• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২৪শে অগ্রহায়ণ ১৪২৯ সন্ধ্যা ০৬:৩৭:৪১ (08-Dec-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

রাজনীতি

হঠাৎ রওশনের এ তৎপরতার পেছনে কী

৬ই সেপ্টেম্বর ২০২২ দুপুর ০১:৩১:৩২

ইচ এম এরশাদ জীবিত থাকাকালেই দলের নেতৃত্ব নিয়ে জি এম কাদের ও রওশন এরশাদের দ্বন্দ্ব প্রকাশ্য ছিল। বেশ কিছুদিন বিরতির পর আবার সেই বিভক্তি সামনে এল

রওশন এরশাদকে সরিয়ে জাতীয় সংসদে বিরোধী দলের নেতার আসনে জি এম কাদেরকে স্থলাভিষিক্ত করতে জাতীয় পার্টির (জাপা) সংসদীয় দলের সিদ্ধান্ত এখনো কার্যকর হয়নি। জাপার দায়িত্বশীল নেতারা বলছেন, তাঁরা স্পিকারের সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছেন। কারণ, এই সিদ্ধান্ত কার্যকর করা বা আটকে দেওয়ার মধ্যেই একটা বার্তা পাওয়া যাবে যে আসলে রওশন এরশাদকে নিয়ে সরকারের ভাবনাটা কী?

গত ৩০ আগস্ট রওশন এরশাদের নামে গণমাধ্যমে একটি বিজ্ঞপ্তি আসে। তিন পৃষ্ঠার ওই বিজ্ঞপ্তিতে জাপার অভ্যন্তরীণ রাজনীতির নানা বিষয় বর্ণনার পর রওশন আগামী ২৬ নভেম্বর দলের জাতীয় সম্মেলন আহ্বান করেন। নিজেকে সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক করে আট সদস্যের একটি কমিটিরও ঘোষণা দেন। রওশনের আচমকা এ ঘোষণায় জাপার শীর্ষ নেতৃত্ব অপ্রস্তুত হয়ে পড়েন।

কথা বলে জানা গেছে, ৩০ আগস্ট সন্ধ্যায় রওশন এরশাদের বিজ্ঞপ্তিটি যখন গণমাধ্যমে পৌঁছায়, তখন জাপার চেয়ারম্যান জি এম কাদেরসহ দলের সংসদ সদস্যরা জাতীয় সংসদের অধিবেশনে ছিলেন। পরে সেখানেই বিষয়টি নিয়ে দলের মহাসচিবসহ জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে আলোচনা করেন জি এম কাদের। পরদিনই রওশন এরশাদকে বিরোধী দলের নেতার পদ থেকে সরানোর সিদ্ধান্ত নেন দলের সংসদ সদস্যরা। পরে দলের নীতিনির্ধারণী পর্ষদ প্রেসিডিয়ামেও এ বিষয়ে সম্মতি আসে।

জাপার সূত্র জানায়, দলের ২৬ জন সংসদ সদস্যের মধ্যে রওশন এরশাদ ও ছেলে সাদ এরশাদ ছাড়া বাকি ২৪ জন রওশনকে বিরোধী দলের নেতার পদ থেকে সরানোর সিদ্ধান্তে মত দেন। এ ছাড়া দলের ৪১ জন প্রেসিডিয়ামের সভায় ৩৯ জন সদস্য এ সিদ্ধান্তে একমত পোষণ করেন। দলের এ সিদ্ধান্ত ৩১ আগস্ট জাপার মহাসচিব মুজিবুল হকের নেতৃত্বে একটি দল স্পিকারের কার্যালয়ে গিয়ে আনুষ্ঠানিকভাবে স্পিকারকে জানায়। পরে বিরোধী দলের চিফ হুইপ ও জাপার সাবেক মহাসচিব মসিউর রহমান এ বিষয়ে লিখিত আবেদনও স্পিকারের কার্যালয়ে জমা দেন। সাধারণত দলের সংখ্যাগরিষ্ঠ সদস্য কোনো সিদ্ধান্ত নিলে স্পিকার সেটি অনুমোদন করেন। এখন বিষয়টি স্পিকারের হাতে।

