• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ৪ঠা আশ্বিন ১৪৩১ রাত ১০:২৭:২৯ (19-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ৪ঠা আশ্বিন ১৪৩১ রাত ১০:২৭:২৯ (19-Sep-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ

১৮ আগস্ট ২০২৪ বিকাল ০৫:৪২:৫০

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ

স্টাফ রিপোর্টার, সিলেট: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) থামছে না শিক্ষার্থীদের আন্দোলন। তাদের অভিযোগ- ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধকরণসহ শিক্ষার্থীদের চার দফা দাবি বাস্তবায়নে গড়িমসি করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ১৯ আগস্ট সোমবার সকাল পর্যন্ত সময় বেঁধে দিয়েছে শিক্ষার্থীরা। এর মধ্যে ৪টি দাবি না মানা হলে কঠোর আন্দোলনে যাবে তারা।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ সকল সদস্যদের দলীয় ও লেজুরবৃত্তিক সকল ধরনের রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করা, দ্রুত একাডেমিক কার্যক্রম শুরু করা, বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে ও আবাসিক হলে সার্বিক নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় উপাচার্যসহ প্রক্টরিয়াল বডি ও সকল হলের হল প্রভোস্টকে পদত্যাগ করা, এ পর্যন্ত শিক্ষার্থীদের উপরে সংগঠিত হওয়া বিভিন্ন অপরাধের (হুমকি, রাজনৈতিকভাবে চাপ সৃষ্টি, মারধর) তদন্ত সাপেক্ষে সকলকে বিচারের আওতায় আনা এবং অছাত্রদের অনতিবিলম্বে হল থেকে বহিষ্কার করা।

৩ দিন আগে সিকৃবি শিক্ষার্থীরা দাবিগুলো শাবি প্রশাসনকে জানায়। কিন্তু তাদের এসব দাবি না মানায় ১৮ আগস্ট রোববার বিশ্ববিদ্যালয়ের মূল সড়কে মানববন্ধন করেছে আন্দোলনকারীরা। এ সময় শিক্ষার্থীরা হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘আমরা চারদফা দাবিতে এর আগেও ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছি। পরে আবারো ২৪ ঘণ্টা সময় বেঁধে দিলেও কর্তৃপক্ষ এগুলো মেনে নেয়ার প্রয়োজনই মনে করেনি। যার দরুন দাবি আদায়ে আবারো মাঠে নেমেছি আমরা সাধারণ শিক্ষার্থীরা।’

শিক্ষার্থীরা আরো বলেন, গত রাতে বহিরাগত প্রায় ৫০টি মোটরসাইকেল নিয়ে আবাসিক হলের সামনে এসে দুর্বৃত্তরা সাধারণ শিক্ষার্থীদের হুমকি দিয়েছে, বিশ্ববিদ্যালয় প্রশাসন তা প্রোটেক্ট করতে ব্যর্থ হয়েছেন। বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি ছাত্রদের নিরাপত্তা দিতে না পারে তাহলে আমরা আমাদের নিরাপত্তা নিশ্চিত করবো।

এসময় শিক্ষার্থীরা আল্টিমেটাম দিয়ে বলেন, আগামীকালের (১৯ আগস্ট) মধ্যে যেকোনোভাবে শিক্ষার্থীর ক্লাস-পরীক্ষা নিশ্চিত করতে হবে। তা নাহলে কাল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ তালা দিয়ে দাবি আদায়ে কঠোরভাবে মাঠে নামবে শিক্ষার্থীরা।

এসময় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ও ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. মো. সিদ্দিকুল ইসলাম মানবন্ধবে উপস্থিত হয়ে বলেন, বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন প্রশাসনিক পদ ফাঁকা থাকায় ক্লাস পরীক্ষা শুরু করার মতো আপাতত পরিবেশ নেই। তবে আমি সকল ডিনদের সঙ্গে নিয়ে তোমাদের দাবি-দাওয়া উপস্থাপন করবো। তাদের মতের ভিত্তিতে যদি সম্ভব হয় তাহলে অনতিবিলম্বে ক্লাস-পরীক্ষা শুরু করার চেষ্টা করবো।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ



পাবনায় ২ ভুয়া সেনা কর্মকর্তা আটক
১৯ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৮:২৯:২২





ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় আটক ৪
১৯ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:১২:০৫