• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ৪ঠা আশ্বিন ১৪৩১ সকাল ০৭:৪২:৫৮ (19-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ৪ঠা আশ্বিন ১৪৩১ সকাল ০৭:৪২:৫৮ (19-Sep-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

পরীক্ষার মধ্যেই ভ্রমণে যাচ্ছেন মাভাবিপ্রবির শিক্ষার্থীরা

২ জুলাই ২০২৪ বিকাল ০৫:৪২:২৭

পরীক্ষার মধ্যেই ভ্রমণে যাচ্ছেন মাভাবিপ্রবির শিক্ষার্থীরা

মাভাবিপ্রবি প্রতিনিধি: মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রায় সব বিভাগে চলছে সেমিস্টার ফাইনাল পরীক্ষা। ঈদের বন্ধের পর ৩০ জুন অনুষ্ঠিতব্য পরীক্ষাটি অনুষ্ঠিত হলেও অর্থ মন্ত্রণালয়ের জারীকৃত পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন বাতিলের দাবিতে মাভাবিপ্রবি শিক্ষক সমিতি অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা করেছেন। ফলে পরীক্ষা চলাকালীন সময়েও ভ্রমণে যাচ্ছেন মাভাবিপ্রবি শিক্ষার্থীরা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের ভ্রমণের ছবি পোস্ট করার হিড়িক পড়েছে। যমুনা নদী, বাসুলিয়া, চাপড়াবিল, চারাবাড়ি স্পটগুলো ক্যাম্পাস থেকে সুবিধাজনক দূরত্বে থাকায় এই স্পটগুলোতেই বেশিরভাগ শিক্ষার্থী যাচ্ছেন। তবে অনেকে দূরপাল্লার ভ্রমণেও যাচ্ছেন। আবার স্থানীয় অনেক শিক্ষার্থীকে অন্যদের নিয়ে ক্যাম্পাসে ভ্রমণে আসতে দেখা যায়।

জানা যায়, অর্থ মন্ত্রণালয়ের জারীকৃত পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহার, প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন আন্দোলন করছে। সংগঠনটির আহ্বানে সাড়া দিয়ে ১ জুলাই থেকে সর্বাত্মক কর্মবিরতির ঘোষণা দিয়েছে মাভাবিপ্রবি শিক্ষক সমিতি। দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্লাস, পরীক্ষা বা দাফতরিক কার্যক্রম সবকিছুই অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ বিষয়ে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের এক শিক্ষার্থী বলেন, আমাদের শিক্ষকরা আন্দোলন করছেন। তাদের এ আন্দোলনকে আমি সম্মান জানাই। তবে সেমিস্টার পরীক্ষা চলাকালীন অনির্দিষ্টকালের জন্য ক্লাস পরীক্ষা বন্ধের ঘোষণা দেওয়ায় আমরা দ্বিধায় আছি। গত মাসের মতো সেমিস্টার পরীক্ষা এ আন্দোলনের আওতার বাহিরে রাখলে শিক্ষার্থীরা উপকৃত হতো। বিষয়টির সমাধান হলে আমরা চিন্তামুক্ত থাকতে পারতাম। এখন দ্বিধাদ্বন্দ্বে পড়াশোনা হচ্ছে না। তাই আমরা গতকাল হঠাৎ করে ভ্রমণে চলে যাই।

বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের আরেক শিক্ষার্থী বলেন, ঈদের বন্ধ কাটিয়ে কিছুদিন আগে ক্যাম্পাসে ফিরেছি। ঈদের পর পরীক্ষা থাকায় ঈদের বন্ধটাতে ওইরকম রিফ্রেশমেন্টের সুযোগ হয়নি। প্ল্যান ছিল পরীক্ষার পর ভ্রমণে যাওয়ার, কিন্তু এখন পরীক্ষা চলাকালীন শিক্ষকরা অনির্দিষ্টকালের জন্য ক্লাস পরীক্ষা বন্ধ ঘোষণা করায় পরীক্ষার কার্যক্রম কবে সচল হবে জানা নাই। তাই ভাবলাম এখনই একটু ঘুরে আসি। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়, রমনা পার্কসহ ঢাকার কয়েকটি স্পটে ঘুরে গতকাল আবার ক্যাম্পাসে ফিরলাম। ভ্রমণটা অনেক আনন্দের ছিল তবে যদি পরীক্ষাগুলো শেষ করে যেতে পারতাম তাহলে হয়ত আরও চিন্তামুক্তভাবে ঘুরতে পারতাম।

পদার্থ বিজ্ঞান বিভাগের এক শিক্ষার্থী বলেন, অনির্দিষ্টকালের জন্য ক্লাস পরীক্ষা বন্ধ ঘোষণা করায় যমুনা নদীতে একটা শর্ট ট্যুর দিয়ে আসলাম। শিক্ষার্থীদের কথা চিন্তা করে, দুই পক্ষের সমঝোতায় আন্দোলনটি শেষ হয়ে দ্রুত একাডেমিক কার্যক্রম শুরু হোক এ চাওয়া রইলো।

ক্যাম্পাসের আড্ডাগুলোতে ঘুরে সরেজমিনে দেখা যায়, অনেকে ভ্রমণে যাওয়ার প্ল্যান করছেন। আবার অনেককে বাড়ির উদ্দেশ্যে ক্যাম্পাস ছাড়তেও দেখা যায়।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ

ডেঙ্গুতে একদিনে আরও ৬ জনের মৃত্যু
১৮ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৯:৪৩:২৫







কৃষিগুচ্ছের ভর্তি পরীক্ষার নতুন তারিখ ২৫ অক্টোবর
১৮ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:৪৩:১৫

মিয়ানমার থেকে গুলিবর্ষণ, সরাসরি টেকনাফ বন্দরে আঘাত
১৮ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:৩০:১৪