• ঢাকা
  • |
  • শনিবার ৬ই আশ্বিন ১৪৩১ সকাল ০৭:১৪:৫২ (21-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ৬ই আশ্বিন ১৪৩১ সকাল ০৭:১৪:৫২ (21-Sep-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

বুটেক্স শিক্ষকদের একাংশের দাবির মুখে উপাচার্যের পদত্যাগ

৩১ আগস্ট ২০২৪ সকাল ০৯:১০:৩১

বুটেক্স শিক্ষকদের একাংশের দাবির মুখে উপাচার্যের পদত্যাগ

বুটেক্স প্রতিনিধি: উপাচার্য অধ্যাপক ড. শাহ আলিমুজ্জামানের পদত্যাগ চান বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) একাংমের শিক্ষকরা। তাঁরা বিভিন্ন অভিযোগ তুলে উপাচার্যের পদত্যাগ চাচ্ছেন। পদত্যাগের বিষয়ে ২৫ আগস্ট প্রথমবারের মতো সরব হন শিক্ষকরা।

এরপর ২৭ আগস্ট প্রেস কনফারেন্স আয়োজন করেন তাঁরা। সেখানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমস্যা ও অসংগতির অভিযোগ উল্লেখ করে উপাচার্যের পদত্যাগ দাবি করেন। ৩০ আগস্ট শুক্রবার শিক্ষকদের একাংশের পক্ষ হতে উপাচার্যের পদত্যাগ চাওয়া নিয়ে সম্মিলিত বিবৃতি প্রদান করেন।

যেসব শিক্ষক উপাচার্যের পদত্যাগ চান তাঁরা হলেন- ওয়েট প্রসেস ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জুলহাস উদ্দিন, একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. শেখ মো. মামুন কবীর, টেক্সটাইল মেশিন ডিজাইন অ্যান্ড মেইনটেন্যান্স বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. মমিনুল আলম (ডালিম), ফ্যাশন ডিজাইন অ্যান্ড অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মশিউর রহমান খাঁন, টেক্সটাইল ম্যানেজমেন্ট অ্যান্ড বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মাসুম, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আলী, গণিত ও পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক মো. কাওসারুল ইসলাম প্রমুখ। শিক্ষকদের সম্মিলিত বিবৃতিতে উপাচার্যের অনিয়ম, দুর্নীতি, দলীয়করণ, স্বৈরাচারিতা ও নানাবিধ অপতৎপরতার অভিযোগ তু‌লে ধরেন।

যেসব অভিযোগ তুলে ধরা হয় তা হলো-

১. অধ্যাপক ড. শাহ আলিমুজ্জামান সদ‌্যবিদায়ী আওয়ামী সরকা‌রের রাজনৈতিক বি‌বেচনায় উপাচার্য হ‌য়ে‌ছি‌লেন। ছাত্র-জনতার অভ্যুত্থানে পতিত সরকারকে সহ‌যোগিতার জন‌্য একদফার আন্দোলনকে নস্যাৎ করতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে মানববন্ধনের প্রস্তুতি গ্রহণ ক‌রে এবং সে লক্ষ্যে বিশ্ববিদ্যালয় কোষাগার থেকে অর্থ বরাদ্দ করেন।

২. ৪ আগস্ট পর্যন্ত ছাত্র-জনতার যৌক্তিক আন্দোলনকে দমনের জন‌্য উপাচার্য এবং তার একনিষ্ঠ দলীয় অনুসারী কিছু শিক্ষকবৃন্দ সাধারণ শিক্ষকদের বিভিন্নভাবে ভয়ভীতি প্রদর্শনসহ আন্দোলনরত ছাত্রদের না‌মের তালিকা সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী এবং ডিবি অফিসে প্রেরণ করেন। ছাত্র-জনতার আন্দোলনে সমর্থনকারী শিক্ষকগণ ওই মুহূর্তে গ্রেফতার আতঙ্কে ভুগছিলেন।

৩. মুক্ত বুদ্ধির চিন্তা একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থাপনা, প্রশাসনিক ব্যবস্থাপনা ও জ্ঞান সৃষ্টির জন্য অপরিহার্য বর্তমান ভিসি তাঁর সিদ্ধান্তের বাইরে ভিন্ন মত পোষণ করলেই তাকে দায়িত্ব থেকে পদত্যাগ বা পদোন্নতিতে হয়রানি করেন। মত প্রকাশের স্বাধীনতা এই বিশ্ববিদ্যালয় নেই। সম্প্রীতি একজন অধ‌্যাপক ৪.৫ কো‌টি টাকার যন্ত্র কেনার কা‌জে আইনি জ‌টিলতার বিষয়‌টিতে মত প্রকাশ করলে তা‌কে পদত্যাগ কর‌তে বাধ‌্য ক‌রেন।

৪. প‌রিচালক গ‌বেষণা ও প‌রিচালক বহিরাঙ্গন নি‌য়ো‌গে বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের আইন ভঙ্গ করেছেন বর্তমান উপাচার্য। উল্লিখিত প‌রিচালক পদে বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের আইনে অধ্যাপক পদমর্যাদার শিক্ষকের উ‌ল্লে‌খ থাকলেও ভিসি আইন অমান্য ক‌রে সহকারী ও সহ‌যোগী আধ‌্যাপক পদমর্যাদার শিক্ষক‌কে দা‌য়িত্ব প্রদান ক‌রে‌ছেন।

