• ঢাকা
  • |
  • শনিবার ১২ই অগ্রহায়ণ ১৪২৯ দুপুর ০২:২৫:৫৭ (26-Nov-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

জাতীয়

রূপপুর প্রকল্পে দ্বিতীয় ইউনিটের পারমাণবিক চুল্লি স্থাপন অনুষ্ঠানকে ঘিরে ব্যাপক প্রস্তুতি

১৮ই অক্টোবর ২০২২ সন্ধ্যা ০৭:১৬:৪৮

ফাইল ছবি

মো রাসেল আলী, ঈশ্বরদী প্রতিনিধি : পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের মূল যন্ত্র রিয়্যাক্টর প্রেশার ভেসেল (পারমানবিক চুল্লি) স্থাপন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানকে ঘিরে ব্যাপক প্রস্তুতি চলছে।

আগামীকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এই রিঅ্যাক্টর চুল্লি স্থাপন উদ্বোধন করবেন। পারমানবিক চুল্লি স্থাপন অনুষ্ঠানকে ঘিরে ঈশ্বরদীর রূপপুরে সাজ সাজ রব পড়ে গেছে।

এই অনুষ্ঠানকে বর্ণাঢ্য করার জন্য উচ্চপদস্থ কর্মকর্তা থেকে শুরু করে সকলের মধ্যে কর্মব্যস্ততা দেখা গেছে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাশিয়ার পরমাণু শক্তি সংস্থা রসাটমের মহাপরিচালক অ্যালেক্সি লিখাচেভ। তিনি উদ্বোধনের দিন সকালে হেলিকপ্টারযোগে ঢাকা হতে অনুষ্ঠনস্থলে এসে পৌঁছাবেন বলে জানা গেছে।

রবিবার থেকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান রূপপুরে অবস্থান করছেন। মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান থেকে শুরু করে উচ্চ পদস্থ কর্মকর্তারা ইতিমধ্যে এসে পৌঁছেছেন।

প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর বলেন, আমরা দ্রুততম সময়ের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের জন্য কাজ করছি। এরই মধ্যে প্রথম ইউনিটের ৭৫ ভাগ ভৌত-অবকাঠামো কাজ সম্পন্ন হয়েছে। একই সাথে দ্বিতীয় ইউনিটের কাজও দ্রুতগতিতে এগিয়ে নেয়ায় এখানে রিয়্যাক্টর প্রেশার ভেসেল স্থাপন হচ্ছে।

উল্লেখ্য, ২০২১ সালের ১০ অক্টোবর ঢাকা থেকে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম ইউনিটের রিয়াক্টর প্রেসার ভেসেল বা পরমাণু চুল্লিপাত্র স্থাপন উদ্বোধন করেছিলেন। বাংলাদেশের ইতিহাসে এটি দেশের সবচেয়ে বড় প্রকল্প।

সর্বশেষ সংবাদ



নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে পুলিশের উপর হামলা
২৪শে নভেম্বর ২০২২ দুপুর ১২:০৭:০৩


খেজুরের রস সংগ্রহে ব্যস্ত গাছিরা
২৩শে নভেম্বর ২০২২ দুপুর ০২:০২:১৫




নিশি শ্রাবণীর নতুন গান ‘ভালোবাসার রঙ মাখো’
২০শে নভেম্বর ২০২২ বিকাল ০৪:৩১:১৩


ASIAN TV