এ বিষয়ে জাপার চেয়ারম্যান জি এম কাদের প্রথম আলোকে বলেন, ‘আমরা যে সিদ্ধান্ত নিয়েছি, নিয়মসিদ্ধভাবে নিয়েছি। এখন স্পিকার আইন অনুযায়ী ব্যবস্থা নেবেন। সাধারণত এসব ব্যাপারে স্পিকার সংসদ নেতার (প্রধানমন্ত্রী) সঙ্গে কথা বলেন। সংসদ নেতা ভারত সফরে গেছেন। সে কারণে হয়তো কথা হয়নি। তিনি ঘুরে এলে সিদ্ধান্ত হবে। আমরা অপেক্ষাও করছি। কারণ, এর মাধ্যমে আমরা একটা মেসেজ (বার্তা) পাব।’

রওশন এরশাদ প্রায় এক বছর ধরে অসুস্থ। এর মধ্যে গত ১০ মাস তিনি ব্যাংককের একটি হাসপাতালে চিকিৎসাধীন। শারীরিক এ অবস্থাতেই রওশন এরশাদ আগামী ২৬ নভেম্বর জাতীয় পার্টির জাতীয় সম্মেলন আহ্বান করলেন। রওশন এরশাদ সংসদে বিরোধী দলের নেতা ও জাপার প্রধান পৃষ্ঠপোষক। আগামী সংসদ নির্বাচন সামনে রেখে যখন রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত হয়ে উঠছে, তখন হঠাৎ করেই জি এম কাদেরের নেতৃত্বকে চ্যালেঞ্জ করে রওশনের সম্মেলন আহ্বান অনেককে চমকে দেয়। বিশেষ করে, বেশ কিছুদিন ধরে জি এম কাদের যখন দেশের রাজনীতি ও অর্থনৈতিক পরিস্থিতিসহ নির্বাচনব্যবস্থা ধ্বংস করা নিয়ে সরকারবিরোধী শক্ত কথাবার্তা বলছিলেন, তখন রওশনের সম্মেলন আহ্বান দলটির নেতা-কর্মী ও সাধারণ সমর্থকদের মনে নতুন করে দ্বিধাদ্বন্দ্বের সৃষ্টি করে। কারণ, ২০১৪ সালের ৫ জানুয়ারির একতরফা নির্বাচন। তখন জাপার চেয়ারম্যান প্রয়াত এইচ এম এরশাদ ওই নির্বাচন বর্জন করলেও স্ত্রী রওশন এরশাদের নেতৃত্বে একটি অংশ আওয়ামী লীগের সঙ্গে সমঝোতা করে নির্বাচনে অংশ নেয়। তখন থেকে সরকারের শীর্ষ নেতৃত্বের কাছে এরশাদের চেয়ে রওশনই বেশি আস্থাশীল হয়ে ওঠেন। তারই ধারাবাহিকতায় রওশন এরশাদ সংসদে বিরোধী দলের নেতা হন।

হঠাৎ রওশন এরশাদের ভিন্ন তৎপরতা জি এম কাদেরের নেতৃত্বকে চ্যালেঞ্জে ফেলল কি না বা দলে বিভক্তি সৃষ্টি করল কি না, তা নিয়ে নানামুখী আলোচনা চলছে দলটিতে। এ বিষয়ে জাপার উচ্চপর্যায়ের একজন নেতা প্রথম আলোকে বলেন, তাঁদেরও আশঙ্কা ছিল যে নির্বাচনের আগে দলে এ ধরনের একটা কিছু হতে পারে। কিন্তু এত আগে এটি ঘটবে, তার জন্য তাঁরা প্রস্তুত ছিলেন না। এ অবস্থায় এখন তাঁরা দলীয় ঐক্যের দিকে নজর দিচ্ছেন। একই সঙ্গে দলের বর্তমান রাজনৈতিক অবস্থান ও সংহতির বিরুদ্ধে যায়, কোনো নেতা এমন কোনো পদক্ষেপ নিলে তাঁর বিরুদ্ধে কঠোর সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে। রওশন এরশাদকে বিরোধী দলের নেতার আসন থেকে সরানোর সিদ্ধান্তের মধ্য দিয়ে নেতা-কর্মীদের এই বার্তা দেওয়া হয়েছে।

সর্বশেষ সংবাদ

নারায়ণগঞ্জ শহরে জলকামান মোতায়েন
৮ই ডিসেম্বর ২০২২ বিকাল ০৫:৫৫:৪৭


পুরুষের ফুসফুস, নারীর স্তন ক্যানসার বেশি
৮ই ডিসেম্বর ২০২২ দুপুর ১২:৫৩:৩১


তালতলী রিপোর্টার্স ইউনিটির কমিটি গঠন
৭ই ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:১৫:৩১

ভোলার চরফ্যাসন যুবলীগের ৫০ তম বর্ষপূর্তি উদযাপন
৬ই ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:২২:৪৯





ASIAN TV