা মুবাশ্বিরা পেলেন জিপিএ-৫
২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৪৫:৫৮

আমাদের অনেক যুদ্ধ করতে হয়: লিপি ওসমান
২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৩৭:৪৯

খুনিদের সাথে কিসের আলোচনা : শামীম ওসমান
২৮শে নভেম্বর ২০২২ রাত ০৮:২৪:৫৩

নৌ-যান শ্রমিকদের ১০ দফা দাবি নিয়ে ধর্মঘাট পালন 
২৮শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:২০:৩৪

শ্রীপুরে অনুমোদনহীন বিদেশী ঔষুধ উদ্ধার
২৮শে নভেম্বর ২০২২ বিকাল ০৩:০০:৫০

নারায়ণগঞ্জে ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধন
২৭শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:৫২:২০

ASIAN TV