• ঢাকা
  • |
  • শুক্রবার ৪ঠা আশ্বিন ১৪৩১ ভোর ০৪:৩১:১০ (20-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ৪ঠা আশ্বিন ১৪৩১ ভোর ০৪:৩১:১০ (20-Sep-2024)
  • - ৩৩° সে:

সারাবাংলা

বন্যায় ভাঙা সড়ক মেরামত করছে আখাউড়ার কওমি ফোরাম

২৭ আগস্ট ২০২৪ সকাল ১১:০১:৪৭

বন্যায় ভাঙা সড়ক মেরামত করছে আখাউড়ার কওমি ফোরাম

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি: সকাল থেকেই কুদাল, বেলচা, ওড়া নিয়ে আলেম উলামা, মাদরাসার শিক্ষক, ছাত্র, স্থানীয় লোকজন একে একে ছুটে আসছেন। এরমধ্যে কেউ বালু, কেউবা ইট, সুরকি ফেলছেন। আবার কেউবা দা দিয়ে বাঁশ কেটে খুঁটি তৈরি করছেন। এরপর তারা ভাঙ্গা রাস্তায় ইট বালু সুরটি দিয়ে মেরামত করছেন।

এমন এক দৃশ্য চোখে পড়ে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার গাজীরবাজার-কর্ণেল বাজার সড়কের কেন্দুয়াই গ্রামে। দশে মিলে করি কাজ, হারি জিতে নাহি লাজ- এই চিরন্তন বাক্য বুকে ধারণ করে সামাজিক উন্নয়নের কাজের অংশ হিসাবে কওমি ফোরামের উদ্যোগে সদ্য বন্যায় ক্ষতিগ্রস্ত হওয়া রাস্তাটি সেচ্ছায় মেরামত করে যানবাহন চলাচলের উপযোগী করা হয়।

ফোরামের লোকজন এ কাজ করায় এলাকায় বেশ প্রশংসিত হয়েছেন। খোঁজ নিয়ে জানা যায়, গত সপ্তাহে ভারতের ত্রিপুরা রাজ্যের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও হাওড়া বাঁধ ভেঙ্গে এ উপজেলার ৩টি ইউনিয়নে অন্তত ৪০টি গ্রাম প্লাবিত হয়। এতে ওইসব গ্রামের ছোট বড় অসংখ্য পুকুর, কৃষি জমি ও রাস্তা পানিতে তলিয়ে যায়।

এ অবস্থায় উপজেলার গাজীরবাজার, কর্নেল বাজার সড়কের কেন্দুয়াই ও রাজেন্দ্রপুর গ্রামের রাস্তার বেশিরভাগ অংশ ইট খোয়া পিচ উঠে বড় বড় গর্ত সৃষ্টি হয়ে যানবাহন চলাচলে অনুপযোগী হয়ে পড়ে। রাস্তাটির ভাঙা অংশ কাঁদা পানিতে একাকার হয়ে যাওয়ায় দুর্ভোগে পোহাতে হচ্ছে অন্তত ১৫ গ্রামের মানুষের।

এ দুর্ভোগ লাঘবে সামাজিক সংগঠন উপজেলা কওমি ফোরামের উদ্যোগে অন্তত ৫০, ৬০ জন আলেম উলামা, শিক্ষক ছাত্র মিলে সকাল থেকে এই রাস্তাটি সংস্কার কাজ করেছেন। এই কাজে স্থানীয় লোকজনও তাদেরকে সার্বিকভাবে সহযোগিতা করেন।

উপজেলা কওমি ফোরামের সমন্বয়ক আলহাজ মো. বিল্লাল হোসেন বলেন, এটি হচ্ছে মূলত একটি সামাজিক সংগঠন। আমরা চেষ্টা করি মানুষের কল্যাণে কিছু কাজ করতে। এবারের বন্যার সময় এখানে পানির গতি বেশি থাকায় রাস্তাটি ভেঙ্গে যায়।

মাওলানা মো. আমির হামজা বলেন, বন্যার কারণে এই গুরুত্বপূর্ণ রাস্তার বেশ কিছু অংশ ইট, সুরটি মাটি সরে ভেঙ্গে চলাচলের অনুপযুক্ত হয়ে পড়ে। পথচারীদের ভোগান্তির কোন শেষ ছিল না। কওমি ফোরামের উদ্যোগে সকাল থেকে ভাঙ্গা রাস্তা মেরামত করা হয়।

প্রবাসী আব্দুল বাতেন বলেন, আমাদের এই গুরুত্বপূর্ণ সড়ক দিয়ে ১০ গ্রামের অসংখ্য মানুষ চলাচল করছে। এই সড়কটি ভেঙ্গে খানাখন্দ হয়ে দীর্ঘ দিন ধরে বেহাল দশায় পরিণত হয়ে আছে। কিন্তু এই সড়কটি সংস্কার করতে স্থানীয় জনপ্রতিনিধিকে বলা হলে ও তারা সংস্কারে উদ্যোগ নেননি।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ



পাবনায় ২ ভুয়া সেনা কর্মকর্তা আটক
১৯ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৮:২৯:২২





ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় আটক ৪
১৯ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:১২:০৫