• ঢাকা
  • |
  • বুধবার ৭ই কার্তিক ১৪৩১ রাত ১২:০৫:৪৮ (23-Oct-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বুধবার ৭ই কার্তিক ১৪৩১ রাত ১২:০৫:৪৮ (23-Oct-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

লালমনিরহাটে সনাতন ধর্মাবলম্বীদের মানববন্ধন

১২ আগস্ট ২০২৪ সকাল ০৭:৪৩:২৭

লালমনিরহাটে সনাতন ধর্মাবলম্বীদের মানববন্ধন

লালমনিরহাট প্রতিনিধি: ‘বৈষম্যমুক্ত বাংলাদেশ, স্বস্তিতে বাঁচতে চাই’ -এই শ্লোগানে ৪ দফা দাবিতে লালমনিরহাটে সনাতন ধর্মাবলম্বীরা বৃষ্টিতে ভিজে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে।

১১ আগস্ট রোববার সকাল থেকে দুপুর পর্য়ন্ত শহরের মিশনমোড় গোল চত্বরে ঢাকা-বুড়িমারী মহাসড়কে অবস্থান নেয় তারা। এসময় ব্যানার-ফেস্টুন-প্লেকার্ড নিয়ে সনাতন ধর্মাবলম্বীর শিশু, বৃদ্ধ, নারী-পুরুষসহ কয়েক হাজার মানুষ অংশ নেন।

এসময় তারা ৪ দফা দাবি, সংখ্যালঘু মন্ত্রণালয় গঠন করা, সংখ্যালঘু সুরক্ষা কমিশন গঠন করা, সংখ্যালঘুদের বিরুদ্ধে সংঘটিত সব ধরনের হামলা প্রতিরোধে কঠোর আইন প্রণয়ন ও বাস্তবায়ন করা এবং সংখ্যালঘুদের জন্য ১০ শতাংশ সংসদীয় আসন বরাদ্দ করার দাবিতে শ্লোগান দিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন।

প্রায় ৩ ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি শেষে আন্দোলনকারীরা বিক্ষোভ মিছিল নিয়ে শহরের গোশালা বাজার মন্দির অভিমুখে রওয়ানা দেয়। মিছিলটি শহরের নর্থ বেঙ্গল মোড় এলাকায় পৌঁছালে সেখানকার একটি ভবনের ছাদ থেকে দুষ্কৃতকারীরা ঢিল ছুড়ে। এতে অন্তত তিনজন আন্দোলনকারী আহত হয়। এ সময় মিছিলে উত্তেজনা ছড়িয়ে পড়লে মিছিলকারীরা হামলা চালিয়ে ভবনের নিচ তলায় কয়য়েকটি দোকানের দরজা ও একটি দোকান ভাঙচুর করে। খবর পেয়ে সেনাবাহিনী ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এসময় জেলা প্রশাসন থেকে জানানো হয়, কমিটি করে তাদের ৪ দফা দাবি আদায়ের বিষয়টি আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। তখন আন্দোলনকারীরা চলে যায়।

এর আগে সকাল থেকে সনাতনী হিন্দু সম্প্রদয়ের লোকজন লালমনিরহাট জেলার বিভিন্ন স্থান থেকে এসে মিশন মোড় চত্বরে জমায়েত হয়। দুপুরে সমাবেশ জনসমুদ্রে পরিণত হয়। এসময় বৃষ্টিতে ভিজেও তারা প্রতিবাদী শ্লোগান দিতে থাকে।  

সমাবেশে জেলা পূজা উৎযাপন পরিষদের সভাপতি হিরা লাল রায়, সম্পাদক প্রদীপ চন্দ্র, হিন্দু, বৌদ্ধ, খৃষ্টান ঐক্য পরিষদ নেতা বিধুভূষণ রায়, ইসকন সভাপতিসহ ও হিন্দু মহাজোটের নেতাকর্মীরা বক্তব্য দেন। সমাবেশে একাত্মতা ঘোষণা করে পৌর মেয়র রেজাউল করিম স্বপন ও বিএনপি নেতা একেএম মমিনুল হক বক্তব্য দেন।

বক্তারা বলেন, এদেশ আমাদের। ১৯৭১ সালে সকল সম্প্রদায়ের মানুষ ধর্ম-বর্ণ নির্বিশেষে স্বাধীনতা সংগ্রামে অংশ নিয়ে এদেশ স্বাধীন করেছি। অথচ দেশে ৫৪ বছর ধরে যে কোনো ইস্যুতে হিন্দুদের জানমালের ওপর আঘাত করা হয়েছে এবং নারীদের ওপর নির্যাতন-অত্যাচারসহ হিন্দুদের সম্পত্তি ও মালামাল লুট করা হয়েছে। স্বাধীন দেশে আমাদের নিরাপত্তা নেই কেন? কিছু হলেই আমাদের মন্দির ভাঙচুর করা হয় কেন? হিন্দু সম্প্রদায়ের মানুষের বাড়ি-ঘরে আগুন লাগায় কারা? আমরা জানতে চাই।

বক্তারা আরও বলেন, আজ বাংলাদেশের সনাতনী হিন্দু সম্প্রদায় ঘোষণা দিয়ে ৪ দফা দাবি বাস্তবায়নের লক্ষে আমরা রাজপথে নেমেছি। যতক্ষন পর্যন্ত সরকার সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত না করছে ততদিন পর্যন্ত আমরা রাজপথ ছাড়ব না।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