• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ৪ঠা আশ্বিন ১৪৩১ সকাল ০৭:৪৮:৩৫ (19-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ৪ঠা আশ্বিন ১৪৩১ সকাল ০৭:৪৮:৩৫ (19-Sep-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

কুষ্টিয়ায় শিক্ষার্থীদের বীরত্বগাথা শোনালেন বীর মুক্তিযোদ্ধারা

২ জুন ২০২৪ রাত ০৮:৪৩:২৮

কুষ্টিয়ায় শিক্ষার্থীদের বীরত্বগাথা শোনালেন বীর মুক্তিযোদ্ধারা

কুষ্টিয়া প্রতিনিধি: মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধকরণের লক্ষ্যে ‘বঙ্গবন্ধু আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন’ প্রকল্পের আওতায় কুষ্টিয়ার ৫টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৫০০ জন শিক্ষার্থীদেরকে কুষ্টিয়ার চারজন বীর মুক্তিযোদ্ধা শোনালেন তাদের যুদ্ধকালীন বীরত্বগাথা।

২ জুন রোববার সকাল সাড়ে ১০টায় কুষ্টিয়া শিল্পকলা একাডেমির অডিটোরিয়ামে এই সংক্রান্ত অনুষ্ঠান আয়োজন করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলর। সার্বিক সহযোগিতা করেন কুষ্টিয়ার জেলা প্রশাসন।

বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন প্রকল্পের প্রকল্প পরিচালক (উপসচিব) ডা. মো. নুরুল আমিনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন কুষ্টিয়ার জেলা প্রশাসক এহেতেশাম রেজা। বিশেষ অতিথির বক্তব্যে রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আজগর আলী।

অনুষ্ঠানে বক্তারা বলেন, মহান মুক্তিযুদ্ধ আমাদের জাতীয় জীবনে শ্রেষ্ঠতম অর্জন। বঙ্গবন্ধুর আদর্শ এবং মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে উন্নয়ন ও সমৃদ্ধির পথে এগিয়ে নিতে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে দিতে হবে।

এই সময় মুক্তিযুদ্ধের রণাঙ্গনের অভিজ্ঞতা বর্ণনা করে মুক্তিযুদ্ধের বীরত্বগাথা শোনান বীর মুক্তিযোদ্ধা আ.স.ম আখতারুজ্জামান মাসুম, বীর মুক্তিযোদ্ধা মানিক কুমার ঘোষ, বীর মুক্তিযোদ্ধা রফিকুল আলম টুকু ও যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আবদুল মোমেন। একাত্তর সালে সম্মুখ যুদ্ধের বর্ণনা দেন। কীভাবে গুলি করেন, গুলি খেয়ে আহত হন৷ কীভাবে দেশ স্বাধীন করেন এসবের বর্ণনা তুলে ধরেন। মাঝে মধ্যে মুক্তিযোদ্ধাদের সে সময়ের ঘটনা সম্পর্কে জানতে বিভিন্ন ধরনের প্রশ্ন করেন শিক্ষার্থীরা। এ সময় বীর মুক্তিযোদ্ধারা বেদনাদায়ক নানান স্মৃতি রোমন্থন করেন।

বীর মুক্তিযোদ্ধা আ.স.ম আখতারুজ্জামান মাসুম বলেন, একাত্তরের ২৬ মার্চ সকাল ১০টায় বীর মুক্তিযোদ্ধা রনি রহমান পেট্রোল বোমা বানিয়ে পাক বাহিনীর টহল দলের ওপর হামলা করতে গিয়ে গুলিতে নিহত হন। বীর মুক্তিযোদ্ধা মাসুম বলেন, এসময় আমি তার এক কদম পিছনে ছিলাম।

বীর মুক্তিযোদ্ধা আবদুল মোমেন যুদ্ধে পায়ে গুলিবিদ্ধ হওয়ার ঘটনা তুলে ধরে বলেন, গুলিটা আর একটু উপরে লাগলে মারা যেতাম। পরে ভারতে চিকিৎসা নিয়েছি। ভারতের মানুষ ও সরকার সেই সময় আমাদের অনেক সাহায্য ও সহযোগিতা করেছিলেন।

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ বিষয়ক কুইজ প্রতিযোগিতায় প্রায় ৬০ জন অংশগ্রহণকারীদের মধ্যে বিজয়ী হয়েছে ১০ জন। বিজয়ীদের মধ্যে ৩ জন কুষ্টিয়া জিলা স্কুলের শিক্ষার্থী, ৩ জন কুষ্টিয়া কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী, ২ জন কুষ্টিয়া কলকাকলি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী, ১ জন কুষ্টিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী  ও ১ জন কুওয়াতুল ইসলাম কামিল মাদরাসার শিক্ষার্থীসহ মোট ১০ জন শিক্ষার্থীকে পুরস্কার ও সনদ প্রদান করা হয়।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ

ডেঙ্গুতে একদিনে আরও ৬ জনের মৃত্যু
১৮ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৯:৪৩:২৫







কৃষিগুচ্ছের ভর্তি পরীক্ষার নতুন তারিখ ২৫ অক্টোবর
১৮ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:৪৩:১৫

মিয়ানমার থেকে গুলিবর্ষণ, সরাসরি টেকনাফ বন্দরে আঘাত
১৮ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:৩০:১৪