• ঢাকা
  • |
  • শুক্রবার ৪ঠা আশ্বিন ১৪৩১ ভোর ০৪:০৮:১৯ (20-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ৪ঠা আশ্বিন ১৪৩১ ভোর ০৪:০৮:১৯ (20-Sep-2024)
  • - ৩৩° সে:

শিক্ষা

ঢাবি অধিভূক্ত ৭ ক‌লেজের শিক্ষার্থীদের ১ দফা দা‌বি‌তে আমরণ অনশ‌ন

২০ আগস্ট ২০২৩ রাত ০৯:৩৯:৪৫

ঢাবি অধিভূক্ত ৭ ক‌লেজের শিক্ষার্থীদের ১ দফা দা‌বি‌তে আমরণ অনশ‌ন

সোহরাওয়ার্দী ক‌লেজ প্রতি‌নি‌ধি: ১ দফা দাবিতে আমরণ গণ-অনশনে বসেছে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি ৭ কলেজের শিক্ষার্থীরা।

২০ আগস্ট রোববার দুপুর ২টা ত্রিশ মিনিট থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে এ অনশণ কর্মসূচিতে অংশগ্রহণ করে শিক্ষার্থীরা। অনশনে শিক্ষার্থীরা নির্ধারিত সিজিপিএ শিথিল করা, ৩ বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষার সুযোগ দেয়া এবং পরবর্তী বর্ষে উত্তীর্ণের দাবি জানায়।

এর আগে ১৬ ও ১৭ আগস্ট এক দফা দাবিতে রাজধানীর নীলক্ষেত মোড় অবরোধ ও বিক্ষোভ করে আন্দোলনকারী শিক্ষার্থীরা। এ সময় একাধিকবার ৭ কলেজের সমন্বয়ক অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্যের সাথে বৈঠক করে শিক্ষার্থীদের প্রতিনিধিদল।

পরবর্তীতে বৃহস্পতিবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে জরুরী বৈঠকে বসেন ৭ কলেজের সমন্বয়ক অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য। বৈঠক শেষে তিনি বলেন আলোচনা অসম্পূর্ণ থাকায় রোববার পুনরায় আলোচনা করে সিদ্ধান্ত জানানো হবে।

এদিন আলোচনা শেষে এক দফা দাবি পূরণ না হলে রোববার জাতীয় প্রেস ক্লাবের সামনে আমরণ গণ-অনশনে বসার ঘোষণা দিয়েছে আন্দোলনকারী শিক্ষার্থীরা। এরই প্রেক্ষিতে এই গণ-অনশন কর্মসূচির আয়োজন করা হয়।

অনশনরত শিক্ষার্থীরা বলেন, পরবর্তী বর্ষে উত্তীর্ণের জন্য নির্ধারিত সিজিপিএ থেকে সামান্য কম পাওয়ায় অথবা ২ বিষয়ের বেশি অকৃতকার্য হওয়ায় শতাধিক শিক্ষার্থী পরবর্তী বর্ষে উত্তীর্ণ হতে পারছে না। আবার আমরা পরীক্ষা দিয়ে পরবর্তী বর্ষের জন্য প্রস্তুতি নেই। কিন্ত রেজাল্ট বিলম্বের জন্য নির্ধারিত সময়ের মধ্যে নতুন বর্ষের ইনকোর্স ও টেস্ট পরীক্ষা সম্পন্ন হওয়ার পরে পূর্ববর্তী বর্ষের রেজাল্ট প্রকাশিত হলে অনেক শিক্ষার্থী জানতে পারে তারা পরবর্তী বর্ষে উত্তীর্ণ হইনি। এঅবস্থায় অপর্যাপ্ত সময়ের জন্য পুনরায় পূর্ববর্তী বর্ষের জন্য পর্যাপ্ত প্রস্তুতি নেয়া সম্ভব হয়না। এভাবে শতশত শিক্ষার্থীর পড়াশোনা পিছিয়ে যাচ্ছে। তাই নির্ধারিত সিজিপিএ শিথিল করে ৩ বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে উত্তীর্ণের সুযোগের দাবিতে আমাদের এ শান্তিপূর্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে।

প্রসঙ্গত, ৭ কলেজের বিভিন্ন বর্ষের পরীক্ষা শেষে রেজাল্ট প্রকাশের জন্য বিভাগভেদে ৩ থেকে ৯ মাস পর্যন্ত সময় লেগে যায়। দ্রুত রেজাল্ট প্রকাশের দাবিতে এর আগেও একাধিকবার ৭ কলেজের শিক্ষার্থীদেরা রাস্তা অবরোধ করে আন্দোলন ও বিক্ষোভ করেছে। কর্তৃপক্ষ তাদেরকে বারাবার আশ্বস্ত করলেও এখনো মেলেনি সমাধান।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ



পাবনায় ২ ভুয়া সেনা কর্মকর্তা আটক
১৯ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৮:২৯:২২





ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় আটক ৪
১৯ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:১২:০৫