• ঢাকা
  • |
  • শুক্রবার ৪ঠা আশ্বিন ১৪৩১ রাত ০৩:৫৬:৩৯ (20-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ৪ঠা আশ্বিন ১৪৩১ রাত ০৩:৫৬:৩৯ (20-Sep-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

ঢাকা কলেজে এক সমন্বয়কের বিরুদ্ধে প্রভাব বিস্তারের অভিযোগ

২৯ আগস্ট ২০২৪ সন্ধ্যা ০৬:০৩:১১

ঢাকা কলেজে এক সমন্বয়কের বিরুদ্ধে প্রভাব বিস্তারের অভিযোগ

ঢাকা কলেজ প্রতিনিধি: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক ঢাকা কলেজ মাস্টার্সের শিক্ষার্থী নাজমুল হাসানের বিরুদ্ধে ক্যাম্পাসে বিভিন্নভাবে প্রভাব খাটানোর অভিযোগ উঠেছে। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন কলেজের সাধারণ শিক্ষার্থীরা।

জানা যায়, গত ২৫ আগস্ট ঢাকা কলেজ ম্যাথ অ্যাসোসিয়েশনের ২০২৪-২০২৫ সেশনের কমিটি ঘোষণা করা হয়। কমিটির অনুমোদনপত্রে প্রধান পৃষ্ঠপোষক গণিত বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক অখিল চন্দ্র বিশ্বাসের পাশাপাশি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক নাজমুল হাসানের স্বাক্ষর রয়েছে। শিক্ষার্থীদের অভিযোগ, নীতি বহির্ভূতভাবে একটি রাজনৈতিক দলের নেতা নাজমুল হাসান ম্যাথ অ্যাসোসিয়েশনের মতো অরাজনৈতিক সংগঠনে স্বাক্ষর করেছে। হল পরিচালনা কমিটিতে উপযুক্ত ব্যক্তিদের নাম বাদ দিয়ে পছন্দের ব্যক্তিদের স্থান দেওয়ার ক্ষেত্রে একচ্ছত্রভাবে প্রভাব খাটিয়েছেন তিনি।

এবিষয়ে ঢাকা কলেজ শিক্ষার্থী সংসদ, ডিসি ইনসাইডারসহ ঢাকা কলেজের বিভিন্ন ফেসবুক পেজে কমিটির প্রেসনোট প্রকাশিত হলে শিক্ষার্থীরা বিভিন্ন প্রতিক্রিয়া জানায়।

ঢাকা কলেজের শিক্ষার্থী মিরাজ হাসান তিহান বলেন, সমন্বয়ক পদ নিয়ে দেখি এখন ছাত্রলীগ, ছাত্রদলের মতো ক্যাম্পাসে একচেটিয়া রাজত্বের কাজকর্ম শুরু হয়ে গেছে।

ঢাকা কলেজ শিক্ষার্থী রাব্বি হাসান বলেন, ভিপি নুরের ছাত্র অধিকার পরিষদের রাজনীতি করেন তিনি। পরবর্তীতে আপডেট যেই কেন্দ্রীয় কমিটির গঠন করেছে তার মধ্যে আছে হয়তো। কিন্তু তার এখানে কেন্দ্রীয় সমন্বয়ক পরিচয়ের থেকে গণিত বিভাগের পরিচয় ব্যবহারটা বেশি যৌক্তিক ছিল।

ঢাকা কলেজের আরেক শিক্ষার্থী তৌয়্যেব বলেন, ম্যাথ অ্যাসোসিয়েশন একটা ডিপার্টমেন্ট ভিত্তিক অরাজনৈতিক সংগঠন সেখানে ম্যাথ ডিপার্টমেন্ট এর ছাত্র হিসেবে যে-কেউ কমিটিতে থাকতে পারে সেখানে সমন্বয়ক ব্যবহার করার কোনো যৌক্তিকতা নাই। এই সমন্বয়ক ব্যবহার করে নতুন বৈষম্য সৃষ্টি হচ্ছে বলে মনে করি।

কেন্দ্রীয় সমন্বয়ক নাজমুল হাসান বলেন, আমার কমিটিতে সাধারণ শিক্ষার্থী হিসেবে থাকার কথা ছিলো। সেখানে অ্যাসোসিয়েশনের শিক্ষার্থীরা সমন্বয়ক শব্দ ব্যবহার করেছে। এবিষয়ে অ্যাসোসিয়েশনের শিক্ষার্থীরা বিস্তারিত বলতে পারবে। আর হলের সিট দেওয়ার বিষয়ে আমার কোনো প্রভাব নেই। এটা আমি আজ প্রথম শুনলাম।

ঢাকা কলেজ গণিত বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক অখিল চন্দ্র বিশ্বাস বলেন, নাজমুল মাস্টার্সের শিক্ষার্থী। সে বাইরে কি করে আমি জানি না। তবে আমার সাথে সে কোনো রাজনৈতিক প্রভাব খাটায় না। আমার বিভাগে মিলেমিশে সবাই থাকে। আমার এই অরাজনৈতিক সংগঠনে এসে যদি কেউ পলিটিক্স করে তাহলে আমি তাকে বের করে দিবো। এখানে আসলে সাধারণ ছাত্র হিসেবে থাকতে হবে। হলে সিটের বিষয়ে তার (নাজমুল) কোনো প্রভাব নেই বলে জানান তিনি। 

উল্লেখ্য, নাজমুল হাসান ঢাকা গণিত বিভাগের ২০১৭-২০১৮ সেশনের শিক্ষার্থী। তিনি ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন। তিনি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক হিসেবে বর্তমানে দায়িত্ব পালন করছেন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ



পাবনায় ২ ভুয়া সেনা কর্মকর্তা আটক
১৯ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৮:২৯:২২





ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় আটক ৪
১৯ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:১২:০৫