• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ৪ঠা আশ্বিন ১৪৩১ রাত ১০:৩৮:২৮ (19-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ৪ঠা আশ্বিন ১৪৩১ রাত ১০:৩৮:২৮ (19-Sep-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

আশুলিয়ায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ২২ কারখানা, ৮টিতে সাধারণ ছুটি

১১ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৬:৫৫:২৩

আশুলিয়ায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ২২ কারখানা, ৮টিতে সাধারণ ছুটি

আশুলিয়া (ঢাকা) প্রতিনিধি: ঢাকার শিল্পাঞ্চল আশুলিয়ায় শ্রমিক অসন্তোষের মুখে অন্তত ২২টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছেন কারখানার কর্তৃপক্ষ। এর পাশাপাশি ওই অঞ্চলে আরও ৮টি পোশাক কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

১১ সেপ্টেম্বর বুধবার সকালে এসব তথ্য নিশ্চিত করেছেন শিল্পপুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম। তবে এ অঞ্চলের অন্যান্য কারখানায় উৎপাদন অব্যাহত রয়েছে। শ্রমিক আন্দোলন ও বিক্ষোভের পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। 

এদিকে, ভোর থেকে নবীনগর-চন্দ্রা মহাসড়কের চক্রবর্তী, নবীটেক্সটাইল, জিরানী বাজারসহ বিভিন্ন স্থানে বেক্সিমকোর শ্রমিকরা লাঠি-সোঁটা হাতে নিয়ে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করে। বিভিন্ন কারখানার ভেতরে গিয়ে ভাংচুরের চেষ্টা চালায়। ফলে জিরানী বাজার এলাকার অধিকাংশ পোশাক কারখানা সাধারণ ছুটি ঘোষণা করেন কর্তৃপক্ষ। শ্রমিকদের বিক্ষোভের কারণে আতঙ্কে জিরানী বাজার ও আশপাশের দোকানপাট বন্ধ করে দেওয়া হয়। যার ফলে অনেক কারখানার সামনে কারখানা বন্ধ সাইনবোর্ড সাঁটিয়ে দেয়া হয়।

জানা যায়, শিল্পাঞ্চল আশুলিয়ায় শ্রমিকদের দাবির মুখে অস্থিতিশীল অবস্থার সৃষ্টি হয়েছে। কারখানাগুলোতে বেড়েছে শ্রমিক অস্থিরতা। এরই ধারাবাহিকতায় শিল্প সুরক্ষায় আশুলিয়ার অন্তত ২২টি পোশাক কারখানা শ্রম আইন ২০০৬ সালের ১৩ (ক) ধারায় বন্ধ ঘোষণা করা হয়েছে। এ ধারায় কারখানা বন্ধ ঘোষণা করা হলে শ্রমিকরা বন্ধ সময়কালীন কোনো বেতন পাবেন না।

সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত বাইপাল-আবদুল্লাহ্পুর সড়কের বাইপাইল থেকে জিরাবো, নবীনগর-চন্দ্রা মহাসড়ক ও বিশমাইল জিরাবো সড়কসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, অনন্ত, মেডলার, শারমিন গ্রুপ, ডেকো, এস টুয়েন টি ওয়ান, মন্ডল নিটওয়্যার লিমিটেড, ম্যাংঙ্গো টেক্স, এআর জিন্স, এনভয়, স্টাইলিং গ্রুপ, ভিনটেক্স, ইয়াগী বাংলাদেশ, ক্রস ওয়ার ইন্ডাস্ট্রিজ লিমিটেড, অরোনিমা, ডেবনিয়ার, দি রোজ, জেনারেশন নেক্সট, সিনসিন, ডিসান সোয়েটার ও সিগমা ফ্যাশনসহ আরও বেশকিছু পোশাক কারখানা শ্রম আইন ২০২৬ সালের ১৩(ক) ধারা অনুযায়ী বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া অস্থিতিশীল পরিস্থিতির মুখে আরও ৮ টি কারখানা সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। তবে সকাল ১০টা পর্যন্ত নিউএইজ, আল মুসলিম, নাসা সুপার কমপ্লেক্স, নাসা এ জে সুপার, নাসা বেসিক কমপ্লেক্স ও জণ রণ সোয়েটারের উৎপাদন চলছে বলে জানা গেছে।

এছাড়া হা-মীম গ্রুপের একটি কারখানা বন্ধের নোটিশে লেখা রয়েছে, দ্যাটস ইট স্পোর্টস ওয়ার লি., এ্যাপারেল্স গ্যালারি লি., রিফাত গার্মেন্টস লি:, এক্সপ্রেস ওয়াশিং এন্ড ডাইং লি., আটিষ্টিক ডিজাইন লি:, নেক্সট কালেকশন লি: এর সকল কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিক বৃন্দের সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আশুলিয়া শিল্প অঞ্চলে বর্তমান সহিংসতা ও অস্থিতিশীল পরিস্থিতি বিবেচনায় শ্রমিক, কর্মকর্তা ও কর্মচারীদের সার্বিক নিরাপত্তার স্বার্থে বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ধারা ১৩ (১) অনুযায়ী কর্তৃপক্ষ আগামী ১১ সেপ্টেম্বর ২০২৪ তারিখ হতে অনির্দিষ্ট কালের জন্য কারখানা বন্ধ ঘোষণা করলো। পরবর্তীতে আঞ্চলিক পরিবেশ নিরাপদ হলে শ্রমিক, কর্মকর্তা ও কর্মচারীদের কর্মপরিবেশ ও নিরাপত্তা নিশ্চিত করে নোটিশের মাধ্যমে কারখানা খোলার তারিখ জানিয়ে দেওয়া হবে। কারখানায় নিরাপত্তা বিভাগ এ নোটিশের আওতামুক্ত থাকবে।

শিল্প পুলিশ জানায়, শ্রমিকদের বিভিন্ন দাবির মুখে মালিকপক্ষ আলোচনা করলেও কোন ধরনের সিদ্ধান্তে যেতে পারেনি। ফলে বুধবার সে সব কারখানা ১৩(ক) ধারায় অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ ঘোষণা করেছ কর্তৃপক্ষ। এখন পর্যন্ত সড়কে কোনো ধরনের বিশৃঙ্খলা বা সড়ক অবরোধের খবর পাওয়া যায়নি। পরিস্থিতি নিয়ন্ত্রণে শক্ত অবস্থানে রয়েছে সেনাবাহিনী, র‍্যাব, বিজিবি, জেলা পুলিশ ও শিল্পপুলিশ।

এ বিষয়ে শিল্পপুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, সকাল সাড়ে ১০টা পর্যন্ত প্রায় ২২টি কারখানা ১৩ (ক) ধারায় অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া আরও ৮ টি কারখানা সাধারণ ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। কিছু জায়গায় আমরা কর্মবিরতির কথা শুনেছি। সেখানে আলোচনা করে কাজে ফেরানোর চেষ্টা চলছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে যৌথবাহিনী কাজ করছে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ



পাবনায় ২ ভুয়া সেনা কর্মকর্তা আটক
১৯ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৮:২৯:২২





ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় আটক ৪
১৯ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:১২:০৫