• ঢাকা
  • |
  • মঙ্গলবার ১০ই বৈশাখ ১৪৩১ দুপুর ১২:৩৯:০৬ (23-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • মঙ্গলবার ১০ই বৈশাখ ১৪৩১ দুপুর ১২:৩৯:০৬ (23-Apr-2024)
  • - ৩৩° সে:

সারাবাংলা

কাল থেকে ফের আখাউড়া দিয়ে মাছ রপ্তানি শুরু

৫ ফেব্রুয়ারি ২০২৩ বিকাল ০৫:০১:৩২

কাল থেকে ফের আখাউড়া দিয়ে মাছ রপ্তানি শুরু

মোহাম্মদ আবির, আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়া আখাউড়া স্থলবন্দর দিয়ে মাছ রপ্তানি বন্ধ ঘোষণার ৪ দিন পর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছেন ভারতীয় ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া (ফেসাই)। ফলে আগামীকাল ৬ ফেব্রুয়ারি সোমবার থেকে আবারও এই স্থল বন্দর দিয়ে ভারতের আগরতলায় মাছ রপ্তানি শুরু হবে। এতে করে বন্দরে পুনরায় কর্ম  চাঞ্চলতা ফিরে আসবে বলে আশা করছে ব্যবসায়ীরা।  

বন্দর সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ভারতে কেন্দ্রীয় সরকারের নির্দেশে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া (ফেসাই) আগরতলা বন্দর দিয়ে বাংলাদেশ থেকে মাছ, শুটিকি ও ফুট জাতীয় পণ্য ১ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত রপ্তানি বন্ধ করে দেয়। এরপর থেকে ত্রিপুরা মুখ্যমন্ত্রীসহ রাজ্য সরকারের সংশ্লিষ্ট দপ্তরগুলো নড়েচড়ে বসেন।

তারা কেন্দ্র সরকারে কাছে  চিঠির মাধ্যমে জানান যেন এই বন্দর সেই নিষেধাজ্ঞার আওতাধীনের বাহিরে রাখা হয়। সেই চিঠির পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় সরকার ও ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া (ফেসাই) এই বন্দরের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। এতে করে ৫দিন পর আগামীকাল থেকে এই বন্দর দিয়ে মাছ রপ্তানি শুরু হওয়ার কথা রয়েছে।

এ বিষয়ে আখাউড়া স্থলবন্দর আমদানি রপ্তানিকারক এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোঃ শফিকুল ইসলাম জানান, ভারতের  ত্রিপুরা রাজ্যটি বাংলাদেশ থেকে রপ্তানি হওয়া মাছের উপর নির্ভরশীল। মাছ রপ্তানি বন্ধ হওয়ায় এই রাজ্যের সাধারণ মানুষের সমস্যা পড়তে  হবে বলে রাজ্য সরকার কেন্দ্রীয় সরকারের সাথে কথা বলে এই বন্দর দিয়ে মাছ রপ্তানি বন্ধের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেন। এতে করে মাছ ব্যবসার সাথে জড়িত শত শত ব্যবসায়ী এই শ্রমিকরা তাদের কর্মসংস্থান ফিরে পাবে ও সেইসাথে সরকার এর থেকে শত শত কোটি টাকা রেমিটেন্স পাবে।

আখাউড়া স্থলবন্দরেরর সুপারিন্টেনডেন্ট মো. সামাউল ইসলাম জানান, যেহেতু আমাদের এই স্থল বন্দরটি রপ্তানি মুখি। বেশির ভাগই মাছ রপ্তানি হয়। কিন্তু ভারতের ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া খাদ্য নিরাপত্তা জনিত কারণ দেখিয়ে ১ ফেব্রুয়ারি থেকে আগামী ১ মার্চ পর্যন্ত মাছ রপ্তানি বন্ধ রাখেন ভারতের স্থলবন্দর কর্তৃপক্ষ। এরপর থেকে দু’দেশের ব্যবসায়ীদের আলোচনার মাধ্যমে ও রাজ্য সরকারের অনুরোধে ভারতের ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া (ফেসাই) এই বন্দর দিয়ে মাছ রপ্তানি নিষেধাজ্ঞা তুলে নিয়ে পুনরায় মাছ রপ্তানির অনুমোদন দেয়। ৬ ফেব্রুয়ারি সোমবার থেকে আবারও ভারতে মাছ রপ্তানি শুরু হবে। পুনারয় মাছ রপ্তানি শুরু হলে বন্দরে রাজস্ব আদায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





ঢাকায় পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ
২৩ এপ্রিল ২০২৪ সকাল ১০:৫৭:৪৬




তাইওয়ানে এক রাতেই ৮০ বার ভূমিকম্প
২৩ এপ্রিল ২০২৪ সকাল ০৮:৪০:২২