• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২৪শে অগ্রহায়ণ ১৪২৯ সন্ধ্যা ০৬:৩২:৪৬ (08-Dec-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

জাতীয়

নারীদের নীতিনির্ধারণী পর্যায়ে অন্তর্ভুক্ত করতে হবে: জাতিসংঘে প্রধানমন্ত্রী

২১শে সেপ্টেম্বর ২০২২ বিকাল ০৪:৫৬:১০

ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সংকটের সময় কার্যকর সিদ্ধান্ত পেতে নীতি নির্ধারণী পর্যায়ে নারীদের অন্তর্ভুক্ত করতে হবে। নিউইয়র্ক সময় মঙ্গলবার দুপুরে, জাতিসংঘের প্লাটফর্ম অফ হিউম্যান লিডারশিপ আয়োজিত আলোচনায় একথা বলেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, গতানুগতিকতার বাইরে এসে বিশ্বব্যাপী অদম্য সাহস আর নেতৃত্বের দক্ষতা দেখাচ্ছেন নারীরা।

জাতিসংঘভুক্ত দেশগুলোর শীর্ষ নারী নেতৃত্বদের নিয়ে জাতিসংঘের ৭৭ তম সাধারণ পরিষদের অধিবেশনের সাইড লাইনে উচ্চপর্যায়ের এই বৈঠক।

বৈঠকে বাংলাদেশে নারীর ক্ষমতায়নের চ্যালেঞ্জ আর তা মোকাবেলায় নিজের অভিজ্ঞতা বিশ্ব নেতাদের সামনে তুলে ধরেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেন লিঙ্গ সমতা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে প্রতিশ্রুতিবদ্ধ বাংলাদেশ।  

শেখ হাসিনা বলেন, যে কোন সংকটে সবচেয়ে বেশি ক্ষতির শিকার হন নারীরা আর এ কারণে সংকট মোকাবেলা করার ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় তাদের অংশগ্রহণ জরুরী। প্রধানমন্ত্রী জানান নারীর সামাজিক এবং অর্থনৈতিক ক্ষমতার নিশ্চিত করতে বাংলাদেশ তার জাতীয় বাজেটের ২৭ ভাগ বরাদ্দ করেছে। বাংলাদেশ ২০২১ সালের মধ্যে প্রতিটি সেক্টরে ৪০ শতাংশ এবং ২০৩০ সালের মধ্যে ৫০ শতাংশ নারীর অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্য নিয়েছে।

এছাড়া জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার ফিলিপ্প গ্রান্ডি ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যালের প্রসিকিউটর কারিম এ এ খানের সাথে বৈঠক করেন প্রধানমন্ত্রী। 
 

সর্বশেষ সংবাদ

নারায়ণগঞ্জ শহরে জলকামান মোতায়েন
৮ই ডিসেম্বর ২০২২ বিকাল ০৫:৫৫:৪৭


পুরুষের ফুসফুস, নারীর স্তন ক্যানসার বেশি
৮ই ডিসেম্বর ২০২২ দুপুর ১২:৫৩:৩১


তালতলী রিপোর্টার্স ইউনিটির কমিটি গঠন
৭ই ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:১৫:৩১

ভোলার চরফ্যাসন যুবলীগের ৫০ তম বর্ষপূর্তি উদযাপন
৬ই ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:২২:৪৯





ASIAN TV