• ঢাকা
  • |
  • শুক্রবার ৩রা কার্তিক ১৪৩১ রাত ১১:২৫:৫৭ (18-Oct-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ৩রা কার্তিক ১৪৩১ রাত ১১:২৫:৫৭ (18-Oct-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

জাতীয় সংস্কার কমিশন গঠনসহ চট্টগ্রাম পেশাজীবী পরিষদের ৭ প্রস্তাব

৮ সেপ্টেম্বর ২০২৪ সকাল ১১:৩৩:০৪

জাতীয় সংস্কার কমিশন গঠনসহ চট্টগ্রাম পেশাজীবী পরিষদের ৭ প্রস্তাব

চট্টগ্রাম প্রতিনিধি: জাতীয় সংস্কার কমিশন গঠন করে এর সুপারিশমালার আলোকে সংবিধান বিচার বিভাগ ও প্রশাসনসহ সর্বস্তরে মৌলিক সংস্কারের পদক্ষেপ নিতে অন্তর্বর্তী সরকারের প্রতি আহ্বান রেখেছে চট্টগ্রামের পেশাজীবীরা। ৭ সেপ্টেম্বর শনিবার নগরীর ওয়াসার মোড়ে একটি রেস্টুরেন্টে ঐতিহাসিক ছাত্র জনতার গণঅভ্যুত্থান পরবর্তী পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে এই দাবি তুলে ধরা হয়।

এ সময় বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ চট্টগ্রাম শাখার আহ্বায়ক সাংবাদিক জাহিদুল করিম কচির পরিচালনায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক নেতা অধ্যাপক নসরুল কদির, ইঞ্জিনিয়ার জানে আলম সেলিম, অ্যাডভোকেট এনামুল হক, ডা. হারুন, ডা. আব্বাস উদ্দীন, অ্যাডভোকেট হাসান আলী, ইঞ্জিনিয়ার বেলায়েত হোসেন, ইঞ্জিনিয়ার আতিকুজ্জামান বিল্লাহ, জসিম উদ্দিন, অ্যাডভোকেট মফিজউল্লাহ, অ্যাডভোকেট আয়েশা আকতার সানজিসহ অনেকে।

সেখানে লিখিত বক্তব্যে পরিষদের সদস্য ও চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ শাহনওয়াজ বলেন- ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠিত অন্তর্বর্তী সরকারের সঙ্গে শুধু বিপ্লবী ছাত্র সমাজ নয়, পুরো দেশপ্রেমিক জাতীয়তাবাদী শক্তি আর সর্বস্তরের জনগণ ঐক্যবদ্ধ।

বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ চট্টগ্রাম শাখার পক্ষ থেকে ৭টি প্রস্তাবনা দেওয়া হয়। জাতীয় সংস্কার কমিশন গঠন করে তার সুপারিশনামার আলোকে সংবিধান, বিচার বিভাগ ও প্রশাসনসহ সর্বস্তরে একটি মৌলিক সংস্কারের পদক্ষেপ গ্রহণ চট্টগ্রামের পেশাজীবীদের প্রথম প্রস্তাব।

দ্বিতীয় প্রস্তাবে তারা গত ১৫ বছর ধরে গুম, খুনে জড়িতদের এবং সর্বশেষ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে মানবতাবিরোধী গণহত্যার পরিকল্পনাকারী, আদেশদাতা ও হত্যায় প্রত্যক্ষভাবে জড়িতদের দ্রুত বিচারের আওতায় আনার কথা বলেছেন।

অন্য দাবিগুলোর মধ্যে রয়েছে ফ্যাসিবাদের বিরুদ্ধে দাঁড়িয়ে যারা জেল-জুলুম ও চাকরিচ্যুত হয়েছে তাদের সসম্মানে পুনর্বহাল ও ক্ষতিপূরণ দেওয়া, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহিদ পরিবারের আর্থিক দায়িত্ব রাষ্ট্র কর্তৃক গ্রহণ, ব্যাংক খাতে লুটপাটকারী ও অর্থ পাচারকারী রাজনীতিবিদ, আমলা ও শেখ হাসিনার সহযোগী ব্যবসায়ীদের শাস্তি নিশ্চিত, সম্পদ বাজেয়াপ্ত করা ও পাচার হওয়া টাকা ফেরত আনতে দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণ করা।

সংবাদ সম্মেলনে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি নাজিম উদ্দিন বলেন, অন্তর্বর্তী সরকারের কাছে দাবি বৈষম্যবিরোধী ছাত্র জনতার আন্দোলনে আহত ও নিহতদের ভাতার ব্যবস্থা যেন করা হয়। এছাড়া বিচার বিভাগের সংস্কার দরকার। সকল মানুষের জন্য সাম্য ও ন্যায়ের ব্যবস্থা করার দাবিও জানান তিনি।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ










রাঙামাটিতে আবারও কোটি টাকার সিগারেট জব্দ
১৮ অক্টোবর ২০২৪ বিকাল ০৪:২৫:২৯