৫. বর্তমানে ভিসি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ পদে নি‌য়ো‌গের জন‌্য শিক্ষা মন্ত্রণালয়ে এক প্রস্তাব প্রেরণ ক‌রে‌ছি‌লেন। প্রেরিত প্রস্তাবে বর্তমান ভিসি কোনো গ্রেড-১ অধ্যাপকের নাম দেননি, বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠতা লঙ্ঘন করে ভিসি তাঁর দলীয় শিক্ষকদের নাম প্রস্তাব করেন।

৬. বর্তমান উপাচার্য তাঁর প্রকাশিত বইটিতে চৌর্যবৃ‌ত্তি ক‌রে‌ছেন যা একজন শিক্ষ‌কের জন‌্য নৈ‌তিক স্খলন এবং এ বিষয়‌টি প‌ত্রিকায় প্রকা‌শিত হ‌য়ে‌ছে।

৭. বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের এক তদন্ত ক‌মি‌টির প্রতিবেদনে বর্তমান রেজিস্ট্রার যখন রেজিস্ট্রার পদের অতিরিক্ত দা‌য়িত্বে ছিলেন তখন প্রায় ৮০ লক্ষ টাকার আর্থিক অনিয়ম ক‌রে। বর্তমান উপাচার্য এমন একজন আর্থিক অনিয়মকারী কর্মকর্তাকে রেজিস্ট্রার পদে নিয়োগ প্রদান ক‌রে‌ছেন।

৮. বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের বার্ষিক কর্মসম্পাদন চু‌ক্তির আওতায় একজন শিক্ষক, একজন কর্মকর্তা ও একজন কর্মচারীকে পুরস্কার প্রদান করা হ‌য়ে‌ছে যাহারা বর্তমান ভিসির দলীয় লোকজন। এতে ক‌রে বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে ভীষণ ক্ষোভ বিরাজ কর‌ছে।

৯. এক‌টি পদে নি‌য়ো‌গে উপাচার্য ঐ প‌দের যাচাই-বাছাইকা‌লে বিজ্ঞপ্তিতে প্রকা‌শিত প্রয়োজনীয় অভিজ্ঞতার কম সম্পন্ন প্রার্থী‌কে যোগ‌্য ব‌লে প্রতি‌বেদন দেন।

১০। শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বাসা বরাদ্দের ক্ষে‌ত্রে বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের বাসা বরাদ্দের নীতিমালা লঙ্ঘন ক‌রে ও বরাদ্দ ক‌মি‌টির মতামত উপেক্ষা ক‌রে উপাচার্য স্বৈরাচারী কায়দায় নি‌জের দলের ব্যক্তিকে বাসা বরাদ্দ দি‌য়ে থাকেন।

১১. সকল প্রকৌশল বিশ্ব‌বিদ‌্যাল‌য়ে রেজিস্ট্রার ও পরীক্ষা নিয়ন্ত্রক পদে অধ‌্যাপক পদমর্যাদার শিক্ষকগণ দা‌য়িত্ব পালন ক‌রেন। বর্তমান ভি‌সি‌কে শিক্ষকদের পক্ষ থে‌কে এমন দাবি জানানো হ‌লেও তি‌নি বিষয়‌টি আমলে নেননি। কারণ ভিসি প্রশাসনের বিকেন্দ্রীকরণ চান না।

১২. উপাচার্যের মদদে আওয়ামী দলীয় শিক্ষক সমিতির কতিপয় সদস্য ও তাঁর একনিষ্ঠ সমর্থকগণ বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের জ্যেষ্ঠ শিক্ষকদের সম্মানহানির চেষ্টা করেছেন। এই সম্মানহানির অপপ্রয়াস সম্পূর্ণভাবে শিক্ষকতার নৈতিকতা বিরোধী।

উল্লেখ্য, এর আগে ২৫ আগস্ট উপাচার্য অধ্যাপক ড. শাহ আলিমুজ্জামানের পদত্যাগ করাতে যারা ষড়যন্ত্র করছেন তাদের বিরুদ্ধে বিক্ষোভ করে সাধারণ শিক্ষার্থীরা। এরপর উপাচার্যের বিরুদ্ধে আনিত অভিযোগের প্রেক্ষিতে ২৮ আগস্ট সমসাময়িক পরিস্থিতিতে শিক্ষার্থী-শিক্ষকের মাঝে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীদের উপস্থিতিতে মতবিনিময় সভায় উপাচার্যের বিরুদ্ধে আনিত অভিযোগ খণ্ডন করা হয়।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ


মব কিলিং সরকার সমর্থন করে না: উপদেষ্টা নাহিদ
২০ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৮:১৫:০২

চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় সিএনজি চালকসহ নিহত ২
২০ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:৫৮:১২





ইবিতে উপাচার্য নিয়োগে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম
২০ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৬:০৯:১৬

পাহাড়ে শান্তি নিশ্চিতকরণে সরকার বদ্ধপরিকর
২০ সেপ্টেম্বর ২০২৪ বিকাল ০৫:৩৭:০৯

ভাঙ্গায় ছাত্র আন্দোলনে হামলার দায়ে গ্রেফতার ২
২০ সেপ্টেম্বর ২০২৪ বিকাল ০৫:২৩:৫৪