• ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৯:৪৫:৫৭ (08-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৪শে ভাদ্র ১৪৩১ সকাল ০৯:৪৫:৫৭ (08-Sep-2024)
  • - ৩৩° সে:

জাতীয়

বাজেট ডিব্রিফিংয়ের ৭ম ও ৮ম সেশন অনুষ্ঠিত

১২ জুন ২০২৪ রাত ০৮:২৪:৫২

বাজেট ডিব্রিফিংয়ের ৭ম ও ৮ম সেশন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাজেট ডিব্রিফিং সেশনে উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে সংসদ সদস্যগণ সারাদেশে টিআরপি (ট্যাক্স রিটার্ণ প্রিপেয়ারার) নেটের আওতায় কর আহরণ ও কর প্রদানে জনসচেতনতা তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। তারা বাজেট ডিব্রিফিং সেশনে অংশ নিয়ে অধিবেশনে বাজেট সম্পর্কে গুরুত্বপূর্ণ মতামত প্রদান করতে পারেন।

১২ জুন বুধবার জাতীয় সংসদ ভবনের শপথকক্ষে ইউরোপিয়ান ইউনিয়ন, ডিটি গ্লোবাল ও সেন্টার ফর পলিসি ডায়লগের সহযোগিতায় জাতীয় সংসদ সচিবালয়ের বাজেট এনালাইসিস ও মনিটরিং ইউনিট (বামু) কর্তৃক আয়োজিত ‘বাজেট হেল্প ডেস্ক ২০২৪’ এর আওতায় সংসদ সদস্যদের জন্য ডিব্রিফিং সেশন ৭ ও ৮ অনুষ্ঠিত হয়।

জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রকল্প পরিচালক এবং অতিরিক্ত সচিব এম এ কামাল বিল্লাহ এবং সূচনা বক্তব্য প্রদান করেন ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্ট বিষয়ক মূখ্য বিশেষজ্ঞ ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

পরবর্তীতে ‘করনীতি ও এর সংস্কার: প্রেক্ষিত এলডিসি থেকে উত্তরণ’- বিষয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো: আব্দুর রহমান খান আলোচনা করেন এবং ‘স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো শক্তিশালীকরণে জনপ্রতিনিধিদের ভূমিকা’- বিষয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম  আলোচনা করেন।

এ সেশনে বিশেষ অতিথি হিসেবে জাতীয় সংসদের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আ স ম ফিরোজ এমপি, সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি আবুল কালাম আজাদ এমপি এবং  অনুমিত হিসাব কমিটির সভাপতি ক্যাপ্টেন এ বি এম তাজুল ইসলাম এমপি উপস্থিত ছিলেন। এছাড়া ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি মার্গা পিটারাসও সেশনে উপস্থিত ছিলেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সারাদেশে জনসংখ্যার অনুপাতে করদাতার সংখ্যা কম। স্থানীয় পর্যায়ে কর প্রদানের জন্য সাধারণ মানুষকে অনুপ্রাণিত করতে হবে।

তিনি বলেন, আয়কর মেলায় জনসম্পৃক্ততা বৃদ্ধি করতে কাজ করে যেতে হবে। স্থানীয় সরকার পর্যায়ে আয়কর প্রতিনিধির মাধ্যমে হেল্পডেস্ক তৈরি করলে তৃণমূল পর্যায়ে রাজস্ব আহরণ সহজতর ও ফলপ্রসূ হবে।

এসময় প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্যগণ ধনিক শ্রেণির উপর প্রত্যক্ষ কর বৃদ্ধি এবং সাধারণ জনগণের উপর পরোক্ষ কর কমানোর পরামর্শসহ মানুষকে করপ্রদানে উৎসাহিত করতে মতামত প্রদান করেন।

বাজেট ডিব্রিফিং সেশনে মো. শাহরিয়ার আলম এমপি, কানন আরা এমপি, দৌপদী দেবী আগরওয়ালা এমপি, নূর মোহাম্মদ এমপি, আলাউদ্দিন আহম্মেদ চৌধুরী এমপি, সৈয়দ মোহাম্মদ ইব্রাহীম বীরপ্রতীক এমপিসহ সংসদ সদস্যগণ উপস্থিত ছিলেন। এছাড়াও অনুষ্ঠানে ইউরোপিয়ান ইউনিয়ন, সিপিডি, ডিটি গ্লোবাল, বামু এর সদস্যবৃন্দসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ






একদিনেই বাংলাদেশে প্রবেশ করল ৫০০ রোহিঙ্গা
৮ সেপ্টেম্বর ২০২৪ সকাল ০৮:২৪:৪৬


আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ জন দেশে ফিরেছেন
৮ সেপ্টেম্বর ২০২৪ সকাল ০৮:০২:২৫