• ঢাকা
  • |
  • মঙ্গলবার ১লা আশ্বিন ১৪৩১ রাত ০১:১১:১০ (17-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • মঙ্গলবার ১লা আশ্বিন ১৪৩১ রাত ০১:১১:১০ (17-Sep-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

নড়াইলের প্রতিবন্ধী লিমা’র জীবনযুদ্ধ যেন থামছেই না

২৮ জুলাই ২০২৪ সন্ধ্যা ০৭:০৩:২৩

নড়াইলের প্রতিবন্ধী লিমা’র জীবনযুদ্ধ যেন থামছেই না

হুমায়ুন কবীর রিন্টু , নড়াইল প্রতিনিধি: কিছুতেই যেন থামছে না শারীরিক প্রতিবন্ধী লিমা খাতুন (২৪) এর জীবনযুদ্ধ। জন্ম থেকেই চলছে তার যুদ্ধ। শারীরিক প্রতিবন্ধী লিমা কেবলমাত্র ডান হাত দিয়ে লিখতে পারে। তাই ছাড়া তার হাত পায়ে কোন কাজ করে না। এ কারণে সে হাঁটাচলা করতে পারে না। অন্যের সাহায্য ছাড়া স্থানান্তর হতে পারে না। শত প্রতিকূলতার মধ্য দিয়ে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে এ বছর অনার্স ৪র্থ বর্ষ ( ফাইনাল) পরীক্ষা সম্পন্ন করেছে। দারিদ্রতার কষাঘাতে জর্জরিত জীবনে একটু শান্তি ও স্বস্তির জন্য যেন তার চিন্তার শেষ নেই। চরম দারিদ্রতা ও অভাবের সংসারে মা পান্না খাতুনকে নিয়ে খেয়ে না খেয়ে চলছে তার জীবন সংগ্রাম।

জানা যায়, শারীরিক প্রতিবন্ধী লিমা নড়াইল সদর উপজেলার রতডাঙ্গা গ্রামের মৃত অলিয়ার রহমান গাজীর একমাত্র কন্যা সন্তান। তার জন্মের মাত্র ৩ বছর পর তার বাবা অলিয়ার রহমান গাজী ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান। ক্যান্সারের চিকিৎসা করাতে গিয়ে হতদরিদ্র অলিয়ারের সামান্য জায়গা-জমি বিক্রি হয়ে যায়। স্বামী অলিয়ারের মৃত্যুতে ভেঙ্গে পড়েন অসহায় পান্না খাতুন। তিনি একমাত্র প্রতিবন্ধী শিশু কন্যা লিমাকে নিয়ে স্বামীর ভিটায় ছিলেন। ক্ষুধা আর অভাবের তাড়ানায় প্রতিবন্ধী শিশু কন্যা লিমাকে নিয়ে চলে আসেন বাবার বাড়িতে। সেই থেকে পান্না খাতুন প্রতিবন্ধী মেয়ে লিমাকে নিয়ে বাবার বাড়ি নড়াইল সদর উপজেলার শাহাবাদ ইউনিয়নের মহাজন গ্রামে রয়েছেন। ভাইদের আর্থিক অবস্থা ভালো না হওয়ায় পান্না খাতুনকে নামতে হয় কাজের সন্ধানে। বিভিন্ন বাড়িতে কাজ করে ও ভাইদের সহযোগিতা নিয়ে প্রতিবন্ধী মেয়েকে মানুষ করার স্বপ্ন দেখেন। শারীরিক প্রতিবন্ধী লিমাকে তার মামা বাড়ি এলাকায় বিষ্ণুপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি করেন। প্রাথমিক শিক্ষা শেষ করার পর ওই এলাকার জেবিএম মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি করেন। সেখান থেকে এসএসসি পাস করার পর নড়াইল সরকারি মহিলা কলেজে ভর্তি করেন। এইচএসসি পাস করার পর লিমা নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে অনার্সে ভর্তি হয়। এ বছর সে অনার্স ৪র্থ বর্ষ ( ফাইনাল) পরীক্ষা সম্পন্ন করেছে। এই দীর্ঘ শিক্ষা জীবনে তার মাকে অনেক ত্যাগ স্বীকার করতে হয়েছে। লিমা এমন শারীরিক প্রতিবন্ধী যে, সে কোন কাজ করতে পারে না। হাঁটা-চলা করতে পারে না। নিজ হাতে খাবার খেতে পারে না। বাথরুমে যেতে পারে না। গোসল করতে পারে না। নিজের কাপড় পর্যন্ত পাল্টাতে পারে না। এসকল কাজ করে দেয় তার মা পান্না খাতুন। সে কেবলমাত্র ডান হাত দিয়ে লিখতে পারে। শিশু শ্রেণি হতে অনার্স ফাইনাল পরীক্ষা দেয়া পর্যন্ত তাকে স্কুল কলেজে আনা নেয়ার কাজ করেছে তার মা। হুইল চেয়ারে বসিয়ে তার মা ওই চেয়ার ধাক্কিয়ে তাকে স্কুল কলেজে আনা নেয়ার কাজ করে। কোলে করে ক্লাস রুমে ও পরীক্ষার হলে নিয়ে বসিয়ে দিয়ে আসে। সে একা কোনো কাজ করতে পারে না। তাই সব সময় তার পাশেই থাকতে হয় তার মাকে। মেয়েকে ক্লাসে বা পরীক্ষার হলে দিয়ে কাছাকাছি জায়গায় থাকেন তার মা। এভাবেই চলছে তাদের মা-মেয়ের জীবনযুদ্ধ। সারাক্ষণ মেয়ের পাশে থাকতে গিয়ে তার মা কোথাও কাজ করতে যেতে পারেন না। এ জন্য তাদের দারিদ্রতার যেন শেষ নেই।

