• ঢাকা
  • |
  • শনিবার ৭ই বৈশাখ ১৪৩১ সকাল ১১:৪৯:৫৯ (20-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ৭ই বৈশাখ ১৪৩১ সকাল ১১:৪৯:৫৯ (20-Apr-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

নাটোরের ধানাইদহ হক অটিস্টিক বিদ্যালয়ে পিঠা উৎসব

২৮ জানুয়ারী ২০২৩ সন্ধ্যা ০৭:৪৬:০৬

নাটোরের ধানাইদহ হক অটিস্টিক বিদ্যালয়ে পিঠা উৎসব

মোতালেব হোসেন, নাটোর থেকে : বাঙালির ঐতিহ্যকে ফুটিয়ে তোলার মাধ্যমে ধানাইদহ হক অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয় দুই দিনব্যাপী বর্ণিল পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে। এসময় হরেক রকমের পিঠার সমাগমে পিঠার উৎসবে মেতে উঠেছিল পুরো বিদ্যালয়।

ধানাইদহ হক অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের উদ্যোগে অটিজম ডেভেলপমেন্ট সোসাইটি (এডিএস) ও বন্ধন মহিলা উন্নয়ন সংস্থার সহযোগিতায় প্রতিবন্ধী শিক্ষার্থী ও তাদের মায়েদের তৈরি প্রায় অর্ধশত প্রকারের পিঠা প্রদর্শন ও বিলুপ্ত প্রায় লাঠিখেলাসহ বিভিন্ন প্রকার খেলা অনুষ্ঠিত হয়। শুক্রবার উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ইউএনও মোসা. মারিয়াম খাতুন।

২৮ জানুয়ারি শনিবার সমাপনী দিনে খলিশাডাঙ্গা ডিগ্রি কলেজ চত্ত্বরে আয়োজিত উৎসবের আয়োজক কমিটির সভাপতি আব্দুল কাদের মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে উপজেলা চেয়ারম্যান ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী, বনপাড়া পৌর মেয়র কেএম জাকির হোসেন, যুব মহিলা লীগের সাবেক সহ-সভাপতি কোহেলী কুদ্দুস মুক্তি, বিদ্যায়ের প্রধান শিক্ষকসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ধানাইদহ হক অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়সহ এলাকার ৩০টি প্রাথমিক বিদ্যালয়, ১২টি উচ্চ বিদ্যালয় ও ১৫টি মাদরাসার শিক্ষার্থীদের অংশগ্রহণে কবিতা আবৃত্তি, সাধারণ জ্ঞান, আজান, কোরআন তেলাওয়াত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

গ্রাম বাংলার নানা ধরনের পিঠাসহ স্টলে লক্ষ্য করা যায় প্রায় ৩০ প্রকারের পিঠার সমাবেশ। এদের ভিতর উল্লেখযোগ্য চিতই, ভাপা, পুলি,তক্তি, নকশি পিঠা, ডিমের পিঠা,পাটি সাপটা, ঝাল চন্দ্রকোনা, চন্দনকুলি, দুধ খেঁজুর, নারকেলের চিড়া, রসপান, হৃদয়হরন, গোকুল পিঠাসহ হরেক রকমের রসালো পিঠা।

বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিক্ষক মাহফুজুল হক খালিদ জানান, এ উৎসবে আমাদের লক্ষ্য পাশ্চাত্য সংস্কৃতি থেকে শিক্ষার্থীসহ সকলকে মুক্ত করে সবার মাঝে বাঙালি ঐতিহ্যকে ধারণ করার একটি প্রবণতা গড়ে তোলা। এ সংস্কৃতির ধারক, বাহক ও রক্ষার দায়িত্ব আমাদের সবার। এই রঙ বেরঙের পিঠা তৈরিতে নিয়োজিত শিক্ষার্থীসহ যারা এই পিঠা উৎসবে যোগ দিয়েছে, তাদের সবাইকে জানাই প্রাণঢালা অভিনন্দন জানাই।

এসময় বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে আজান,কুরআন, কবিতা আবৃত্তিসহ বিভিন্ন প্রতিযোগিদের মাঝে পুরস্কার তুলে দেন পিঠা উৎসবের প্রধান অতিথি ও বড়াইগ্রাম উপজেলা পরিষদ চেয়ারম্যান ডাঃ মোঃ সিদ্দিকুর রহমান পাটোয়ারী।
 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ


খোকসায় পানির জন্য হাহাকার
২০ এপ্রিল ২০২৪ সকাল ১১:৩৬:১৬

বীরগঞ্জে পরিবহন আইন লঙন, ৯ জনকে জরিমানা
২০ এপ্রিল ২০২৪ সকাল ১১:২৩:২৮