• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ৪ঠা আশ্বিন ১৪৩১ সকাল ০৭:২৫:৩৬ (19-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ৪ঠা আশ্বিন ১৪৩১ সকাল ০৭:২৫:৩৬ (19-Sep-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

এক যুগ পর গাইবান্ধায় চালু হচ্ছে ‘রামসাগর এক্সপ্রেস’ ট্রেন

১২ আগস্ট ২০২৩ সকাল ০৭:২৩:৫৬

এক যুগ পর গাইবান্ধায় চালু হচ্ছে ‘রামসাগর এক্সপ্রেস’ ট্রেন

স্টাফ রিপোর্টার, গাইবান্ধা: দীর্ঘ এক যুগ বন্ধ থাকার পর গাইবান্ধায় আবারও চালু হচ্ছে বহুল কাঙ্ক্ষিত 'রামসাগর এক্সপ্রেস' ট্রেনটি। জেলার সাঘাটা উপজেলার বোনারপাড়া থেকে দিনাজপুর সরাসরি যাওয়ার একমাত্র ভরসা ছিল এই 'রামসাগর এক্সপ্রেস' ট্রেনটি।

ট্রেনটি পুনরায় চালুর কথা নিশ্চিত করেছেন গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য মাহামুদ  হাসান রিপন। ১০ আগস্ট তার ভেরিফাইড ফেসবুক আইডি থেকে তিনি এ তথ্য নিশ্চিত  করেন। এদিকে 'রামসাগর এক্সপ্রেস' ট্রেনটি  চালুর খবর শোনার পর থেকে এই রুটে চলাচলকারী যাত্রীদের মধ্যে আনন্দ বিরাজ করছে। সংসদ সদস্যের ফেসবুক পোস্ট অনুযায়ী, আগামী ২৯ আগস্ট ট্রেনটি উদ্বোধন করার কথা রয়েছে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের।

২০১০ সালের ১২ নভেম্বর চালু করা হয় 'রামসাগর এক্সপ্রেস' ট্রেনটি। কিছুদিন চলার পর ২০১১ সালের জুলাই মাসে বন্ধ হয়ে যায় ট্রেনটি। সেসময় গাইবান্ধার বোনারপাড়া থেকে রংপুরের কাউনিয়া ও রংপুর হয়ে দিনাজপুর পর্যন্ত চলাচল করত এটি। কম ভাড়ায় ট্রেনটি গাইবান্ধা থেকে মাত্র সাড়ে চার ঘণ্টায়  দিনাজপুর পৌঁছে যেত। দিনাজপুরগামী এই ট্রেনটি দিনাজপুর থেকে বেলা ২টা ৫০ মিনিটে বোনারপাড়া জংশন স্টেশনের উদ্দেশ্যে ছেড়ে এসে পুনরায় সকাল ৬টা ৩০ মিনিটে বোনারপাড়া থেকে দিনাজপুরের উদ্দেশ্যে যাত্রা শুরু করত।

জেলার বাসিন্দারা জানান, ট্রেনটি চালু হওয়ার পর সাঘাটার বোনারপাড়া, গোবিন্দগঞ্জ, ফুলছড়ি গাইবান্ধাসহ রংপুর বিভাগের অন্যান্য জেলার জনসাধারণ বাসের পরিবর্তে ট্রেনে যাতায়াতের দিকে ঝুঁকে পড়ে। বিশেষ করে, রংপুর ও দিনাজপুরগামী সাধারণ মানুষ  চিকিৎসা গ্রহণ, শিক্ষার্থী ও অফিস যাতায়াতের ক্ষেত্রে ট্রেনটি ব্যবহার করতেন। ট্রেনটি আবার চালু হলে দীর্ঘদিনের যোগাযোগ সমস্যার অবসান ঘটবে।

সিপিবির কেন্দ্রীয় নেতা মিহির ঘোষ বলেন, কম ভাড়া এবং নির্দিষ্ট সময়ে পৌঁছানোর কারণে ট্রেনটি গাইবান্ধার মানুষের কাছে খুবই প্রিয় হয়ে উঠেছিল। কিন্তু দীর্ঘদিন ট্রেনটি বন্ধ থাকায় মানুষের জন্য চরম ভোগান্তির কারণ হয়ে দাঁড়ায়। দিনাজপুরে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল, কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজ ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের অন্যতম যানবাহন ছিল এই ট্রেনটি। ট্রেনটি চালুর জন্য বাসদ গাইবান্ধাসহ আমরা সিপিবি দীর্ঘদিন আন্দোলন, সংগ্রাম  করেছি। ট্রেনটি চালুর খবর শুনে ভালো লাগলো। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ

ডেঙ্গুতে একদিনে আরও ৬ জনের মৃত্যু
১৮ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৯:৪৩:২৫







কৃষিগুচ্ছের ভর্তি পরীক্ষার নতুন তারিখ ২৫ অক্টোবর
১৮ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:৪৩:১৫

মিয়ানমার থেকে গুলিবর্ষণ, সরাসরি টেকনাফ বন্দরে আঘাত
১৮ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:৩০:১৪