• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ৪ঠা আশ্বিন ১৪৩১ রাত ১১:০৯:৫৮ (19-Sep-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ৪ঠা আশ্বিন ১৪৩১ রাত ১১:০৯:৫৮ (19-Sep-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

স্বাধীন ফিলিস্তিন গঠনে বাধা যুক্তরাষ্ট্র: আরব নেতৃবৃন্দ

১৬ মে ২০২৪ দুপুর ০১:০৮:২৪

স্বাধীন ফিলিস্তিন গঠনে বাধা যুক্তরাষ্ট্র: আরব নেতৃবৃন্দ

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলের নির্বিচার হামলার মধ্যেই যুদ্ধ-পরবর্তী গাজা কেমন হবে, তা নিয়ে ভাবতে শুরু করেছেন আরব দেশগুলোর নেতারা। যুদ্ধের পর গাজা পুনর্গঠনে সহায়তার ক্ষেত্রে তাঁদের প্রধান শর্ত ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি। তবে নেতারা বলছেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইসরায়েল স্বাধীন ফিলিস্তিন গঠনের প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে।

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি আদায়ের এই তৎপরতায় নেতৃত্ব দিচ্ছে সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, কাতার, জর্ডান ও মিশর। দেশগুলো ইতোমধ্যে স্পষ্ট জানিয়ে দিয়েছে, গাজায় আর্থিক ও রাজনৈতিক সমর্থনের মূলে থাকবে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি। এ স্বীকৃতি আদায়ে বিশ্বব্যাপী জোর তৎপরতা চালাচ্ছেন তাঁরা।

আরব নেতাদের মতে, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন করার মধ্য দিয়েই মধ্যপ্রাচ্যের এই উত্তেজনা কমানো সম্ভব। একই সঙ্গে ফিলিস্তিন ও মধ্যপ্রাচ্যে উন্নয়ন-অগ্রগতির একটি পথ তৈরিতেও তা সহায়ক হবে। তবে তাঁদের এই পরিকল্পনায় প্রধান দুই বাধা জো বাইডেন ও বেনিয়ামিন নেতানিয়াহু।

বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলনের ফাঁকে ফিলিস্তিন রাষ্ট্র গঠনের অগ্রগতি নিয়ে বৈঠকে বসেছিলেন ইউরোপ ও আরব দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। সৌদি পররাষ্ট্রমন্ত্রী বৈঠকে বলেন, এ নিয়ে ফিলিস্তিনের সঙ্গে আমরা সমন্বিতভাবে কাজ করছি।

এক আরব কূটনীতিক বার্তা সংস্থা এএফপিকে বলেন, ফিলিস্তিন সংকট সমাধানের লক্ষ্যে মূলত দুটি বিষয় নিয়ে যুক্তরাষ্ট্রকে চাপ দিচ্ছেন আরব নেতারা। সেগুলো হলো স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন ও জাতিসংঘে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতিদান। এ নিয়ে জোর তৎপরতা চালাচ্ছেন আরব নেতারা। কিন্তু গাজায় জোরালো হামলা ও নেতানিয়াহুর প্রস্তাব প্রত্যাখ্যানের কারণে তা বাধাগ্রস্ত হচ্ছে।

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে ইউরোপের কয়েকটি দেশের পরিকল্পনাও গতি পেয়েছে। গতকাল আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী ও উপপ্রধানমন্ত্রী মাইকেল মার্টিন জানিয়েছেন, চলতি মাস শেষ হওয়ার আগেই ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে তাঁর দেশ।

ইসরায়েলকে আরও ১০০ কোটি ডলারের অস্ত্র ও গোলাবারুদ পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের পক্ষ থেকে কয়েকজন গুরুত্বপূর্ণ আইনপ্রণেতাকে এ তথ্য জানানো হয়েছে।

কংগ্রেসের তিনটি সূত্রের বরাত দিয়ে মার্কিন বার্তা সংস্থা এপি এ তথ্য জানায়। যুক্তরাষ্ট্র ইসরায়েলকে নতুন করে প্রায় ৭০ কোটি ডলারের ট্যাংকের গোলা, ৫০ কোটি ডলারের কৌশলগত সামরিক যান ও ৬ কোটি ডলারের মর্টারের গোলা পাঠাবে বলে জানিয়েছে এসব সূত্র।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ



পাবনায় ২ ভুয়া সেনা কর্মকর্তা আটক
১৯ সেপ্টেম্বর ২০২৪ রাত ০৮:২৯:২২





ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় আটক ৪
১৯ সেপ্টেম্বর ২০২৪ সন্ধ্যা ০৭:১২:০৫