• ঢাকা
  • |
  • শুক্রবার ৫ই বৈশাখ ১৪৩১ রাত ০১:২৭:৫৩ (19-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ৫ই বৈশাখ ১৪৩১ রাত ০১:২৭:৫৩ (19-Apr-2024)
  • - ৩৩° সে:

সারাবাংলা

বৈশ্বিক অর্থনৈতিক মন্দায় জাহাজ নির্মান শিল্পের লক্ষ্যমাত্রা ব্যহত - নৌ বাহিনী প্রধান শাহীন

২৭ ডিসেম্বর ২০২২ বিকাল ০৪:৫৩:১২

বৈশ্বিক অর্থনৈতিক মন্দায় জাহাজ নির্মান শিল্পের লক্ষ্যমাত্রা ব্যহত - নৌ বাহিনী প্রধান শাহীন

বৈশ্বিক অর্থনৈতিক মন্দায় জাহাজ নির্মান শিল্পের লক্ষ্যমাত্রা ব্যহত - নৌ বাহিনী প্রধান শাহীন

হাবিবুর রহমান,নারায়ণগঞ্জ প্রতিনিধি : নৌ বাহিনীর প্রধান এম শাহীন ইকবাল বলেছেন, করোনা ও রাশিয়া ইউক্রেন যুদ্ধ, বৈশ্বিক অর্থনৈতিক মন্দা, রিজার্ভ সংকট, কাঁচামাল আমদানিতে দীর্ঘ সূত্রতা পরিস্থিতিতে জাহাজ নির্মান শিল্পে কিছুটা লক্ষ্যমাত্রা ব্যহত হয়েছে। বেশ কিছু পরামর্শের মাধ্যমে পরিস্থিতি কাটিয়ে ওঠার চেষ্টা করা হচ্ছে। আজ (২৭ ডিসেম্বর) মঙ্গলবার দুপুরে বাংলাদেশ নৌ-বাহিনী পরিচালিত নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড এর নবনির্মিত শিপবিল্ডিং ও শীতলক্ষ্যা গেস্ট হাউজের শুভ উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, আধুনিক শিপবিল্ডিং নির্মাণের ফলে জাহাজ ও বোড নির্মাণে দেশের অর্থনীতিতে অবদান রাখবে ডকইয়ার্ডটি। 

এসময় আরও উপস্থিত ছিলেন, ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কমডোর আব্দুল্লাহ আল মাকসুস,পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল, বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা বি এম কুদরত এ খোদা সহ ইয়ার্ডের কর্মকর্তারা।

প্রসঙ্গত সংশ্লিষ্ট  ইয়ার্ডে নির্মিত এই শিপবিল্ডিং শেডটি ইয়ার্ডের অবকাঠামোগত উন্নয়নের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ সংযোজন। শেডটি নির্মাণের মাধ্যমে জাহাজ এবং বোট নির্মাণ কাজে গতিশীলতা বৃদ্ধি পাবে। বিশেষ করে বর্ষা মৌসুমে জাহাজের  কনস্ট্রাকশন কাজের প্রতিকূলতা এড়ানো সম্ভব হবে। শেডটির দৈর্ঘ্য-১২০.৫১ মিটার, প্রস্থ- ৪৬.১৭ মিটার, উচ্চতা- ৩০.৪৮ মিটার, ফ্লোর এরিয়া- ৫৫০০ বর্গমিটার যেখানে লোড বহন সক্ষমতা- ৫ টন/বর্গমিটার। শেডটির মধ্যে সর্বোচ্চ ৪২ মিটার দৈর্ঘ্যের জাহাজ নির্মাণ করা সম্ভব হবে। এছাড়া শেডটিতে ২টি ২৫ টন ক্ষমতাসম্পন্ন ওভারহেড ক্রেন, ০১টি আধুনিক সিএনসি মেশিন রয়েছে যা ইয়ার্ডের সক্ষমতাকে আরো একধাপ উন্নীত করবে। 

উল্লেখ্য নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড ঐতিহ্যবাহী নগরী নারায়ণগঞ্জের কোলঘেঁষে শীতলক্ষ্যা নদীর পূর্বপাড়ে ১৯২৬ সালে প্রতিষ্ঠিত হয়। মোট ২২ একর এলাকা সমৃদ্ধ এই ইয়ার্ড দেশের সবচেয়ে ঐতিহ্যবাহী ও পুরাতন ডকইয়ার্ড। যার জাহাজ নির্মাণ ও মেরামতের ক্ষেত্রে রয়েছে প্রায় শত বছরের প্রত্যক্ষ ও বাড়ব অভিজ্ঞতা। জাহাজ নির্মাণ ও মেরামতের পাশাপাশি সকল প্রকার স্টিল ইঞ্জিনিয়ারিং কাজ, বিভিন্ন জাহাজের ইঞ্জিন ওভারহলিং এবং ভারী মেকানিক্যাল কাজে এই ডকইয়ার্ডের পূর্ণ সক্ষমতা রয়েছে। নির্ভরযোগ্য ও যুগোপযোগী অবকাঠামো, গুণগতমান নিয়ন্ত্রণ, শ্রমিকদের প্রয়োজনীয় স্বাস্থ্য সেবাসহ সকল সুযোগ সুবিধা, সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা এবং পরিবেশ বান্ধব উৎপাদনমুখী কর্মপরিবেশ নারায়ণগঞ্জ ডকইয়ার্ডের ক্রমবর্ধমান উন্নয়নের চালিকাশক্তি।

 

 

 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ









সব রেকর্ড ভাঙল স্বর্ণের দাম
১৮ এপ্রিল ২০২৪ রাত ০৮:১৩:২৩