• ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ১০:০০:৩২ (08-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ১০:০০:৩২ (08-Sep-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

১ কোটি ৬৪ লক্ষ টাকার অনুদানের চেক পেলেন অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত পানচাষিরা

৩১ মে ২০২৪ সকাল ০৮:২৪:৩৪

১ কোটি ৬৪ লক্ষ টাকার অনুদানের চেক পেলেন অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত পানচাষিরা

কুষ্টিয়া প্রতিনিধি: আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি বলেছেন, সম্প্রতি হয়ে যাওয়া ঘূর্ণিঝড় রেমালে সারাদেশ তছনছ হয়েছে, আমাদের সৌভাগ্য এর যে দাপট ও ভয়ঙ্কর ক্ষতি এটা মোকাবিলা করতে হয়নি। আমাদের দেশে ২০১১ সালে আইলা হয়েছিল। হাজার হাজার ঘরবাড়ি নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল। লক্ষ লক্ষ মানুষ ত্রিপাল টানিয়ে বেড়িবাঁধের উপর আশ্রয় নিয়েছিল। পানিতে সব তলিয়ে গিয়েছিল। সেসময় ক্ষতিগ্রস্তদের আর্থিক সহায়তা করেছেন প্রধানমন্ত্রী। আজকে প্রধানমন্ত্রী পটুয়াখালীর কলাপাড়ায় রেমালে ক্ষতিগ্রস্তদের পরিদর্শনে গিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এদেশের মানুষের জন্য কাজ করেন সার্বক্ষণিকভাবে, তিনিই জানেন কীভাবে মানুষকে সহায়তা করা যায়, কীভাবে মানুষের ভাগ্য পরিবর্তন করা যায়।

৩০ মে বৃহস্পতিবার বিকেলে কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার বাহাদুরপুর ইউনিয়নের কুচিয়ামোড়া বিজেএম কলেজ মাঠে ক্ষতিগ্রস্ত পানচাষিদের মধ্যে অনুদানের চেক বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

হানিফ এমপি বলেন, আজকে পানচাষি ভাইয়েদের ১ কোটি ৬৪ লক্ষ টাকা দেওয়া হয়েছে। খুব কম জায়গায় আগুনে ক্ষতিগ্রস্তরা এত ব্যাপক অর্থ পেয়েছে, কোনো জেলা শহরে এমন হয়েছে কি না আমার সন্দেহ আছে। আমরা তাৎক্ষণিকভাবে সহায়তা করেছিলাম। চাল, ডাল, শাড়ি, লুঙ্গিসহ আরও অনেককিছু এবং নগদ অর্থ দেওয়া হয়েছিল। আজকে যে অনুদান দেওয়া হলো তাতে পানচাষি ভাইয়েরা আগুনে তাদের যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে উঠতে পারবে বলে আমার প্রত্যাশা।

চেক বিতরণ অনুষ্ঠানে কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. এহেতেশাম রেজার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি। বিশেষ অতিথি ছিলেন কুষ্টিয়া-২ আসনের সংসদ সদস্য কামারুল আরেফিন। এছাড়াও, উপস্থিত ছিলেন, ভেড়ামারা উপজেলার নব-নির্বাচিত চেয়ারম্যান আবু হেনা মোস্তফা কামাল মুকুল ও উপজেলা নির্বাহী অফিসার আকাশ কুমার কুন্ডু।

এ সময় কুষ্টিয়ার ভেড়ামারায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ১৩ জন পানচাষিকে জনপ্রতি ৪০ হাজার টাকা, ১১০ জন পানচাষিকে জনপ্রতি ৩০ হাজার টাকা, ৫২৪ জন পানচাষিকে জনপ্রতি ২০ হাজার টাকা এবং ২১৯ জন পানচাষিকে জনপ্রতি ১০ হাজার টাকার চেকসহ সর্বমোট  ৮৬৬ জন পানচাষির হাতে ১ কোটি ৬৪ লক্ষ টাকার অনুদানের চেক তুলে দেন অতিথিবৃন্দ।

গত ১০ মার্চ বেলা ১১টার সময় কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার বাহাদুরপুর ইউনিয়নের রাইটা পাথরঘাটা এলাকার একটি পানের বরজ থেকে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পরে একের পর এক বরজ পুড়ে ছাই হয়ে যায়। স্থানীয়দের বরাত দিয়ে সেসময় ফায়ার সার্ভিস এবং পুলিশ জানায়, এই আগুনে সাড়ে তিনবর্গ কিলোমিটার এলাকার প্রায় চার হাজার একর পানের বরজ, কলার বাগান, পাকা গমসহ আবাদি ফসল পুড়ে যা। একই ঘটনায় পুড়ে যায় ১০টি বাড়ি। ভয়াবহ অগ্নিকাণ্ডে শতাধিক কৃষকের প্রায় তিন হাজার বিঘা জমির পানের বরজ পুড়ে ছাই হয়ে যায়। প্রতি বিঘায় ক্ষতি হয়েছে প্রায় দুই থেকে তিন লাখ টাকা। এতে শতকোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেছিল ক্ষতিগ্রস্ত পান চাষিরা।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ







একদিনেই বাংলাদেশে প্রবেশ করল ৫০০ রোহিঙ্গা
৮ সেপ্টেম্বর ২০২৪ সকাল ০৮:২৪:৪৬


আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ জন দেশে ফিরেছেন
৮ সেপ্টেম্বর ২০২৪ সকাল ০৮:০২:২৫