• ঢাকা
  • |
  • মঙ্গলবার ৭ই কার্তিক ১৪৩১ রাত ১১:৩৫:৩৬ (22-Oct-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • মঙ্গলবার ৭ই কার্তিক ১৪৩১ রাত ১১:৩৫:৩৬ (22-Oct-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

টাঙ্গাইলে প্রকৃতিতে শোভা ছড়াচ্ছে সোনালু ফুল

১৩ মে ২০২৪ দুপুর ০২:০৪:২১

টাঙ্গাইলে প্রকৃতিতে শোভা ছড়াচ্ছে সোনালু ফুল

শফিকুজ্জামান খান মোস্তফা, টাঙ্গাইল: সবুজ পাতা ছাপিয়ে সোনালি রঙের ফুলে সেজেছে সোনালু গাছ। প্রতিটি গাছের গা থেকে যেনো হলুদ ঝরনা নেমে এসেছে। বাতাসে কিশোরীর কানের দুলের মতো দুলছে এ ফুল, আকৃষ্ট করছে পথচারীদের।

টাঙ্গাইল পৌর শহরের ধুলেরচর মাদ্রাসার সামনের ডিসি লেকের পশ্চিম দিকের পাকা সিঁড়ির পাশে একটি, লেকের পাড়ের রাস্তার ধারে আরও দুটি ও উদ্যান তত্ত্ব অফিসের আঙিনায় আরও তিনটি সোনালু গাছ ফুলে ফুলে শোভিত হয়ে আছে। পাশের সড়ক দিয়ে চলাচলকারীদের দৃষ্টি আকর্ষণ করে মুগ্ধ করছে সোনালু ফুল গাছগুলো।

এই সোনালু গাছ নানা নামে পরিচিত। সোনাইল, সোঁদাল, বান্দরলাঠি নামেও কেউ কেউ চেনেন এই গাছটিকে। তবে এর বৈজ্ঞানিক নাম ক্যাসিয়া ফিস্টুলা, ইংরেজি নাম গোল্ডেন শাওয়ার ট্রি।

হাজার বছর আগেও সোনালু গাছ এ উপমহাদেশে ছিল। এ গাছের আদি নিবাস হলো ভারত, মিয়ানমার ও বাংলাদেশ। এর ফুল, ফল ও পাতা বানরের খুব প্রিয়। সোনালু কাঠের রং ইটের মতো লাল। ঢেঁকি ও সাঁকো বানানোর কাজেও এ গাছের কাঠ ব্যবহার করা হয়।

এই ফুলের সৌন্দর্য প্রসঙ্গে পথচারী আমিন নোমান বলেন, এই সময়ে আমি যতবার এই সড়ক দিয়ে যাতায়াত করি, কিছুটা সময় হলেও  এই ফুলের শোভা উপভোগ করি। এই লেকের পাড়ে আরও আছে কৃষ্ণচূড়া, পলাশসহ বেশ কিছু গাছ, যেগুলো সব সময়ই আমাকে কাছে টানে। এই শহরে আরও কিছু এই ধরনের গাছ লাগানো জরুরি।

টাঙ্গাইল পলিটেকনিক ইনস্টিটিউটের সিভিল ইঞ্জিনিয়ারিং ও কনস্ট্রাকশন ডিপার্টমেন্টের ষষ্ঠ সেমিস্টারের ছাত্র শৈবাল চৌধুরী বলেন, আমি জন্মসূত্রে কক্সবাজার জেলার হলেও পড়ালেখার কারণে টাঙ্গাইল পৌরসভার ধুলেরচর এলাকায় থাকি। যখনই আমি সময় পাই ডিসি লেকের এই ঘাটলায় বসে সোনালু ফুলের সৌন্দর্য উপভোগ করি। এই গাছগুলোর সামনে এসে দাঁড়ালেই মন ভালো হয়ে যায়।

হাকিম মো. ইকবাল হোসেন জানান, সোনালু গাছের বাকল এবং পাতায় ঔষধি গুণ রয়েছে। ব্লাডপ্রেসারে নাক দিয়ে রক্ত পড়লে সোনালুর ফলমজ্জা আধা কাপ পানিতে মিশিয়ে তা ছেঁকে চিনি বা মধু দিয়ে পান করলে এই সমস্যার সমাধান হয়। অন্ত্রের সমস্যায় চার-পাঁচ গ্রাম ফলমজ্জা চার কাপ পানিতে সেদ্ধ করে ছেঁকে সকালে ও বিকালে পান করলে উপকার পাওয়া যায়। কোষ্ঠ্যকাঠিন্যও দূর হয়। ইউনানী চিকিৎসায় এই গাছের ব্যবহার রয়েছে।

টাঙ্গাইল বিভাগীয় বন কর্মকর্তা মো. সাজাদুজ্জামান জানান, সোনালু একটি বনজ শোভা বর্ধনকারী গাছ। এটি পাখিদের আশ্রয়স্থল হিসেবেও কাজ করে। গাছের উজ্জ্বল হলুদ ফুল মৌমাছি ও প্রজাপতিদের আকর্ষণ করে পরাগায়নের সহযোগিতা করে থাকে। এই গাছ মূলত সৌন্দর্য বর্ধনের জন্য লাগানো হয়ে থাকে‌। সোনালু গাছের সাথে কৃষ্ণচূড়া, পলাশ প্রভৃতি গাছ লাগালে আরও বেশি সৌন্দর্য বর্ধন করে থাকে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