• ঢাকা
  • |
  • শনিবার ১২ই অগ্রহায়ণ ১৪২৯ দুপুর ০২:৩৮:২১ (26-Nov-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

কৃষি ও জীবন

পাট চাষের অর্থনীতি, বিপাকে কৃষক

৩রা সেপ্টেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:১৬:৩৪

গ্রামের মহিলারা ডাঙায় বসে পচা পাটের আঁশ ছাড়িয়ে দিচ্ছেন কেবল পাটখড়ির বিনিময়ে। ছবি : লেখক

এবার কৃষকেরা পাট নিয়ে যে মহাবিপাকে পড়েছেন, তা নিয়ে কিছু খবর এসেছে। কিন্তু ডিজেল, সার, সেচ, শ্রমিকের মজুরিসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্যবৃদ্ধির প্রভাব নিয়ে যতটা আলোচনা হয়েছে, কৃষকের প্রধান অর্থকরী ফসল পাটের সমস্যা নিয়ে ততটা খবরাখবর হয়নি। দেশে ১৩-১৪ লাখ একর জমি থেকে প্রতিবছর ৯-১০ লাখ মেট্রিকটন পাট উৎপাদিত হয়। ফরিদপুর, টাঙ্গাইল, ঢাকা, যশোর, কুষ্টিয়া, সিরাজগঞ্জ, জামালপুর, বগুড়া পাটের প্রধান এলাকা। এই পাট বিক্রির টাকা দিয়ে কৃষক সংসারের খরচ মেটান, আমন ধানের আবাদ করেন, আশ্বিন-কার্তিক মাস থেকে জমি লিজ বা চুক্তি নেওয়ার টাকা জোগাড় করেন, রবি মৌসুমে আবাদের প্রস্তুতি ইত্যাদি করে থাকেন। এবার সেখানেই টান পড়েছে। সমস্যা বহুমাত্রিক। কাজেই পাটের আলোচনাটা মাঠপর্যায়ের সমস্যার আলোকে করা প্রয়োজন। এই লক্ষ্যে কৃষকের পাট চাষের অর্থনীতি নিয়ে কিছু বাস্তব চিত্র তুলে ধরা এ লেখার উদ্দেশ্য।

বৃহত্তর ফরিদপুর অঞ্চলে গত এক সপ্তাহে পাট নিয়ে যা দেখছি, তা রীতিমতো ভিরমি খাওয়ার মতো। প্রথমত, পাট বোনার পর কচি চারা গজাতেই কাটুই পোকার আক্রমণ হয়। বৈশাখ মাসে দিনোটিন কীটনাশক ছিটাতে হয়েছে স্প্রে মেশিন দিয়ে। তাতে খরচ হয়েছে। দ্বিতীয়ত, এবার দীর্ঘ খরা, বৃষ্টিবাদল নেই। খরা পাটগাছের বৃদ্ধির জন্য ভালো হলেও পাট কাটা ও জাগ দেওয়ায় মহাসমস্যা হয়েছে। খাল, বিল, নদী, নালায় পানি নেই। ফরিদপুরের ভাঙ্গা, তালমা, সদর অঞ্চলে দেখা যাচ্ছে, খেত থেকে পাট কাটা হচ্ছে না কেবল জাগ দেওয়ার কোনো জায়গা ও পানি নেই বলে।

অনেক খেতের পাট না কাটায় শুকিয়ে যাচ্ছে। ডোবা, নালা, মজা পুকুর—যে যেখানে পারছেন, কোনোরকমে গাদাগাদি করে পাট ভেজানোর চেষ্টা করছেন। কেউ কেউ শ্যালো মেশিন দিয়ে ভূগর্ভস্থ পানি উঠিয়ে পুকুর–ডোবা কোনোরকমে ভর্তি করে ওখানেই পাট পচানোর ব্যবস্থা করছেন। অনেকে পুকুরের পালা মাছ আগাম বিক্রি করে দিতে বাধ্য হচ্ছেন। এতে খরচ আরও যাচ্ছে বেড়ে। বিশেষ করে, ডিজেলের দাম বেড়ে যাওয়ায় শ্যালো মেশিনে পানি তুলতে বাড়তি খরচ পড়ছে। অনেকে প্রতি বিঘা পাটের জন্য দুই হাজার টাকা পর্যন্ত চুক্তিতে পুকুর ভাড়া নিয়ে পাট পচানোর ব্যবস্থা করছেন।

সর্বশেষ সংবাদ



নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে পুলিশের উপর হামলা
২৪শে নভেম্বর ২০২২ দুপুর ১২:০৭:০৩


খেজুরের রস সংগ্রহে ব্যস্ত গাছিরা
২৩শে নভেম্বর ২০২২ দুপুর ০২:০২:১৫




নিশি শ্রাবণীর নতুন গান ‘ভালোবাসার রঙ মাখো’
২০শে নভেম্বর ২০২২ বিকাল ০৪:৩১:১৩


ASIAN TV