• ঢাকা
  • |
  • বুধবার ১৬ই অগ্রহায়ণ ১৪২৯ বিকাল ০৫:৩৩:০৬ (30-Nov-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

ব্যাংক ও বীমা

বিআইবিএমের সম্মেলনে গভর্নর দু–তিন মাসের মধ্যে মূল্যস্ফীতি কমবে

৩১শে আগস্ট ২০২২ বিকাল ০৪:৫৮:২৫

আব্দুর রউফ তালুকদার

অনুষ্ঠানে ডলার–সংকটসহ সমসাময়িক বিভিন্ন বিষয়ে কথা বলেন গভর্নর আব্দুর রউফ তালুকদার। এ সময় তিনি সুদহার বাড়বে না বলেও জানান।

ডলারের দাম বেড়ে মূল্যস্ফীতিতে যে চাপ তৈরি হয়েছে, তা আগামী দু–তিন মাসের মধ্যে কমে আসবে বলে আশা করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। তিনি বলেছেন, বর্তমান পরিস্থিতিতে বড় ধরনের উদ্বেগ নেই। এখন যে মূল্যস্ফীতি, তা আমদানির কারণে। তেল ও সার কিনে আনতে হয়। তেলের দাম বেড়েছে। সার বিকল্প উপায়ে কম দামে কেনার চেষ্টা চলছে। পরিস্থিতির উন্নয়নে সরকার ও বাংলাদেশ ব্যাংক যে পদ্ধতিতে এগোচ্ছে, তা ভালোর দিকে আছে।

রাজধানীর মিরপুরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) আয়োজিত ‘নবম বার্ষিক ব্যাংকিং কনফারেন্স’–এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। দুদিনব্যাপী সম্মেলন আজ রোববার শেষ হবে।

গভর্নর বলেন, অভ্যন্তরীণ সরবরাহ বাড়িয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সরকার ও বাংলাদেশ ব্যাংক যে উদ্যোগ নিচ্ছে, তাতে দু–তিন মাসের মধ্যে মূল্যস্ফীতি সহনীয় পর্যায়ে চলে আসবে।

ব্যাংকের পরিচালক ও ব্যবস্থাপনা কর্মকর্তাদের দায়িত্ব ও কাজ সুনির্দিষ্ট করে দেওয়াহয়েছে। পরিচালকেরা ব্যবস্থাপনার কাজ করবেন না।

আব্দুর রউফ তালুকদার, গভর্নর

গত কয়েক মাসে বাংলাদেশ ব্যাংক ডলারের দাম ৮৬ টাকা থেকে বাড়িয়ে ৯৫ টাকা করেছে। তবে ব্যাংকগুলোতে ডলার কেনাবেচা হচ্ছে ১০৫ টাকায়। ডলারের দামের কারণে পুরো অর্থনীতিতে চাপ তৈরি হয়েছে। ডলার লেনদেনে অতিরিক্ত মুনাফা করায় দেশীয় ও বহুজাতিক ছয় ব্যাংকের ট্রেজারি প্রধানকে সরিয়ে দেওয়া ও ব্যবস্থাপনা পরিচালকদের কারণ দর্শানোর নোটিশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এ বিষয়ে পরবর্তী কী উদ্যোগ নেওয়া হচ্ছে, তা জানতে চাইলে গভর্নর বলেন, ‘বিষয়টি তদন্তাধীন। তদন্ত শেষ হলে কথা বলব।’ গভর্নর বলেন, ব্যাংক শুধু মুনাফাই করবে না, সুশাসনের চর্চাও অব্যাহত রাখবে, নইলে পুরো খাতটিই ক্ষতিগ্রস্ত হবে।

বিআইবিএমের বার্ষিক ব্যাংকিং সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক শাহ মো. আহসান হাবিব। বৈদেশিক মুদ্রাবাজার যে চাপে রয়েছে, তা উঠে আসে তাঁর প্রবন্ধে। অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন বিআইবিএমের মহাপরিচালক আকতারুজ্জামান।

সুদহারের সীমা উঠবে না

সরকারের নির্দেশে ও ব্যবসায়ীদের চাপে ঋণের সুদহারের সীমা সর্বোচ্চ ৯ শতাংশ নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। বর্তমান পরিস্থিতিতে অর্থনীতিবিদদের অনেকেই সুদহারের সীমা তুলে দেওয়া বা বাড়িয়ে দেওয়ার পক্ষে। তবে এ প্রসঙ্গে গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেন, ‘সুদহারের সীমা তুলে দিলে খরচ বাড়বে উদ্যোক্তাদের। পাশাপাশি ব্যাংকের তহবিল ব্যবস্থাপনা খরচও বৃদ্ধি পাবে। তাই আমরা উদ্যোক্তাদের কম খরচে ঋণ দিতে চাই, যাতে উৎপাদন খরচ কমে আসে।’

ব্যবস্থাপনায় হস্তক্ষেপ করবেন না পরিচালকেরা

ব্যাংকের সুশাসন নিশ্চিতে ব্যাংকের ব্যবস্থাপনায় পর্ষদের পক্ষ থেকে হস্তক্ষেপ না করার কথা বলেছেন গভর্নর আব্দুর রউফ তালুকদার। তিনি বলেন, ব্যাংকের পরিচালক ও ব্যবস্থাপনা কর্মকর্তাদের দায়িত্ব ও কাজ সুনির্দিষ্ট করে দেওয়া হয়েছে। সে অনুযায়ী তাঁরা কাজ করবেন। পরিচালকেরা ব্যবস্থাপনার কাজ করবেন না।

দায়িত্ব নেওয়ার পর ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) সঙ্গে বৈঠক করে গভর্নর জানিয়ে দিয়েছেন, কোনো পরিচালক ব্যাংকের ব্যবস্থাপনার ক্ষেত্রে অবৈধ হস্তক্ষেপ করলে তাঁকে জানাতে। বাংলাদেশ ব্যাংক ওই এমডিকে সুরক্ষা দেবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

সর্বশেষ সংবাদ

ওসি দিপুর কন্যা রাইসা জিপিএ ফাইভ পেয়েছেন 
৩০শে নভেম্বর ২০২২ সকাল ১১:৩২:৩১


সাংবাদিক কন্যা মুবাশ্বিরা পেলেন জিপিএ-৫
২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৪৫:৫৮

আমাদের অনেক যুদ্ধ করতে হয়: লিপি ওসমান
২৯শে নভেম্বর ২০২২ বিকাল ০৫:৩৭:৪৯

খুনিদের সাথে কিসের আলোচনা : শামীম ওসমান
২৮শে নভেম্বর ২০২২ রাত ০৮:২৪:৫৩

নৌ-যান শ্রমিকদের ১০ দফা দাবি নিয়ে ধর্মঘাট পালন 
২৮শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:২০:৩৪

শ্রীপুরে অনুমোদনহীন বিদেশী ঔষুধ উদ্ধার
২৮শে নভেম্বর ২০২২ বিকাল ০৩:০০:৫০

নারায়ণগঞ্জে ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধন
২৭শে নভেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:৫২:২০



ASIAN TV