• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২৪শে অগ্রহায়ণ ১৪২৯ সন্ধ্যা ০৭:৩৩:০১ (08-Dec-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

জাতীয়

এ বছরের এইচএসসি পরীক্ষা ৬ নভেম্বর শুরু

১২ই সেপ্টেম্বর ২০২২ সন্ধ্যা ০৭:২৭:৪৩

এইচএসসি পরীক্ষা শুরু হবে ৬ নভেম্বরফাইল ছবি

দীর্ঘদিন আটকে থাকার পর চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা আগামী ৬ নভেম্বর শুরু হবে। আজ সোমবার এ পরীক্ষার সময়সূচি ঘোষণা করেছে শিক্ষা বোর্ডগুলো।

সাধারণত বছরের এপ্রিল মাসে শুরু হয় এইচএসসি ও সমমানের পরীক্ষা। কিন্তু করোনা সংক্রমণের কারণে আড়াই বছর ধরে শিক্ষাপঞ্জি এলোমেলোভাবে চলছে। এর মধ্যে এ বছর সিলেটসহ দেশের কয়েকটি এলাকায় বন্যার কারণে এসএসসি ও এইচএসসির মতো পাবলিক পরীক্ষা আরও পিছিয়েছে। এর মধ্যেই ১৫ সেপ্টেম্বর শুরু হবে এসএসসি ও সমমানের পরীক্ষা।

এরপর নভেম্বরে শুরু হবে এইচএসসি ও সমমানের পরীক্ষা। পরীক্ষার সময়সূচি অনুযায়ী, ৬ নভেম্বর শুরু হয়ে তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে আগামী ১৩ ডিসেম্বর। এরপর হবে ব্যবহারিক পরীক্ষা।

সময়সূচিতে ১১ দফা বিশেষ নির্দেশনা দিয়েছে শিক্ষা বোর্ডগুলো। এসবের মধ্যে রয়েছে এসএসসির মতো এইচএসসি পরীক্ষাও শুরু হবে বেলা ১১টায়। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষাকক্ষে আসন গ্রহণ করতে হবে। প্রথমে বহু নির্বাচনী (এমসিকিউ) এবং পরে সৃজনশীল বা রচনামূলক অংশের পরীক্ষা হবে।

এমসিকিউ পরীক্ষার সময় ২০ মিনিট এবং সৃজনশীল অংশের জন্য সময় ১ ঘণ্টা ৪০ মিনিট। এমসিকিউ ও সৃজনশীল অংশের পরীক্ষার মধ্যে সময়ের কোনো বিরতি থাকবে না।

সর্বশেষ সংবাদ

নারায়ণগঞ্জ শহরে জলকামান মোতায়েন
৮ই ডিসেম্বর ২০২২ বিকাল ০৫:৫৫:৪৭


পুরুষের ফুসফুস, নারীর স্তন ক্যানসার বেশি
৮ই ডিসেম্বর ২০২২ দুপুর ১২:৫৩:৩১


তালতলী রিপোর্টার্স ইউনিটির কমিটি গঠন
৭ই ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:১৫:৩১

ভোলার চরফ্যাসন যুবলীগের ৫০ তম বর্ষপূর্তি উদযাপন
৬ই ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:২২:৪৯





ASIAN TV