• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ৪ঠা আশ্বিন ১৪৩১ সকাল ০৭:৩৭:৫২ (19-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ৪ঠা আশ্বিন ১৪৩১ সকাল ০৭:৩৭:৫২ (19-Sep-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

যে দুই কারণে কাঁচা মরিচের দাম ৪০০ ছুঁইছুঁই

১৮ আগস্ট ২০২৪ সকাল ০৮:৪১:০৫

যে দুই কারণে কাঁচা মরিচের দাম ৪০০ ছুঁইছুঁই

মানিকগঞ্জ প্রতিনিধি: মানিকগঞ্জের বিভিন্ন খুচরা সবজির বাজারে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৩৮০ টাকায়। সপ্তাহের ব্যবধানে কাঁচা মরিচের দাম বেড়েছে প্রায় ‍দ্বিগুণ। এদিকে এত দাম দিয়ে কাঁচা মরিচ কিনতে হচ্ছে বলে দিশেহারা ক্রেতারা। তবে, দুই কারণে বেড়েছে কাঁচা মরিচের দাম এমনটাই জানালেন বিক্রেতারা।

সরেজমিন ঘুরে দেখা গেছে, মানিকগঞ্জের ভাটবাউর সবজির আড়তে আজ প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হয়েছে ৩২০ টাকায়। যা গত সপ্তাহের তুলনায় দ্বিগুণ। আর ৩২০ টাকার মরিচ মানিকগঞ্জের পৌর কাঁচা বাজার, শহরের নিমতলী বাজারসহ এই মরিচ মানভেদে বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৩৮০ টাকায়। মরিচের দাম বাড়ার বিষয়টি এখন ক্রেতাদের মুখে মুখে।

কাঁচা মরিচের দাম কেন বেড়েছে এই প্রশ্নের জবাবে ভাটবাউর সবজির আড়তের ব্যবসায়ী আলী হোসেনের জানান, মূলত দুই কারণে মানিকগঞ্জে কাঁচা মরিচের দাম বেড়েছে। প্রথমত, মানিকগঞ্জে স্থানীয়ভাবে যেসব স্থানে মরিচ উৎপাদিত হতো সেসব খেতের মরিচ গাছগুলো অধিকাংশ নষ্ট হয়ে গেছে। যার জন্য স্থানীয়ভাবে সরবরাহ কমে গেছে ।

দ্বিতীয়ত, আমদানি নির্ভর হওয়ায় ভারতের স্বাধীনতা দিবসের ছুটি এবং শুক্রবার থাকায় আমদানি রপ্তানি বন্ধ থাকায় দাম বেড়েছে।

শহরের নিমতলী বাজারের খুচরা বিক্রেতা জাকির জানান, বাজারে সরবরাহ কম থাকায় হু হু করে কাঁচা মরিচের দাম বাড়ছে। আর কোন সবজির দাম বেশি বাড়লে সবচেয়ে বেশি বিপদে পড়তে হয় আমাদের। ক্রেতারা ভাবে আমরা ইচ্ছামতো নিজেরাই দাম বাড়াই।

ক্রেতা রাশেদুর রহমান বলেন, বাজারে যেভাবে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম বাড়ছে তাতে আমাদের না খেয়ে থাকা ছাড়া উপায় নেই। আজ এক পোয়া মরিচ কিনতে হচ্ছে ৯০ টাকা দিয়ে। এক সপ্তাহ আগে এই মরিচ কিনেছিলাম ৪৫ টাকা দিয়ে।

কাঁচা মরিচ কিনতে গিয়ে রীতিমতো বিস্মিত স্কুল শিক্ষক রমজান আলী। তার সাথে কথা হলে তিনি বলেন, সব সবজির দাম গত সপ্তাহের তুলনায় বাড়তি। ৩৮০ টাকা কেজি কাঁচা মরিচের দাম শুনে আধা কেজির বদলে এক পোয়া কিনলাম। দাম বাড়ার সাথে সাথে বাজারের পরিমাণ অর্ধেকে নামাতে বাধ্য হচ্ছি আমরা। এমন ভাবে যদি চলতে থাকে তাহলে আমরা যাবো কোথায়।

জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল বলেন, কাঁচা মরিচ আমদানি নির্ভর হওয়ায় দাম বৃদ্ধি পেয়েছে। আর স্থানীয়ভাবে উৎপাদিত কাঁচা মরিচের সরবরাহ না থাকায় দাম বৃদ্ধি পেয়েছে। আমাদের বাজার মনিটরিং নিয়মিত হচ্ছে। আশা করছি সরবরাহ বাড়লে দাম কমে আসবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ

ডেঙ্গুতে একদিনে আরও ৬ জনের মৃত্যু
১৮ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৯:৪৩:২৫







কৃষিগুচ্ছের ভর্তি পরীক্ষার নতুন তারিখ ২৫ অক্টোবর
১৮ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:৪৩:১৫

মিয়ানমার থেকে গুলিবর্ষণ, সরাসরি টেকনাফ বন্দরে আঘাত
১৮ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:৩০:১৪