লিমার মামা সাহিনুর ভূঁইয়া বলেন, নিজের বোন-ভাগ্নি তাদের তো আর ফেলে দেয়া যায় না। নিজেদের শত অভাব থাকা সত্ত্বেও সাধ্য অনুযায়ী তাদের সহযোগিতা করেন। কিন্তু এভাবে কতদিন করা যায়? এমন প্রশ্ন রেখে তিনি বলেন অসহায় এ পরিবারটির জন্য সরকারিভাবে কোন উদ্যোগ নিলে তারা একটু ভালো থাকতে পারতো। 

প্রতিবন্ধী লিমার মা বলেন বিপিকেএস নামে একটি এনজিও হতে একটা হুইল চেয়ার দিয়েছে অনেকদিন আগে। চেয়ারটি নষ্ট হয়ে গিয়েছে। প্রতিবন্ধী কার্ড আছে,সেই কার্ডে প্রতি চার মাস অন্তর ১০ হাজার টাকা দেয়। ওই টাকা ছাড়া আর কোন আয় নেই। খুব কষ্টে সংসার চালাতে হচ্ছে। মেয়েকে পড়ানো ও স্কুল কলেজে নিয়ে যাওয়ার বর্ণনা দিতে গিয়ে পান্না খাতুন কান্নায় ভেঙ্গে পড়েন। তিনি বলেন একেতো অভাবের সংসার, কোনো আয় নেই। সংসারে মাত্র দু‘জন মানুষ। তাও একজন শারীরিক প্রতিবন্ধী। কেউ অসুস্থ হলে আর দেখার কেউ থাকে না। রাত-দিন মেয়ের পাশেই থাকতে হয়। তাই বাসা বাড়িতে কাজ করে আয় করার কোন সুযোগ নেই। ওই মেয়েকে কোলে নিয়ে দুই-তিন তলা উপরে পরীক্ষার হলে পৌঁছে দিতে হয়েছে। আবার পরীক্ষা শেষে বাড়ি নিয়ে আসতে হয়েছে। ক্লাসে নিয়ে যেতে হয়েছে। এতো কষ্ট করে মেয়েকে পড়ানো হয়েছে। কিন্তু শেষ পর্যন্ত কি-হবে? একমাত্র আল্লাহ জানে। কোন কেউ যদি একটু সহযোগিতা করতো বা তাকে একটা চাকুরি দিতো,তা-হলে হয়তো মেয়েকে নিয়ে একটু সুখের মুখ দেখতে পারতাম।

শারীরিক প্রতিবন্ধী লিমা খাতুন আক্ষেপের সুরে বলেন, প্রতিবন্ধী হওয়ায় কেউ মিশতে চায় না। ভালো দৃষ্টিতে দেখে না। অনেকে অহেতুক বিভিন্নভাবে তার ধনী বন্ধুদের পিছনে টাকা উড়ায়। অথচ তাদের জীবন জীবিকার জন্য কেউ কোনো সহযোগিতা করে না। দীর্ঘ পড়াশুনা জীবনে তার কোন বন্ধু নেই। একেতো প্রতিবন্ধী, তারপর গরীব। তাই তার কোনো বন্ধু নেই। 

লিমা আকুতি প্রকাশ করে আরও জানান, সংসারে কেবল সে আর তার মা। প্রধানমন্ত্রী যদি তাকে একটা ছোট চাকুরি দিতেন, তাহলেও মাকে নিয়ে সে একটু হলেও ভালোভাবে বাঁচতে পারতো।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ

ধনবাড়ীতে পবিত্র ঈদে মিলাদুন্নবী উদযাপন
১৬ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৯:১২:২০


পদ্মায় অবৈধ ড্রেজারে বালু উত্তোলনের হিড়িক
১৬ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৮:২৮:৫০