• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২৪শে অগ্রহায়ণ ১৪২৯ সন্ধ্যা ০৭:৫৪:১৭ (08-Dec-2022)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও

অন্যান্য

তালে তালে তাল মিলিয়ে...

৪ঠা সেপ্টেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:০৪:৩৪

তালে তালে তাল মিলিয়ে...

তালের সময় বেশি দিন থাকবে না। তাই তাল দিয়ে মিষ্টান্ন বানানোর এখনই মোক্ষম সময়

তালের পাটিসাপটা পিঠা

উপকরণ: তালের রস ১ কাপ, সুজি ১ কাপ, ময়দা ২ কাপ, চিনি আধা কাপ, নারকেল কোরা ১ কাপ, ক্ষীর ২০০ গ্রাম, নারকেল কোরা পরিমাণমতো, চিনি পরিমাণমতো।

প্রণালি: তালের রস ছেঁকে নিয়ে ভালো করে ফুটিয়ে নিন। তালের রসের সঙ্গে সুজি আর ময়দা মেশান। এবার চিনি আর নারকেল কোরা মিশিয়ে দিন। মিশ্রণটি এক ঘণ্টা ঢেকে রেখে দিন। এবার ক্ষীর আর নারকেল কোরা ভালো করে একত্রে জাল দিয়ে নেড়ে পুর বানিয়ে নিন। ফ্রাই প্যানে তেল ব্রাশ করে নিন। মিশ্রণটি চামচে করে ছড়িয়ে দিন। নারকেলের পুর দিয়ে পাটিসাপটার মতো করে মুড়ে নিন।

তাল–সুজির হালুয়া

উপকরণ: তালের রস ২ কাপ, সুজি আধা কাপ, ঘি আধা কাপ, চিনি ১ কাপ, দুধ ১ কাপ, সাদা এলাচ গুঁড়া আধা চা-চামচ, কাজু, কিশমিশ, কাঠবাদাম পরিমাণমতো।

প্রণালি: প্রথমে ঘি দিয়ে দিন। সুজি হালকা লাল করে ভেজে নিন। এবার এতে এলাচগুঁড়া দিয়ে একে একে বাকি সব উপকরণ মিশিয়ে নিন। ভালো করে নাড়তে থাকুন। সুজি সেদ্ধ হয়ে ঘন হয়ে এলে নামিয়ে নিন। ওপরে কাজু, কিশমিশ, কাঠবাদাম ছড়িয়ে দিন। নামিয়ে একটু ঠান্ডা হলে পছন্দমতো আকারে কেটে পরিবেশন করুন।

তালের বড়া

উপকরণ: তালের রস ২ কাপ, নারকেল কোরা ৪ টেবিল চামচ, চালের গুঁড়া ৩ কাপ, বেকিং পাউডার আধা চা-চামচ, গুঁড়া দুধ ৩ টেবিল চামচ, চিনি ৪ চা-চামচ, তেল পরিমাণমতো, পানি পরিমাণমতো, লবণ স্বাদমতো।

প্রণালি: প্রথমে একটা পাত্রে তেল ছাড়া সব উপকরণ ভালো করে মিশিয়ে মেখে নিন। প্রয়োজনমতো পানি মিশিয়ে নিতে হবে। ঘন গোলা বানিয়ে আধা ঘণ্টা ঢেকে রেখে দিন। এবার তেল গরম করে নিন। ঘন গোলা থেকে খানিকটা করে নিয়ে ডুবা তেলে বড়া ভেজে দিন। গরম-গরম পরিবেশন করুন।

সর্বশেষ সংবাদ

নারায়ণগঞ্জ শহরে জলকামান মোতায়েন
৮ই ডিসেম্বর ২০২২ বিকাল ০৫:৫৫:৪৭


পুরুষের ফুসফুস, নারীর স্তন ক্যানসার বেশি
৮ই ডিসেম্বর ২০২২ দুপুর ১২:৫৩:৩১


তালতলী রিপোর্টার্স ইউনিটির কমিটি গঠন
৭ই ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:১৫:৩১

ভোলার চরফ্যাসন যুবলীগের ৫০ তম বর্ষপূর্তি উদযাপন
৬ই ডিসেম্বর ২০২২ সন্ধ্যা ০৬:২২:৪৯





ASIAN TV